ইসলামের সামাজিক বিধান

সম্পুর্ণ সূচীপত্র

আল্লামা জামাল আল বাদাবী‘র

ইসলামের সামাজিক বিধান

(ইসলামী শিক্ষা কোর্স সিরিজের তৃতীয় ভল্যুম)

অনুবাদ
ড. আবু খলনুদ আল মাহমুদ
ড. শারমিন ইসলাম


স্ক্যান কপি ডাউনলোড

বিসমিল্লাহির রাহমানির রাহিম

দি পাইওনিয়ার-এর উপদেষ্টার কথা

ইসলামের সামাজিক শিক্ষার পরিধি অনেক ব্যাপক। এ ব্যাপকতার তুলনায় যথেষ্ট আধুনিক ইসলামী সাহিত্য রচনা হয়নি। তবে অল্প হলেও ইসলামের সামাজিক বিধানের উপর এমন কিছু বই রচিত হয়েছে যেগুলো এ ব্যাপারে ইসলামের শিক্ষা প্রসারে অনেক অবদান রেখেছে এবং এ সংক্রান্ত নানান প্রশ্নের উপযুক্ত জবাব দিয়েছে। অনূদিত Islamic Teaching Course Vol (III) এরকমের বই।

বইটি মূলতঃ ড. জামাল আল বাদাবী প্রদত্ত ধারাবাহিক বক্তৃতার লিখিত রূপ। এতে তিনি ইসলামের সমাজ ও পরিবার ব্যাস্থার উপর সবিস্তার আলোচনা করেছেন। বিশেষ করে ইসলামে নারীর অবস্থান, এ সংক্রান্ত নানান প্রশ্নের সঠিক জবাব, নারীর দায়িত্ব-কত©ব্য, নারী-পুরুষের সম্পক© ইত্যাদি বিষয়ে তাঁর যুক্তি নিভ©র ব্যাখ্যা বিশ্লেষণ সত্যিই প্রশংসার যোগ্য।

বত©মান সমাজে ইসলামে অগ্রগতির জন্য ইসলামে নারীর সঠিক অবস্থান সুস্পষ্ট করা অত্যন্ত প্রয়োজন। ইসলাম প্রদত্ত নারীর অধিকার, সম্মান ও মযা©দা দানের মধ্যেই কল্যাণ নিহিত। এ ব্যাপারে ইসলামের অবস্থান খুবই স্পষ্ট। ড. জামালের বইটি এ ব্যাপারে অনেক বিভ্রান্তি দূর করেছে এবং শিক্ষিত মহলে আলোড়ন সৃষ্টি করেছে। আল্লাহপাক তাঁকে উত্তম পুরষ্কার দান করুক। বইটি সুন্দরভাবে অনুবাদ করে ড. আবু খলদুন আল মাহমুদ এবং ড. শারমিন ইসলাম সবার জন্য কল্যাণকর কাজ করেছেন। এজন্য তারা ধন্যবাদের যোগ্য। অনুবাদটি প্রকাশের দায়িত্ব নেয়ায় আমি দি পাইওনিয়ার-এর সকল সদস্যদেরকে মোবারকবাদ জানাই।

শাহ আব্দুল হান্নান
উপদেষ্টা
দি পাইওনিয়ার, ঢাকা
বিসমিল্লাহির রাহমানির রাহিম

প্রকাশকের পক্ষ থেকে

অবনত চিত্তে মহান রাব্বুল আলামীনের শুকরিয়া আদায় করছি যে অনূদিত Islamic Teaching Course Vol (III প্রকাশের মাধ্যমে সব©মহলের পাঠকদের সামনে আমরা বইটি উপস্থাপন করতে পেরেছি।

আমরা ড. জামাল আল বাদাবী ও তাঁর লেখার সাথে পরিচিত হই দি পাইওনিয়ার- এর উপদেষ্টা ও আমাদের শ্রদ্ধেয় শিক্ষক জনাব শাহ আব্দুল হান্নানের মাধ্যমে। তিনি দীঘ©দিন যাবৎ অত্যন্ত সুষ্ঠুভাবে আমাদেরকে বইটি পড়িয়েছেন এবং অনুবাদ করে সাধারণ পাঠকদের সামনে উপস্থাপন করতে উৎসাহিত করেছেন। তাঁরই অনুপ্রেরণা দি পাইওনিয়ার- এর সাবেক সভাপতি ড. আবু খলনুদ আল মাহমুদ এবং দি উইটনেস- এর সদস্যা ড. শারমিন ইসলাম বইটি অনুবাদের কাজে হাত দেন এবং আমাদেরকে সুন্দর একটি অনুবাদ উপহার দেন।

এ অনুবাদটি প্রকাশ করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। ইতিপূবে© দি পাইওনিয়ার “Gender Issue: An Islamic Approach” নামে ইসলামে নারীর অধিকারের উপর একটি গুরূত্বপূণ© বই প্রকাশ করেছেন। বত©মানে ইসলামে নারীর অবস্থানের উপর বিশদ আলোচনা আছে। আশা করি আমাদের দু‘টি প্রকাশনা সংক্রান্ত পাঠকের নানান প্রশ্নের জবাব দানে সক্ষম হবে।

আমাদের প্রকাশনায় যারা বিভিন্ন উপায়ে সহয়োগিতা করেছেন আল্লাহ তাঁদের উত্তম পুরস্কার দান করুক।

মো. হাবিবুর রহমান
সভাপতি
দি পাইওনিয়ার, ঢাকা।
বিসমিল্লাহির রাহমানির রাহিম

লেখকের ভূমিকা থেকে

ইসলাম সম্পকে© জানতে আগ্রহী সবার জিজ্ঞাসার উত্তর রয়েছে এই সিরিঝে। ইসলামী শিক্ষা সিরিজের তৃতীয় ভল্যূমে ইসলামের সামাজিক শিক্ষা আলোচিত হয়েছে। এর প্রথম ভল্যূমে আলোচিত হয়েছে তাওহীদ, রেসালাত, ইসলামের পঞ্চস্তম্ভ এবং বাইবেল ও বিভিন্ন ধম©গ্রন্থে মুহাম্মদ (সাঃ)- এর উল্ল্যেখ সংক্রান্ত আলোচনা। ইসলামের নৈতিক শিক্ষা সম্পকে© আলোচনা করা হয়েছে এই সিরিজের দ্বীতিয় ভল্যূমে। চতুথ© ভল্যূমে আলোচিত হবে ইসলামের অথ©নৈতিক ও রাজনৈতিক ব্যবস্থা। কুরআনের অলৌকিকত্ব বিষয়ে পঞ্জম ভল্যূমে একটি বিষয় সূচি থাকবে।

মূল ইংরেজী বইতে ইংরেজী ভাষীদের জন্য ইসলামী শব্দগুলোর পাশ্বে© তার ইংরেজী প্রতিশব্দ দেয়া হয়েছে।
ব্যাক্তিগত অধ্যয়ন বা গ্রুপ স্টাডি উভয় ধরনের শিক্ষা পদ্ধতিতে এই বই ব্যবহার করা যাবে। এই বইটি মূলতঃ অডিও ক্যাসেটের আলোচনারাই লিখিত রূপ। কাজেই এই অধ্যয়নের সাথে ক্যাসেট সংগ্রহ করে শনলে বুঝতে সহজ হবে। বইটি পড়ে যদি কোনো অসুবিধা বা অস্পষ্টতা দেখা দেয় তবে মূল ক্যাসেটটি শুনলে আশা করা যায় তা দূর হবে।

জামাল আল বাদাবী

বিসমিল্লাহির রাহমানির রাহিম

অনুবাদকের ভূমিকা

ড. আল্লামা জামাল বাদাবী সমকালীন বিশ্বের অন্যতম ইসলামী চিন্তাবিদ। শিশরে জন্মগ্রহণকারী এই মনীষী বত©মানে কানাডার হ্যালিফ্যাক্স বিশ্ববিদ্যালয়ে অধ্যপনারত। ‍ইসলাম ধমে©র সরলতম ব্যাখ্যা ও বিভিন্ন মতবাদের তুলনায় এর শ্রেষ্ঠত্ব প্রমাণে জামাল বাদাবীর প্রশ্নোত্তর সিরিজ প্রাশ্চাত্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। বিঞ্জানমনস্ক আধুনিক ধ্যান ধারণায় বিশ্বাসী লোকেরা আল্লামা বাদাবীর হৃদয়গ্রাহী ও অভেদ্য যুক্তির মাধ্যমে পরিবেশিত ইসলামের আহবানে খুব সহজেই প্রভাবিত হচ্ছে। জামাল বাদাবীর অনুপম উপস্থাপনা যুক্তরাষ্ট্র ও কানাডার মত সমাজে ইসলামের দ্রুত প্রসারে গুরুত্বপূণ© ভূমিকা রাখছে।

জনাব শাহ আব্দুল হান্নানের মাধ্যমে আমরা জামাল বাদাবীর লেখার সাথে পরিচিত হই। এই প্রশ্নোত্তর সিরিজ তিনি তার ছাত্র ছাত্রীদের পড়ানো শুরু করেন। তাঁর নিদে©শনা ও ‍অনুপ্রেরণাতেই আমরা এ বই অনুবাদের কাজে হাত দিই। শত ব্যস্ততার মধ্যেও তিনি অনুবাদের প্রতিটি অংশ পড়ে দেখে তার প্রয়োজনীয় সংশোধন করেছেন।
দ্বীতিয় সংস্করণ মোঃ আতিকুর রহমান আহাদ মূল্যবান শ্রম ও মেধা ব্যায় করে বইটিকে আরো সুন্দর ও পরিমাজি©ত করেছেন। এজন্য তাকে আন্তরিক ধন্যবাদ জানাই।
দি পাইওনিয়ার ও দি উইটনের- এর ভাই ও বোনেরা এ বই প্রকাশের দায়িত্ব নিয়ে আমাদের আরো ঋণী করেছেন।
এ অনুবাদ সম্পকে© সচেতন পাঠকের যে কোনো সংশোধনী, সমালোচনা ও সন্তব্য আমাদের প্রেরণা যেগাবে।
আল্লাহ আমাদের সবাইকে তাঁর পথে কবুল করুক।

ড. আবু খলনুদ আল মাহমুদ
ড. শারমিন ইসলাম

About ড. আবু খলদুন আল মাহমুদ