হাদীছের তত্ত্ব ও ইতিহাস

২৯। মাওলানা আবদুল কায়ুম (গহিরা)

তিনি ১৩৩২ হিঃ চট্রগ্রাম জিলার রাউজান থানার অন্তর্গত গহিরা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মাজহারুল্লাহ চৌধুরী। তিনি প্রথমে হাটহাজারী, অতঃপর ১৩৫৭ হিঃ দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছে দওরা পাস করে। তিনি ১৩৫৯ হিঃ হাটহাজারী মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষাদান কার্যে যোগদান করেন। বর্তমানে তিনি তথাকার শায়খুল হাদীছ। তিনি হাটহাজারী মাদ্রাছার প্রতিষ্ঠাতা মাওলানা হাবীবুল্লাহ ছাহেবের জামাতা এবং হজরত মাওলানা জমীরুদ্দীন ছাহেবের খলীফা। তিনি একজন বুজুর্গ আলেম ও প্রখ্যাত মোহাদ্দেছ।

৩০। মাওলানা আবদুল খালেক ছাহেব

মাওলানা আবদুল খালেক ইবনে আনওয়ার মজুমদার ১৯০২ ইং নোয়াখালী জিলার নুরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রাইমারী শিক্ষা শেষ করিয়া ১৯২০ ইং নেজামপুর ছুফিয়া নুরিয়া মাগ্রাছা হইতে জমাতে ছূয়াম পাস করেন এবং ১৯২৫ইং সাহারনপুর মাজাহেরে উলুম মাদ্রাছা হইতে ফনুনাত ও হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা হাফেজ আবদুল লতীফ ও মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি দুই বৎসর রেঙ্গুন এক মসজিদে ইমামতি করেন। অতঃপর তিনি ১৯২৮ ইং কিশোরগঞ্জের বিলবরুল্লায় এবং ১৯২৯ ইং হইতে তিন বৎসরকাল ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৩৪ ইং তিনি হয়বতনগর আলিয়া মাদ্রাছায় ছিনিয়র শিক্ষক পদে নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার প্রিন্সিপাল। তিনি একজন বিজ্ঞ আলেম ও কামিয়াব ওস্তাদ।

৩১। মাওলানা আবদুল গনী (পাবনা)

তিনি ১৯০৭ অথবা ১৯০৮ইং পাবনা জিলার অন্তর্গত লাঙ্গলমুড়া গ্রামে জন্মগ্রহণ করেন। নদী ভাঙ্গার পর তাঁহার পিতা ইলিমুদ্দীন সরকার টাঙ্গাইল মহকুমার রশীদপুর গ্রামে বসবাস এখতেয়ার করেন। তিনি প্রথমে ময়মনসিংহের বিভিন্ন মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া ১৯২৮ইং ঢাকা হাম্মাদিয়া মাদ্রাছা হইতে আলেম পাস করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ১৯৩০ ও ১৯৩৩ ইং যথাক্রমে ফাজেল ও হাদীছে কামেল পাস করেন। তিনি মাওলানা ইয়াহইয়া ও মাওলানা মোশতাক আহমদ প্রমুখ ওস্তাদগণের নিকট হাদীছ শিক্ষা করেন। তিনি ১৯৩৪ ইং দিনাজপুরের মিরগড় মাদ্রাছায় এবং ১৯৪১ ইং আরামনগর আলিয়া মাদ্রাছায় ছিনিয়র শিক্ষক নিযুক্ত হন। বর্তমানে তিনি শেষোক্ত মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।

৩২। মাওলানা আবদুল গনী ছাহেব

মাওলানা আবদুল গনী ইবনে আবদুর রহমান ১৯০৮ ইং নোয়াখালী জিলার লক্ষ্মীপুর থানাধীন গোপীনাথপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি খিলবাইছা, নোয়াখালী ইছলামিয়অ ও কারামতিয়া মাদ্রাছায় প্রথমিক শিক্ষা লাভ করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯২৯ ইং ও ১৯৩১ ইং আলেম ও ফাজেল এবং ১৯৩৩ ইং কামেল ফেকাহ পাস করেন। মাওলানা ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছ তাঁহার বোখারী শরীফের ওস্তাদ। তিনি যথাক্রমে পাঙ্গাশিয়া, চাঁদপুর ওছমানিয়া ও খিলবাইছা ছিনিয়র মাদ্রাছায় ছিনিয়র শিক্ষক এবং ১২ বৎসরকাল রায়পুর আলিয়া মাদ্রাছায় সুপারেন্টেণ্ডেন্ট পদে কাজ করেন। বর্তমানে তিনি ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছার প্রিন্সিপাল।

৩৩। মাওলানা আবদুছ ছালাম ছাহেব

তিনি ১৯২৬ ইং ফরিদপুর জিলার অন্তর্গত ছাহেব রামপুরে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুর মৌলভীল আবুল হাশেম ভুঁইয়া। তিনি শর্ষিণা আলিয়া মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা তাজাম্মুল হোছাইন ছাহেব ও মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি মাদারীপুর আহমদিয়া আলিয়অ মাদ্রাছার মোহাদ্দেছ।

৩৪। মাওলানা আবদুছ ছামাদ ছাহেব

তিনি ১৯২২ ইং মোমেনশাহী জিলার অন্তর্গত কাতলাসেন গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মাওলানা আবদুল ওয়াহেদ একজন ইসলাম-দরদী আলেম ছিলেন। তিনি ১৯৪৫ ইং কাতলাসেন আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল এবং ১৯৪৭ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে কৃতিত্বের সহিত হাদীছে কামেল পাস করেন।

শিক্ষা সমাপ্তির পর তিনি কাতলাসেন আলিয়া মাদ্রাছায় শিক্ষকতা কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছায় প্রিন্সিপাল।

৩৫। মাওলানা আবদুছ ছামাদ ছাহেব

তিনি ময়মনসিংহ জিলার যোগীরকোফা গ্রামে জন্মগ্রহণ করেন। পিতার নাম মরহুম আহমদ আলী। তিনি সাহারনপুর মাজাহেরে উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ আবদুল লতীফ প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি বালিয়া আশরাফুল উলুম মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।

৩৬। মাওলানা আবদুছ ছাত্তার ছিদ্দিকী বিহারী

তিনি বিহার প্রদেশের অন্তর্গত চাম্পারণ জিলায় জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মাওলানা হাকীম আবদুর রহমান। তিনি দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। বিগত ১৫ বৎসর যাবৎ তিনি শর্ষিণা দারুছ ছুন্নাত আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন। বোখারী শরীফের কিতাবুত তফছীরের শরাহ ও তিরমিজী শরীফের শরাহ তাঁহার রচনাধীন আছে।

৩৭। মাওলানা আবদুছ ছাত্তার ছাহেব

মাওলানা আবদুছ ছাত্তার ইবনে জসিমুদ্দীন খুলনা জিলার হাবীবপুর (পোঃ নূর নগর) গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীফ শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা এ’জাজ আলী, মাওলানা ফখরুল হাছান ও মাওলানা জলীল আহমদ প্রমুখ মনীষীগণ তাঁহার তথাকার ওস্তাদ

স্বদেশ ফিরিয়া তিনি ১৩৭৫ হিঃ হইতে ১৩৮৩ হিঃ পর্যন্ত গওহরডাঙ্গা মাদ্রাছায় অধ্যাপনা কাজে নিয়োজিত থাকেন এবং হাদীছেল বোখারী শরীফ ও তিরমিজী শরীফ প্রভৃতি কিতাব শিক্ষা দেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও প্রসিদ্ধ মোহাদ্দেছ।

তিনি ‘তফছীরের নামে সত্যের অপলাপ’ নামে একটি সমালোচনামূলক বহি লিখিয়াছেন।

৩৮। মাওলানা আবদুছ ছাত্তার বিহারী

তিনি বিহার প্রদেশেল অন্তর্গত পাটনা জিলার সরাই নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মোহাম্মদ জান জীবিকা উপার্জনের উদ্দেশ্যে বাংলায় আগমন করেন এবং ২৪ পরগনার গুরীকা নামক স্থানে বসবাস এখতেয়ার করেন। তিনি স্থানীয় প্রতিষ্ঠানে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া ১৯১৭ইং হুগলী মোহছিনিয়া, অতঃপর ১৯২০ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছায় ভর্তি হন এবং তথা হইতে সরকারি বৃত্তি সহকারে যথাক্রমে ১৯২৩ ই ও ১৯২৫ইং ছুয়াম ও উলা পাস করেন এবং ১৯২৮ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছার শিক্ষকতা কার্যে আত্মনিয়োগ করেন এবং ১৯২৯ইং হইতে মাদ্রাছা এডুকেশন বোর্ডের সহকারী রেজিষ্টার নিযুক্ত হন। ১৯৪৭ ইং মাদ্রাছা ঢাকা স্থানান্তরিত হইলে তিনি ঢাকায় বসতি স্থাপন করেন। বর্তমানে তিনি মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

তাঁহার রচনাবলীঃ

১। ‘মোনতাখাবাতে উর্দু’ (আরবী********), ২। ‘বাহারে উর্দু’ (আরবী*******), ৩। ‘তারীখে মাদ্রাছায়ে আলীয়া’ (আরবী********)।

৩৯। মাওলানা আবদুছ ছাত্তার মজুমদার

তিনি ১৯৩১ ইং কুমিল্লা জিলার মতলব থানাধীন বাড়ইগাঁও (পোঃ নারায়ণপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আকরাম আলী মজুমদার। তিনি কুমিল্লা জিলাধীন শাহতলী ছিনিয়র মাদ্রাছা হইতে ১৯৫২ ইং আলেম, বরিশালের চর লক্ষ্মীপুর ছিনিয়র মাদ্রাছা হইতে ১৯৫৪ ইং ফাজেল এবং ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে ১৯৫৬ ইং মোমতাজুল মোহাদ্দেছীন পরীক্ষায় পাস করেন। মাওলানা মুফতী আমীমুল এহসান প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। শিক্ষা সমাপ্ত করার পর তিনি সোনাকান্দা ছিনিয়র (বর্তমানে আলিয়া) মাদ্রাছার সুপারেন্টেণ্ডেন্ট নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার প্রিন্সিপাল।

৪০। মাওলানা আবদুছ ছুবহান ছাহেব

মাওলানা আবদুছ ছুবহান ইবনে কলীমুল্লাহ চট্রগ্রাম জিলার বাঁশখালী থানাধীণ জলদী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি হাটহাজারী মাদ্রাছায় হাদীছসহ যাবতীয় এলম শিক্ষঅ করেন। মাওলানা ফয়জুল্লাহ ও মাওলানা আবদুল কায়্যুম ছাহেব প্রমুখ  মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি বর্তমানে নেত্রকোণা মেফতাহুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষাদানে রত আছেন।

৪১। মাওলানা আবদুর রব (ফেনুয়া)

তিনি কুমিল্লা জিলার ফেনুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম ক্বারী আবদুর রাজ্জাক। তিনি দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করিয়াছেন। তিনি বালিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন। -মাদ্রাছা কর্তৃক প্রেরিত উত্তর অসম্পূর্ণ

৪২। মাওলানা আবদুর রব কাছেমী

মাওলানা আবদুর রব ইবনে আবদুর রহীম ১৯০৯ইং সিলেট জিলার কানাইঘাট থানাধীন ফিল্যাকান্দী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া গাছবাড়ী আলিয়া মাদ্রাছা হইতে ১৯৩১ ইং ফাজেল পাস করেন। অতঃপর তিনি ১৯৩১ ইং হইতে ১৯৩৫ পর্যন্ত যথাক্রমে সাহারানপুর ও দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছার পরিচালনা ভার গ্রহণ করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ।

তাঁহার রচনাবলীঃ

১। ‘দুরুছুল উছুল’ (আরবী*******) [অপ্রকাশিত], ২। ‘আল মাজাহেবু ওয়াদ্দালায়েল’ (আরবী********) [রচনাধীনে আছে]

৪৩। মাওলানা আবদুর রহ রায়পুরী

তিনি ১৯১৪ ইং নোয়াখালী জিলার রায়পুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মাওলানা আবদুল গনী। তিনি তদীয় পিতার নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া কারামতিয়া আলিয়া মাদ্রাছায় ফাজেল পর্যন্ত অধ্যয়ন করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ‘মোমতাজুল মোহাদ্দেছীন’ ছনদ লাভ করেন। মাওলানা ইয়াহইয়া ছাহছারামী ও মাওলানা বেলায়েত হোছাইন ছাহেব প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা সমাপনান্তে তিনি রায়পুর আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন। বর্তমানে তিনি তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

৪৪। মাওলানা মোহাম্মদ আবদুর রব খান ছাহেব

মাওলানা আবুল খায়ের মোহাম্মদ আবদুর রব খান ইবনে ছেরাজুদ্দীন খান ১৯৩০ ইং বরিশাল জিলার বাকেরগঞ্জ থানাধীন খোদাবখস কাটি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে কয়রা ছিনিয়র মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি সহকারে যথাক্রমে দাখেল, আলেম ও ১৯৫১ ইং ফাজেল পাস করেন এবং ১৯৫৩ ইং শর্ষিণা আলিয়া মাদ্রাছা হইতে ‘মোমতাজহুল মোহাদ্দেছীন’ ডিগ্রী লাভ করেন। মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী ও আবদুছ ছাত্তার বিহারী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা সমাপ্ত করার পর তিনি পাঙ্গাশিয়া ছিনিয়র (বর্তমানে আলিয়া) মাদ্রাছার সুপারেন্টেণ্ডেন্ট নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার ভাইস প্রিন্সিপাল।

৪৫। মাওলানা আবদুর রশীদ ছাহেব

তিনি ১৯২২ ইং কুমিল্লা জিলার ব্রাক্ষ্মনবাড়িয়ার অন্তর্গত পেটুয়াজুরী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মোহাম্মদ নোয়াব আলী। তিনি প্রথমে ব্রাক্ষ্মণবাড়িয়া ইউনুছিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর ১৯৪৬ইং দারুল উলুম দেওবন্দে গমন করেন এবং তথায় মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী ও মাওলানা এ’জাজ আলী দেওবন্দী প্রমুখ মোহাদ্দেছীনের নিকট হাদীছ শিক্ষা করেন।

স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি যথাক্রমে আদমপুর ছিনিয়ম মাদ্রাছার প্রধান শিক্ষক ও হয়বতনগর আলিয়া মাদ্রাছায় দ্বিতীয় মোহাদ্দেছ হিসাবে কাজ করেন। বর্তমানে তিনি কাতলাসেন আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।

৪৬। মাওলানা আবদুর রশীদ লক্ষ্মীপুরী

মাওলানা আবদুর রশীদ ইবনে ইছলাম মিয়াজী ১৩০০ বাং নোয়াখালী জিলার থানাধীন ধোলাকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর তোতারখিল গ্রামে বসতি এখতেয়ার করেন। তিনি বটতলীর মাওলানা আবদুল আজীজ ছাহেবের নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দারুল উলুম দেওবন্দে হাদীছ অধ্যয়ন করেন। শায়খুল হিন্দ হজরত মাওলানা মাহমুদুল হাছান দেওবন্দী ও আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ তাঁহার হাদীছের ও মুফতী আজীজুর রহমান ওছমানী তাঁহার ফেকাহর ওস্তাদ।

১৩৩২ হিঃ স্বদেশ ফিরিয়া তিনি যথাক্রমে চট্টগ্রামের হাটহাজারী ও নোয়াখালী ইছলামিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দেন। বিগত ২০/২৫ বৎসর যাবৎ তিনি নোয়াখালী কারামতিয়া আলিয়া মাদ্রাছার শিক্ষক ও মোহাদ্দেছ।

৪৭। মাওলানা আবদুর রহমান আল কাশগড়ী

তিনি ১৯১২ইং ১৫ই সেপ্টেম্বর চীনা তুর্কিস্তারেন তদানীন্তক রাজধানী (বর্তমানে খান চীনের অধীনে) কাশগড়ে জন্মগ্রহণ করেন। তিনি স্থানীয় আলেমগণের নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া উচ্চ শিক্ষা লাভের নিমিত্তে তৎকালের অবিভক্ত হিন্দুস্তানে আগমন করেন এবং লক্ষ্মৌর দারুল উলুম নুদওয়ায় ভর্তি হন। তথায় তিনি হাদীছ, তফছীর, আরবী সাহিত্য ও ফনুনাতের বিভিন্ন বিষয়ে অগাধ জ্ঞান অর্জন করিয়া ১৯৩১ইং সমাপ্তি ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ আবদুল হাই বেরেলবী প্রমুখ তাঁহার ওস্তাদ। এছাড়া তিনি লক্ষ্মৌ বিশ্ববিদ্যালয় হইতে আরবীতে ফাজেলে আদব ও কোরআনিয়া মাদ্রাছা হইতে সাত ক্বেরাতের ছনদ হাছিল করেন।

প্রথমে তিনি কিছুদিন দারুল উলুম নুদওয়ায় শিক্ষকতা করেন, অতঃপর ১৯৩৮ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছায় ফেকাহ ও উছুলে ফেকাহর লেকচারার নিযুক্ত হন। মাদ্রাছা স্থানান্তরিত হওয়ার পর ১৯৫৬ ইং তিনি সহকারী প্রধান অধ্যাপকের পদে উন্নীত হন। আরবী ভাষা ও সাহিত্যে তাঁহার অগাধ জ্ঞান রহিয়াছে। তিনি উহার একজন উচ্চাঙ্গের কবি ও সমালোচক।

তাঁহার রচনাবলীঃ

১। ‘মেহাককুন্নকদ’ (আরবী***) আরবী কাব্য সমালোচনা, ২। ‘আলমোহাব্বার’ (আরবী****) আরবী লিঙ্গ সম্বন্ধীয় কিতাব, ৩। ‘আলমুফীদ’ (আরবী******) উর্দু, বাংলা ইংরেজী অভিধান, প্রকাশিত, ৪। ‘আশশাজারত’ (আরবী*******) আরবী কাব্য, প্রকাশিত ৫। ‘আলআবারাত’ (আরবী******) আরবী কাব্য, প্রকাশিত ৬। ‘দিওয়ানুজ জাহরাত’ –(আরবী*******) আরবী কাব্য প্রকাশিত।

৪৮। মাওলানা শায়খ আবদুর রহীম [এম,এ; বি,টি; ফাজেলে দেওবন্দ]

তিনি ১৯০৪ ইং মুর্শিদাবাদ জিলার মোহাম্মদপুরে (পোঃ জঙ্গীপুর) জন্মগ্রহণ করেন, পিতার নাম মোহাম্মদ ইয়াকুব মরহুম।

তিনি প্রাথমিক শিক্ষা স্থানীয় মক্তব ও জুনিয়র মাদ্রাছায় লাভ করেন। মাধ্যমিক শিক্ষঅ তিনি ঢাকা ইন্টারমিডিয়েট কলেজে হাছেল করেন। মাওলানা ইছহাক বর্ধমানী ও মাওলানা বেলায়েত হোছাইন বীরভূমী প্রমুখ তাঁহার তথাকার ওস্তাদ। ১৯২৫-২৯ ইং তিনি ঢাকা ইউনিভার্সিটি হইতে ইছলামিক ষ্টাডিজে যথাক্রমে বি,এ অনার্স ও এম,এ ডিগ্রী লাভ করেন এবং শামছূল ওলামা মোনাওওর আলী রামপুরীর নিকট ছেহাহ ছেত্তার নির্ধারিত অংশ অধ্যয়ন করেন। ১৯৩২ ইং তিনি বি,এল এবং ১৯৩৮ ইং ডেভিড হেয়ার ট্রেনিং কলেজ হইতে বি,টি পাস করেন। ১৯৪০-৪৩ ইং তিন বৎসরকাল তিনি দারুল উলুম দেওবন্দে উচ্চস্তরের ফনুনাত ও হাদীছ-তফছীরে উচ্চ শিক্ষা গ্রহণ করেন এবং দাওরায়ে হাদীছ ও তফছীরে পরীক্ষায় শীর্ষস্থান অধিকার করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা এ’জাজ আলী ও মাওলানা মুফতী শফী ছাহেব প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ এবং মাওলানা ইদ্রিছ কান্দলবী ও মাওলানা মিঞা ছাহেব, ছৈয়দ আছগর হোছাইন তাঁহার তফছীরের অধ্যাপক।

তিনি দেওবন্দ গমনের পূর্বে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ ও বিভিন্ন হাই মাদ্রাছায় ৭ বৎসর কাল অধ্যাপনা করেন। তথা হইতে প্রত্যাবর্তনের পর ১৯৪৩ইং হইতে এ যাবৎ তিনি ঢাকা ইউনিভার্সিটিতে অধ্যাপনা করিতেছেন এবং ইছলামিক বিভাগে হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও ছুফী প্রকৃতির লোক।

৪৯। মাওলানা মোহাম্মদ আবদুল জলীল ছাহেব

তিনি চট্টগ্রাম জিলার চারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনসী কারামত আলী। তিনি মেশকাত শরীফ পর্যন্ত হাটহাজারী মাদ্রাছায় অধ্যয়ন করেন, অতঃপর ১৩৪৯ হিঃ হইতে পাঁচ বৎসরকাল দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ-তফছীর শিক্ষা করেন।

স্বদেশে ফিরিয়া তিনি চট্টগ্রাম হাটহাজারী মাদ্রাছায় ১০ বৎসরকাল হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। মাওলানা হাবীবুল্লাহ ছাহেবের এন্তেকালেরপর তিনি হাটহাজারী ত্যাগ করেন এবং মাওলানা ছাঈদ ছাহেবের সহযোগীতায় চারিয়া কাছেমুল উলুম মাদ্রাছঅয় হাদীছে দাওরা খোলেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহতামেম।

৫০। হাফেজ মাওলানা আবদুল বারী (শাহাদাতপুরী)

তিনি ১৯৩১ ইং সিলেট জিলার অন্তর্গত সদর মহকুমাধীন শাহাদতপুর (পোঃ রঙ্গা হাজীগঞ্জ বাজার) গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রঙ্গা ছিনিয়র মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া সিলেট আলিয়া মাদ্রাছা হইতে হাদীছে কামেল পাস করেন। পুনরায় দেওবন্দ দারুল উলুমে হাদীছ ও তফছীর অধ্যয়ন করেন।

স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি ১৯৫৪ইং হইতে ১৯৫৮ ইং পর্যন্ত বরিশালের পাঙ্গাশিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দেন। ১৯৫৯ ইং তিনি সিলেট আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন, বর্তমানে তিনি তথায় ফনুনাত ও হাদীছের দরছ দিতেছেন।

৫১। মাওলানা আবদুল বারী ছাহেব

চট্টগ্রাম জিলার জলদী গ্রামে তাঁহার জন্ম হয়। তিনি স্থানীয় মাদ্রাছা হইতে জমাতে উলা পাস করিয়া দারুল উলুম দেওবন্দ হইতে হাদীছের ছনদ লাভ করেন। ১৩৭৯ হিঃ দেশে প্রত্যাবর্তন করিয়া তিনি গ্রহরডাঙ্গা মাদ্রাছায় হাদীছের দরছে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি তথায় আবু দাঊদ শরীফ ও নাছায়ী শরীফ প্রভৃতি কিতাব শিক্ষা দিতেছেন।

৫২। মাওলানা আবুল আম্মার মোহাম্মদ আবদুল বারী ছাহেব

তিনি ১৯১৯ইং মেদিনীপুর জিলার নান্দীগ্রাম থানাধীন শমছাবাদ ছারবাড়িয়া নামক গ্রামে জন্মগ্রহণ করেন এবং পাকিস্তান প্রতিষ্ঠিত হওয়ার পর ঢাকায় স্থায়ীভাবে বসবাস এখতেয়ার করেন। তিনি ২৪ পরগণা জিলার বটতলা ‘আইনুল এলম’ মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দিল্লী ফতেহপুর মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন, অতঃপর লক্ষ্মৌর ‘মাদ্রাছায়ে নেজামিয়া’ ও মিরাঠ দারুল উলুম মাদ্রাছা হইতে যথাক্রমে ‘দরজায়ে মাওলানা’ ও হাদীছের পুনঃ ছনদ লাভ করেন। ফতেহপুর মাওলানা আহমদ আলী, ফিরিঙ্গী মহলে মাওলানা কিয়ামুদ্দীন আবদুল বারী ও মিরাঠে মাওলানা আনওয়ার শাহ কাশ্মিরী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি প্রথমে বীরভূম আহমাদিয়া হানাফিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৯৩৯ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন। বর্তমানে তিনি ঢাকা আলিয়া মাদ্রাছায় হাদীছ ও বিভিন্ন এলম শিক্ষা দিতেছেন।

৫৩। মাওলানা আবদুল মজীদ (দেবীপুরী)

তিনি ১৯০১ইং কুমিল্লা জিলার অন্তর্গত দেবীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আহমদ আলী ছাহেব। তিনি কামরাঙ্গা মাদ্রাছা হইতে প্রাথমিক শিক্ষা শেষ করিয়া কলিকাতা আলিয়া মাদ্রাছঅ হইতে সরকারী বৃত্তি সহকারে যথাক্রমে ১৯২৬ইং, ১৯২৮ ইং আলেম ও ফাজেল এবং ১৯৩০ ইং কামেল ফেকাহ পাস করেন। মাওলানা ইয়াহইয়া ও মাওলানা মোশতাক আহমদ প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে যথাক্রমে ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছায় ও পশ্চিমগাঁও ফয়েজিয়অ ছিনিয়র মাদ্রাছায় সুপারেন্টেণ্ডেন্ট ও সহকারী সুপাঃ পদে কাজ করেন। অতঃপর তিনি দৌলতগঞ্জ গাজিমুড়া আলিয়া মাদ্রাছায় সুপারেন্টেন্ডেন্ট নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছায় প্রিন্সিপাল।

৫৪। মাওলানা আবদুল মজীদ ছাহেব

মাওলানা আবদুল মজীদ ইব মুনসী আফছার উদ্দীন ভুঁইয়া ঢাকা জিলাম কোরহাটী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ঢাকা আশরাফুল উলুম, অতঃপর দেওবন্দ দারুল উলুমে ফনুনাতের উচ্চ শিক্ষা লাভ করেন এবং সাহারানপুর মাজাহেরে উলুম হইতে তফছীর ও হাদীছের ছনদপ্রাপ্ত হন। মাওলানা লতীফ ছাহেব ও মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে ৭ বৎসর ফরিদপুরের গওহরডাঙ্গা খাদেমুল ইছলাম মাদ্রাছায়, ৩ বৎসর খুলনার উদয়পুর মাদ্রাছায় ও ২ বৎসর বরিশালের সাত কালেমিয়া মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৫৩ ইং হইতে তিনি ঢাকার লালবাগ জামেয়া কোরআনিয়া ফনুনাত ও হাদীছ শিক্ষা দিয়া আসিতেছেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও দক্ষ ওস্তাদ।

৫৫। মাওলানা আবদুল মান্নান ছাহেব

১৩৭৪ হিঃ বরিশাল জিলাধীন চরমোনাই আহছানাবাদ গ্রামে তাঁহার জন্ম হয়। পিতার নাম মুনসী আবদুর রহীম। তিনি প্রথমে আহছানাবাদ মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর যথাক্রমে লালমোহন ও দক্ষিণ হাতিয়া ছিনিয়র মাদ্রাছা হইতে আলেম ও ফাজেল এবং শর্ষিণা আলিয়া মাদ্রাছা হইতে প্রথম বিভাগে হাদীছে কামেল পাস করেন। মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী ও মাওলানা আবদুল আওয়াল প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার ওস্তাদ।

শিক্ষা সমাপ্ত করার পর তিনি স্থানীয় আহছানাবাদ আলিয়অ মাদ্রাছায় শিক্ষকতা কার্যে যোগদান করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ।

৫৬। আলহাজ্জ মাওলানা আবদুল মান্নান (চাটগামী)

তিনি চট্টগ্রাম জিলার চান্দগাঁও-এর অন্তর্গত শমসেরপাড়া গ্রামে এক বিত্তশালী ও সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম দারুল উলুম মাদ্রাছার প্রতিষ্ঠাতা হাজী চান মিঞা সওদাগর তাঁহার পিতা। তিনি ১৯২১ ইং চট্টগ্রাম দারুল উলুম হইতে উলা পাস করেন এবং ১৯২৪ ইং পর্যন্ত দেওবন্দ দারুল উলুমে ফনুনাতসহ হাদীছ শিক্ষা করেন। মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী, মাওলানা শিব্বীর আহমদ ওছমানী ও মিঞা ছাহেব ছৈয়দ আছগর হোছাইন প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি ১৯২৭ ইং হইতে চট্টগ্রাম দারুল উলুম মাদ্রাছায় শিক্ষকতা কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি তথাকার মোহাদ্দেছ ও ভাইস প্রিন্সিপাল। তিনি একজন বিজ্ঞ আলেম ও ছুফী প্রকৃতির লোক।

৫৭। মাওলানা আবদুল মান্নান ছাহেব

মাওলানা আবদুল মান্নান ইবনে আবদুল মজীদ ১৯১৫ ইং নোয়াখালী জিলার সদর থানার অন্তর্গত পদুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ফেনী আলীয়া মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯৪১ ও ১৯৪৩ ইং আলেম ও ফাজেল পাস করেন, অতঃপর ১৯৪৩-৪৭ ইং চারি বৎসর কাল দারুর উলুম দেওবন্দে ফনুনাত, হাদীছ ও তফছীর অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা এ’জাজ আলী, মাওলানা কারী মোহাম্মদ তৈয়্যব, মাওলানা বশীর আহমদ বোলন্দশহরী ও মাওলানা ফখরুল হাছান প্রমুখ মনীষীগণ তাঁহার তথাকার ওস্তাদ।

তিনি ১৯৪৭ ইং দেওবন্দ হইতে প্রত্যাবর্তন করিয়া ফেনী আলিয়া মাদ্রাছায় সহকারী শিক্ষক পদে নিযুক্ত হন। বর্তমানে তিনি তথাকার প্রধান মোহাদ্দেছ। ‘শায়খুল ইছলাম’ মাওলানা হোছাইন আহমদ মদনীর নিকট তিনি মা’রেফাতের ‘বয়ত’ করেন এবং মাওলানা কাজী মোহাম্মদ মোআজ্জাম খাঁ নেজামপুরী -[মাওলানা কাজী মোহাম্মদ মোআজ্জম খাঁ নেজামপুরীঃ তিনি ১২৭৯ বাং মোঃ ১৮৭২ ইং চট্টগ্রাম জিলাম মিয়েরসরাই থানাধীণ নেজামপুরে এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার নাম মোহাম্মদ আছলাম খাঁ চৌধুরী। তাঁহার পূর্বপুরুষদের মধ্যে দুই সহোদর আমীন আহমদ খাঁ ও ছেরাজুদ্দীন মোহাম্মদ খাঁ পাটনা আম্বরাবাদের জাগীরদার ছিলেন। ছেরাজুদ্দীন মোহাম্মদ খাঁ চট্টগ্রামের ঐশ্বর্যশালী শায়খ মোহাম্মদ শফীর এক কন্যাকে বিবাহ করেন এবং সপরিবারে চট্টগ্রামের নেজামপুরেই বসবাস এখতেয়ার করেন। হজরত কাজী মোহাম্মদ মো’আজ্জম খাঁ ছাহেব আমীন আহমদ খাঁর পৌত্র জান মিয়া চৌধুরীর পুত্র। তিনি ১৮৯২ ইং চট্টগ্রামের মোহছিনিয়া মাদ্রাছায় শিক্ষা সমাপ্ত করেন এবং ১৮৯৯ ইং হজরত মাওলানা রশীদ আহমদ গঙ্গুহীর নিকট হইতে খেলাফত লাভ করেন। ১৯০১ ইং তিনিম্যারিজ রেজিষ্ট্যারী পদ লাভ করেন এবং ১৯৪০ ইং পর্যন্ত উক্ত পদে বহাল থাকেন। এই চাকুরী জীবনের প্রথম দিকেই তিনি নিজ বাসায় একজন বিজ্ঞ মোহাদ্দেছ রাখিয়া তাঁহার নিকট হাদীছ অধ্যয়ন করেন। তিনি সব সময়েই নিজকে গোপন করিয়া রাখিতে চেষ্টা করিয়াছেন। কখনও কাহাকেও বুঝিতে দেন নাই যে, তিনি হজরত গঙ্গুহীর একজন খলীফা। অথচ আমরা তাঁহার নিকট হজরত গঙ্গুহীল খেলাফতনামা দেখিয়াছি। কেবল জীবনের শেষের দিকে মানুষের নিকট ধরা দিয়াছিলেন এবং কয়েকজনকে মাত্র খেলাফত দিয়া গিয়াছেন। এ অধীন তাঁহার ঘনিষ্ঠ সম্পর্ক রাখিয়াও কিছু হাছিল করিতে পারি নাই। তিনি চার পুত্র ও এক কন্যা রাখিয়া ১৩৬৭ বাং মোঃ ১৯৬০ ইং এন্তেকাল করেন। জ্যেষ্ঠপুত্র মৌলবী খলিলুর রহমান খাঁ ডিষ্ট্রিক জজ। দ্বিতীয় পুত্র মৌলবী ইয়াহইয়া খাঁ ও চতুর্থ পুত্র হাকীম আকরাম খাঁ ম্যারিজ রেজিষ্টার এবং তৃতীয় পুত্র মৌলবী মোকাররাম খাঁ ডিপুটি ম্যাজিষ্ট্রেট। কন্য আছমা খানম হাফেজ মোহাম্মদ নূরুল করীম এম,এ,বি,টি (প্রিন্সিপাল টিচার্স ট্রেনিং কলেজ)-এর সহিত বিবাহিতা।] ও মাওলানা দেলওয়ার হোছাইন হইতে উহার এজাজত লাভ করেন। তিনি একজন গভীর জ্ঞানী আলেন, বিশিষ্ট মোহাদ্দেছ ও ছূফী প্রকৃতির লোক।

৫৮। আলহাজ্জ মাওলানা মুফতী আবদুল মোয়েজ্জ ছাহেব

তিনি নোয়াখালী জিলার সদর মহকুমার বটতলী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মরহুম মাওলানা আবদুল আজীজ ছাহেব হজরত মাওলানা আশরাফ আলী থাবনী ছাহেবের একজন বিশিষ্ট মুরীদ ছিলেন। তিনি নিজ বাড়ীর মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা শিব্বীর আহমদ ওছমানী, মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা মুফতী মোহাম্মদ শফী ও মাওলানা ইদ্রীছ কান্ধলবী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় শিক্ষকতা করেন। বর্তমাতে তিনি ঢাকা, লালবাগ জামেয়া কোরআনিয়া-এর মোহাদ্দেছ ও মুফতী। তিনি একজন বিজ্ঞ আলেম ও ফকীহ।

 

About মাওলানা নূর মোহাম্মদ আ’জমী (রঃ)