হাদীছের তত্ত্ব ও ইতিহাস

৫৯। মাওলানা আবদুল্লাহ নদবী

তিনি অনুমান ১৯০৪ ইং বীরভুম জিলার নানুর থানাধীন নুরপুর গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর কলিকাতায় বসবাস এখতেয়ার করেন। বর্তমানে তিনি ঢাকার তেজগাঁও থানাধীন ফায়দাবাদ গ্রামে স্থায়ীভাবে বসতি স্থাপন করিয়াছেন। তাঁহার পিতার নাম মরহুম শায়খ আহমদ। তিনি প্রথমে সরকারী বৃত্তি সহকারে ছাত্র বৃত্তি পাস করিয়া স্থানীয় মাদ্রাছায় প্রাথমিক দ্বীনি শিক্ষা লাভ করেন, অতঃপর দিল্লীর ‘হাজী আলীজান’ মাদ্রাছায় মাওলানা আহমদুল্লাহ এলাহাবাদী ও মাওলানা আবদুর রহমান পান্ডবী প্রমুখ ওস্তাদগণের নিকট হাদীছ ও তফছীর অধ্যয়ন করেন এবং ফতেহপুর মাদ্রাছা হইতে ফনুনাত ও আমিনিয়া মাদ্রাছা হইতে আরবী আদবের ছনদ লাভ করেন এবং পুরস্কারস্বরূপ মেডেলপ্রাপ্ত হন। তথাকার মাওলানা আমীর আলী মলীহাবাদী ও মাওলানা ছাঈদ আলী জাইনাবী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি যথাক্রমে নুদওয়াতুল ওলামা, খায়রাবাদ নিয়াজিয়া ও দিল্লীর রহমানিয়া মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৩৯ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন এবং পাকিস্তান প্রতিষ্ঠিত হওয়ার পর ঢাকা ও ১৯৫৭ ইং সিলেট আলিয়া মাদ্রাছায় বদলী হন। ১৯৬০ ইং তিনি অবসর গ্রহণ করেন, অতঃপর ঢাকা মাদ্রাছাতুল হাদীছ ও দিনাজপুরের নান্দারাইল মাদ্রাছায় কিছুদিন হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি নিজস্বভাবে একটি মাদ্রাছা প্রতিষ্ঠার চেষ্টায় আছেন। তিনি একজন বিজ্ঞ আলেম এবং আরবী ভাষায় বড় কবি ও সাহিত্যিক। আরবী ভাষায় তাঁঞার বহু (অপ্রকাশিত) কবিতা রহিয়াছে।

৬০। মাওলানা আবদুল লতীফ ছাহেব

মাওলানা আবদুল লতীফ ইবনে মরহুম আবদুল গনী ১৩৩২ বাং নোয়াখালী জিলার রায়পুর থানাধীন সোনাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি তদীয় পিতার তত্ত্বাবধানে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন, অতঃপর ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে ১৯৫৩ ইং হাদীছে কামেল পাস করেন। মাওলানা জফর আহমদ ওছমানী ও মাওলানা নজীরুদ্দীন প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা সমাপ্ত করার পর হইতে অদ্যাবধি তিনি কারামতিয়া মাদ্রাছায় অধ্যাপনা করিয়া আসিতেছেন এবং হাদীছ প্রভৃািত এলম দিতেছেন।

৬১। মাওলানা আবদুল হক ছাহেব

তিনি ১৩৩৭ বাং মোঃ ১৯৩০ ইং সিলেট জিলার অন্তর্গত বারঠাকুরী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মাওলানা হাফেজ জহুরুল হক। তিনি তদীয় পিতার নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া যথাক্রমে ৪ বৎসর কাছাড়ের মোহাম্মদপুরে, ১ বৎসর ময়মনসিংহের দারুল উলুমে ও এক বৎসর সিলেটের ভাংগাবাজার মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। ১৯৪৯ ইং তিনি হিন্দুস্থান গমন করেন এবং ৫ বৎসরকাল দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ-তফছীর অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা এ’জাজ আলী, মাওলানা মোহাম্মদ তৈয়্যব ও মাওলানা ইব্রাহীম বৈলয়াবী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার তথাকার হাদীছের ওস্তাদ। তিনি ১৯৫৪ ইং হইতে প্রায় ৮ বৎসরকাল কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৯৬২ ইং হইতে তিনি পাঙ্গাশিয়া আলিয়া মাদ্রাছার প্রধান মোহাদ্দেছ।

৬২। মাওলানা আবদুল হক (ইজ্জতপুরী)

তিনি ১৯১৪ ইং নোয়াখালী জিলার ফেনী থানাধীন ইজ্জতপুর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম মরহুম জান মোহাম্মদ মিঞা। তিনি প্রথমে চট্টগ্রামের ছূফিয়া নূরিয়া মাদ্রাছা হইতে প্রাথমিক শিক্ষা লাভ করেন। অতঃপর যথাক্রমে ১৯৩০ ইং ও ১৯৩২ ইং চট্টগ্রাম দারুল উলুম হইতে আলেম ও ফাজেল পাস করেন এবং ১৯৩৪ ইং কলিকাতা আলিয়া মাদ্রাসা হইতে ‘মোমতাজুল মোহাদ্দেছীন’ ডিগ্রী লাভ করেন। এতদ্ব্যতীত তিনি ম্যাট্রিকও পাস করেন। মাওলানা মোহাম্মদ হোছাইন প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে কয়েক মাস সীতাকুন্ড মাদ্রাছায়, অতঃপর যথাক্রমে ময়মনসিংহের জামালপুর হাই স্কুল, টাকী গভঃ হাই স্কুল, ডক্টর খাস্তগীর হাই স্কুল ও ঢাকা আরমানিটোলা গভঃ হাই স্কুলে শিক্ষকতা করেন। ১৯৪৮ ইং তিনি ঢাকা আলিয়া মাদ্রাছায় মোদাররেছ নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

৬৩। মাওলানা আবদুল হক ছাহেব

মাওলানা আবদুল হক ইবনে হাফেজ আবদুল কাদের সিলেট জিলার কানাইঘাট থানাধীন ঝিঙ্গাবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। আপন পিতার নিকট ও স্থানীয় মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা গ্রহণ করিয়া কয়েক বৎসর ঝিঙ্গাবাড়ী ছিনিয়র মাদ্রাছায় অধ্যয়ন করেন, অতঃপর সিলেট আলিয়া মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি সহকারে ফাজেল পাস করেন। তৎপর তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ‘মোমতাজুল মোহাদ্দেছীন’ ডিগ্রী লাভ করেন।

প্রথমে তিনি ঝিঙ্গাবাড়ী মাদ্রাছায় শিক্ষকতা করেন, অতঃপর ১৯২৯ ইং সিলেট আলিয়া মাদ্রাছায় মোদাররেছ নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাচায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

৬৪। মাওলানা আবদুল হক (ইসলামাবাদী)

তিনি চট্টগ্রাম জিলার মাদারশাহ গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম হাশমত আলী চৌধুরী। তিনি চট্টগ্রাম হাটহাজারী মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করেন। মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা মুফতী ফয়জুল্লাহ ও মাওলানা মোহাম্মদ ইয়াকুব প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি নেত্রকোণা মেফতাহুল উলুম কওমী মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।

৬৫। মাওলানা মুফতী আবুদল হক ছাহেব

মাওলানা মুফতী আবদুল হক ইবনে মরহুম মাওলানা ইসমাঈল চট্টগ্রাম জিলার মাদারশাহ গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা এ’জাজ আলী ও মাওলানা ইব্রাহীম বৈলয়াবী প্রমুখ মনীষীগণ তাঁহার ওস্তাদ। তিনি বর্তমানে নেত্রকোণা মেফতাহুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

৬৬। মাওলানা আবদুল হাকীম ছাহেব

মাওলানা আবদুল হাকীম ইবনে আবদুল জাব্বার ১৯৩৩ ইং কুমিল্লা জিলার আজবপুর (পোঃ যুক্তিখোলা( গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি নোয়াখালী ইছলামিয়া হইতে ফাজেল এবং ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯৫৮ ইং ও ১৯৬০ ইং কামেল হাদীছ ও কামেল ফেকাহ পাস করেন। মাওলানা মুফতী আমীমুল এহছান প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে এক বৎসরকাল ঢাকা আলিয়া মাদ্রাছায় সরকারী বৃত্তি লাভ করিয়অ গভেষণা কার্যে ব্যাপৃত থাকেন, অতঃপর মোকরা ছিনিয়র মাদ্রাছায় দুই বৎসর কাল প্রধান শিক্ষকের পদে কাজ করেন। বর্তমানে তিনি ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।

৬৭। মাওলানা আবদুল হামীদ ছাহেব

তিনি ১৩৩৬ বাং কুমিল্লা জিলার হাজিগঞ্জ থানাধীন খেড়িহার গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম ক্বারী ইয়াছীন। তিনি দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা এ’জাজ আলী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী ও মাওলানা ফখরুল হাছান প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

১৩৭৪ হিঃ শিক্ষা সমাপ্ত করার পর তিনি করাচীতে মুফতী শফী ছাহেবের মাদ্রাছায় ১ বৎসরকাল শিক্ষকতা ও ফতওয়া বিভাগে কাজ করেন। ১৩৭৪ হিঃ তিনি ফরিদপুর গওহরডাঙ্গা মাদ্রাছায় ছদরে মোদাররেছীন দিযুক্ত হন। বর্তমানে তিনি তথাকার মোহাদ্দেছ ও মুফতী।

৬৮। মাওলানা আবদুল হামীদ ছাহেব

তিনি ১৩০০ বাং সনে ঢাকা জিলার নরসিংদী থানার অন্তর্গত অনন্তরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনসী ওয়াহেদ আলী তালুকদার। তিনি স্থানীয় স্কুলে, অতঃপর দুইআনী মাদ্রাছায় ৬/৭ বৎসর অধ্যয়ন করিয়া কিছুকাল কলিকাতা আলিয়া মাদ্রাছায় শিক্ষালাভ করেন। তৎপর তিনি ৬ বৎসর কাল দেওবন্দে থাকিয়া তথা হইতে ফনুনাত ও হাদীছের ছনদ হাছিল করেন। মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী, মাওলানা শিব্বীর আহমদ ওছমানী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলামা এ’জাজ আলী ও মাওলানা রাছূল খাঁ প্রমুখ তাঁহার তথাকার ওস্তাদ।

স্বদেশে ফিরিয়া তিনি যথাক্রমে ৩ বৎসর ঢাকা মৌলবীবাজার কাছেমুল উলুমে, ৪ বৎসর মোমেনশাহীর নোয়াগাঁও ইছলামিয়া ও কয়েক বৎসর ঢাকা হাম্মাদিয়অ মাদ্রাছায় সহকারী শিক্ষকের পদে কাজ করেন, অতঃপর কয়েক বৎসর সাধারণের মধ্যে তফছীর বর্ণনা করার কাজে ব্যাপৃত থাকেন। তৎপর তিনি ফরিদপুর শরীয়তীয়া মাদ্রাছায় প্রধান শিক্ষকের পদে বরিত হন। সেখানে কয়েক বৎসর শিক্ষকতার পর পুনঃ তফছীর বর্ণনার কাজে আত্মনিয়োগ করেন। বিগত ৬ বৎসর যাবৎ তিনি ঢাকা ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

৬৯। মাওলানা আবদুল হালীম ছাহেব

তিনি ১৩২১ বাং নোয়াখালী জিলার কোম্পানীগঞ্জ থানাধীন মূছঅপুর গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর চর চান্দিয়ায় (পোঃ সওদাগর হাট) বসবাস এখতেয়ার করেন। তাঁহার পিতার নাম মূনসী ছেরাজুল হক। তিনি যথাক্রমে নিজ গ্রামে ও বসুরহাট মাদ্রাছায় প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা লাভ করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে আলেম ও ফাজেল এবং ১৯৪১ ইং মোমতাজুল মোহাদ্দেছীন পরীক্ষায় প্রথম স্থান অধিকার করিয়া স্বর্ণপদক লাভ করেন। মাওলানা ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের  ওস্তাদ।

তিনি ৬ বৎসরকাল বসুরহাট মাদ্রাছায় শিক্ষকতা করেন। বর্থমানে তিনি ওলামা বাজার হোছাইনিয়া মাদ্রাছার মোহতামেম। তিনি শর্শদীর মাওলানা নূরবখস ছাহেবের খলীফা ও একজন খাঁটি ছূফী প্রকৃতির আলেম।

৭০। মাওলানা আবুল কাছেম রহমানী

তিনি ঢাকা জিলার জয়দেবপুর থানাদীন কামারজুরী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মুনশী পর্বতুল্লাহ। তিনি প্রথমে কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে উল পাস করেন, অতঃপর দিল্লী দারুল হাদীছ রহমানিয়ায় ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা আহমদুল্লাহ প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি ঢাকা মাদ্রাছাতুল হাদীছের মোহাদ্দেছ। তিনি মোছলেম শরীফের মোকাদ্দমার একটি শরাহ লিখিয়াছেন।

৭১। মাওলানা আবুল খায়ের ছাহেব

মাওলানা আবুল খায়ের ইবনে আজীজুর রহমান তালুকদার আনুমানিক ১৩৩০ হিঃ চট্টগ্রাম জিলার পটিয়া থানাধীন দৌলতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি সাহারনপুর মাজাহেরে উলুম মাদ্রাছা হইতে হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা আবদুর রহমান কামেলপুরী ও মাওলানা জাকারিয়া প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি জিরী ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষকতা কাজে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি তথাকার নাজেম ও মোহাদ্দেছ।

৭২। মাওলানা আবুল খায়ের -বি,এ

তিনি ১৯০৭ ইং চট্টগ্রাম জিলার সাতকানিয়া থানাধীন সোনাকানিয়া গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম ওয়াহেদ আলী তালুকদার। তিনি প্রাথমিক শিক্ষা স্থানীয় মাদ্রাছায় লাভ করেন এবং চট্টগ্রাম দারুল উলুম হইতে কৃতিত্বের সহিত জমাতে উলা পাস করেন। অতঃপর তিনি দিল্লী ফতেহপুর মাদ্রাছায় হাদীছ ও তফছীর অধ্যায়ন করেন। মাওলানা আহমদ আলী মিরাঠী ও মাওলানা ছোলতান মাহমুন দেওবন্দী তাঁহার হাদীছের ওস্তাদ। এতদ্ব্যতীত তিনি ইংরেজীতে বি,এ ডিগ্রিও লাভ করেন।

তিনি প্রথমে বিভিন্ন স্কুল ও মাদ্রাছায় শিক্ষকতা করেন, অতঃপর ১৯৪৯ ইং ঢাকা আলিয়া মাদ্রাছায় অধ্যাফক নিযুক্ত হন। বর্তমানে তিনি তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

৭৩। মাওলানা আবুল খায়ের ছাহেব

মাওলানা আবুল খায়ের ইবনে মৌঃ ফজলুল করীম ১৯৩৪ ইং কুমিল্লা জিলার ফরিদগঞ্জ থানাধীন কাশারা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছা হইতে আলেম ও ফাজেল এবং ঢাকা আলিয়া মাদ্রাছঅ হইতে ১৯৫৮ ইং ১ম বিভাগে হাদীছে কামেল পাস করেন। এছাড়া তিনি ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ হইতে আই,এ, পাস করেন। মাওলানা মুফথী আমীমুল এহছান প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে কিছুদিন দুর্বাটি ছিনিয়র শিক্ষক এবং কিছুদিন ঢাকা আলিয়া মাদ্রাছার লাইব্রেরীয়ান ছিলেন। বর্তমানে তিনি ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।

৭৪। মাওলানা আবুল খায়ের ছাহেব

তিনি ১৩০৫ বাং কুমিল্লা জিলার বরুড়া থানাধীণ মইশাইর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম হাফেজ আবদুল্লাহ। তিনি দারুল উলুম দেওবন্দে হাদীছে দাওরা পাস করেন। মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি নোয়াখালী ইছলামিয়া আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ ও মোফাচ্ছের।

৭৫। মাওলানা আবুল হাছান ছাহেব

তিনি ১৩৫২ বাং যশোর জিলার হরিনাকুণ্ড থানাধীন ভবানীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম জনাম আলী। তিনি প্রথমে মাগুরা হইতে মেট্রিক পাস করিয়া দিল্লী গমন করেন এবং তথাকার ফতেহপুর মাদ্রাছায় ৬ বৎসরকাল প্রাথমিক দ্বীনি এলম শিক্ষা করেন। অতঃপর তিনি দারুল উলুম দেওবন্দে দীর্ঘ দিন অবস্থান করিয়া ফনুনাত, তফছীর ও হাদীছ অধ্যয়ন করেন এবং শেষ পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা এ’জাজ আলী ও মুফতী মাওলানা মোহাম্মদ শফী ছাহেব প্রমুখ মনীষীগণ তাঁহার তথাকার ওস্তাদ।

স্বদেশ ফিরিয়অ ১৩৬৭ হিঃ তিনি গওহরডাঙ্গা মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম অধ্যাপনার কাজে আত্মনিয়োগ করেন। তথায় ১১ বৎসর কাজ করার পর যশোর রেল ষ্টেশন মাদ্রাছায় যোগদান করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহতামেম।তিনি একজন হক্কানী আলেম ও পটিয়ার মুফতী আজীজুল হক মরহুমের খলীফা।

৭৬। মাওলানা আবুল হাছান ছাহেব

তিনি ১৩৩৪ হিঃ চট্রগ্রাম জিলার ফটিকছড়ি থানাধীন রাঙ্গামাটিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে নাজিরহাট নাছিরুল উলুম মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন এবং ১৩৬৩ হিঃ তথা হইতে প্রত্যাবর্তন করেন।

তিনি প্রথমে পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি হাটহাজারী মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।

তিনি প্রথমে পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি হাটহাজারী মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

৭৭। মাওলানা মোহাম্মদ আমীন ছাহেব

১৯০৯ইং চট্রগ্রাম জিলার সাতকানিয়া থানাধীন দুরদুরী গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে তাঁহার জন্ম হয়, পিতার নাম আবুল ফাত্তাহ চৌধুরী। তিনি পুকুরিয়া আনোয়ারুল উলুম মাদ্রাছায় জমাতে শশম পর্যন্ত শিক্ষা লাভ করিয়া ১৯২৬ ইং চট্রগ্রাম দারুল উলুম হইতে উলা পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। ১৯২৯ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে প্রথম স্থান অধিকার করিয়া ‘ফখরুল মোহাদ্দেছীন’ ডিগ্রী লাভ করেন। মাওলানা মাজেদ আলী ও মাওলানা ইয়াহইয়া ছাহছারামী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

১৯২৯ ইং তিনি চট্রগ্রাম দারুল উলুম মাদ্রাছায় ছিনিয়র শিক্ষক নিযুক্ত হন। ১৯৩৭ ইং ও ১৯৪১ ইং যথাক্রমে সহকারী হেড মাওলানা ও হেড মাওলানা পদ অলংকৃত করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার প্রধান মোহাদ্দেছ ও মুফতী। তিনি একজন বিজ্ঞ আলেম, বিশিষ্ট মোহাদ্দেছ ও ফারছী ভাষার কবি। চট্রগ্রাম দারুল উলুমে আমরা চাহারম হইতে উলা পর্যন্ত সমপাঠী ছিলাম।

৭৮। মাওলানা আমীনুল হক ছাহেব

মাওলানা আমীনুল হক ইবনে মরহুম উজীর আলী ১৯২৫ ইং ময়মনসিংহ জিলার কিশোরগঞ্জ মহকুমায় জন্মগ্রহণ করেন। তিনি প্রাথমিক শিক্ষা শররাবাদ মাদ্রাছায় লাভ করেন, অতঃপর হয়বত নগর আলিয়া মাদ্রাছা হইতে ফাজেলের এবং দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছ ও তফছীরের ছনদ লাভ করেন। হজরত মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি যথাক্রমে তিন বৎসরকাল কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়া এবং আলিয়া মাদ্রাছায় মোহাদ্দেছ নিযুক্ত হন। তিনি মাওলানা মদনীর একজন মুরীদ।

তাঁহার রচনাবলীঃ

১। মোছলেম শরীফের কিতাবুল ‘হজ্জের’ বঙ্গানুবাদ, ২। ‘আহকামাত’, ৩। ‘তাজবিদুল কোরআন’, ৪। ‘তাছাওফে এহছান’, ৫। ‘যিকর’, ৬। ‘শামায়েলে তিরমিজীর’ বঙ্গানুবাদ।

৭৯। মাওলানা হাফেজ আমীর হুছাইন ছাহেব

তিনি চট্রগ্রাম জিলার আনোয়ারা থানাধীন রুদ্রা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে জিরী মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করিয়া দেওবন্দ দারুল উলুম হইতে পুনরায় উহার ছনদ লাভ করেন। মাওলানা হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি এ যাবৎ জমিরিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় অধ্যাপনা করিতেছেন এবং দাওরা জমাআতের হাদীছ পড়াইতেছেন।

৮০। মাওলানা ছৈয়দ মুফতী আমীমুল এছছান ছাহেব

তিনি ১৩২৯ হিঃ মোঃ ১৯১১ ইং মুঙ্গের জিলার অন্তর্গত পাচন গ্রামে মাতামহের বাড়ীতে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা হাকীম ছৈয়দ আবুল আজীম মোহাম্মদ আবদুল মান্নান কলিকাতায় বসতি এখতেয়ার করিয়াছিলেন। তিনি তথায় পালিত হন। পাঁচ বৎসর বয়সে তিনি কোরআন পাক খতম করেন। আপন চাচা শাহ আবদুদ দায়্যান ও শ্বশুর মাওলানা ছৈয়দ বরকত আলী শাহ পাঞ্জাবী প্রমুখের নিকট প্রাথমিক শিক্ষঅ সমাপ্ত করিয়া ১৯২৬ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায় ভর্তি হন এবং যথাক্রমে ১৯৩১ ইং ও ১৯৩৩ ইং ফাজেল ও কামেল পরীক্ষায় প্রথম স্থান অধিকার করিয়া স্বর্ণপদক লাভ করেন। মাওলানা ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছগণের নিকট তিনি হাদীছ, মুনসী মাজেদ আলী ও মুনসী আবদুর রশীদ খাঁর নিকট কিতাবাৎ (লিপি), ক্বারী আবদুছ ছমী ছাহেবের নিকট ক্বেরাআন ও তাজবীদ এবং আপন পিতা ও মাওলানা হাকীম আবদুর রহমান দানাপুরীর নিকট তিব্ব শিক্ষা করেন।

১৯৩৪ ইং তিনি কলিকাতা নাখোদা মসজিদ সংলগ্ন কওমী মাদ্রাছার প্রধান শিক্ষক নিয়োজিত হন এবং ১৯৩৫ ইং উক্ত মসজিদের মুফতী ও ইমামের পদে বরিত হন। তিনি ১৯৪৩ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছায় শিক্ষক পদে নিযুক্ত হন এবং হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতে থাকেন। ১৯৪৭ ইং উক্ত মাদ্রাছা ঢাকা স্থানান্তরিত হওয়ার পর তথায় তিনি ১৯৫৪ ইং প্রধান অধ্যাপক নিযুক্ত হন। তিনি একজন জবরদস্ত আলেম, দক্ষ মোহাদ্দেছ ও পারদর্শী মুফতী। বিভিন্ন বিষয়ে তাঁহার বহু কিতাব রহিয়াছে। নিম্নে তাঁহার হাদীছের কিতাবসমূহের নাম দেওয়া গেল।

১। ‘ফেকহুছ ছুনান ওয়াল আছার’ (আরবী********) [প্রকাশিত]।

২। ‘মানাহেজুছ ছাআদা’ (আরবী************)।

৩। ‘হুছনুল খেতাব’ (আরবী*********)।

৪। ‘ওমদাতুল মাজানী’ (আরবী*********)।

৫। ‘তাখরীজে আহাদীছ’ (আরবী*********)।

৬। ‘তাখরীজে আহাদীছ রদ্দে রাওয়াফেজ’ (আরবী*********)।

৭। ‘আল আশারাতুল মাহদিয়াহ’ (আরবী*********)।

৮। ‘আল আরবাইন ফিল মাওয়াকীত’ (আরবী*********)।

৯। ‘আল আরাবাইন ফিছ ছালাত’ (আরবী*********)।

১০। ‘তালখীছুল আজহার’ (আরবী*********)।

১১। ‘জামে’ জাওয়ামেউল কালেম’ (আরবী*********)।

১২। ‘ফেহরেছতে কানজুল উম্মাল’ (আরবী*********)।

১৩। ‘মোকাদ্দমায়ে ছুনানে আবি দাঊদ’ (আরবী*********)। [প্রকাশিত]

১৪। ‘মোকাদ্দমায়ে মারাছীলে আবি দাঊদ’ (আরবী*********)। [প্রকাশিত]

৮১। মাওলানা আলাউদ্দীন আল আজহারী

তিনি ১৯৩৫ ইং ফরিদপুর জিলার মাদারীপুর মহকুমাধীন সাহেবরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৯ ইং তিনি সরকারী বৃত্তি সহকারে ফাজেল এবং ১৯৫১ ইং কৃতিত্বের সহিত ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে ‘মোমতাজুল মোহাদ্দেছীন’ পরীক্ষা পাস করেন। অতঃপর তিনি মিছরের আল আজহার বিশ্ববিদ্যালয় হইতে ১৯৫৩ ইং ফেকাহ শাস্ত্রে ও ১৯৫৫ ইং ইছলামিক আইন শাস্ত্রে ‘শাহাদতে আলামিয়া’ উপাধি এবং ১৯৫৬ ইং কায়রোর আমেরিকান বিশ্ববিদ্যালয় হইতে আরবীতে এম,এ ডিগ্রী লাভ করেন। মাওলানা জফর আহমদ ওছমানী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি ১৯৫৫-৫৯ ইং বাংলা একাডেমীর সহকারী অনুবাদক নিযুক্ত হন। ১৯৫৯ ইং হইতে ঢাকা আলিয়া মাদ্রাছায় অধ্যাপক পদে কাজ করিয়া আসিতেছেন। হাদীছের তিনি নাছায়ী শরীফ শিক্ষা দেন।

তাঁহার রচনাবলীঃ

১। ‘পাকিস্তানুল জমহুরিয়া’ (আরবী*********)।

২। ‘দি থিওরী’ (The Theory and sources of Islam ic Law for a Non-Muslim) [ইংরেজী]।

৩। ‘ইংরেজী ভাষা ও উহার প্রয়োজনীয়তা’ [বাংলা]।

৪। ‘আজহারের ইতিহাস’ [বাংলা]।

৫। ‘আদ্দাবানাতুল হিন্দিয়াহ’ (আরবী*********)[আরবী, প্রকাশিত]।

৬। ‘আল আদাবুল আছরী’ [আরবী পাঠ্য পুস্তক]।

৭। ‘কোরআন বিজ্ঞান’ [বাংলা]।

৮। ‘লোগাতুল কোরআন’।

৯। ‘তফছীরে আল আজহারী’ [ভূমিকা ও সূরা ফাতেহা প্রকাশিত]।

৮২। মাওলানা আলী আকবর (যশোহর)

তিনি ১৯৪৫ বাং ছিমুলিয়া (পোঃ, থানা, মাগুড়া, জিলা যশোহর) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মোহাম্মদ হানিফ। তিনি প্রাথমিক শিক্ষা আপন বড় ভাই মাওলানা রজব আলী ছাহেবের নিকট গওহরডাঙ্গা মাদ্রাছায় লাভ করেন, অতঃপর চট্টগ্রাম হাটহাজারী মাদ্রাছ হইতে কৃতিত্বের সহিত ফনুনাত ও হাদীছের ছনদ হাছিল করেন। মাওলানা মুফতী ফয়জুল্লাহ ও মাওলানা আবদুল কায়্যুম ছাহেব প্রমুখ মোহাদ্দেছীন তাঁঞার হাদীছের ওস্তাদ।

১৩৮৩ হিঃ তিনি যশোহর রেল ষ্টেশন মাদ্রাছায় অধ্যাপনার কাজে আত্মনিয়োগ করেন এবং হাদীছ প্রভৃতি শিক্ষা দিতে আছেন।

৮৩। মাওলানা আলী আকবর ছাহেব

তিনি কুমিল্লা জিলার লাকসাম থানাধীন নরপাটি এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি কৃতিত্বের সহিত টাইটেল ও মেট্রিক পাস করিয়া দেওবন্দ গমন করেন, তথায় ৪ বৎসরকাল তিনি ফনুনাত, হাদীছ ও তফছীর অধ্যয়ন করেন।

স্বদেশ ফিরিয়া তিনি যথাক্রমে ফেনী, গওহরডাঙ্গা, ঢাকা আশরাফুল উলুম ও নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি স্থানীয় এক মাদ্রাছায় শিক্ষাদান কার্যে রত আছেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও হজরত মাওলানা মদনীর মুখলেছ মুরীদ। তিনি ‘তালখীছূল মেফতাহ’-এর একটি শরাহ লিখিয়াছেন।

৮৪। মাওলানা আলী আ’জম (শাষনপাড়া)

তিনি ১৯২৫ ইং কুমিল্লা জিলার শাষনপাড়া (পোঃ ভোড়া জগৎপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম হাজী আকরম আলী। তিনি টুমচর ছিনিয়ম মাদ্রাছায় পাঞ্জম পর্যণ্ত শিক্ষা লাভ করিয়া দেওবন্দ গমন করেন। তথায় তিনি ফনুনাতের উচ্চ শিক্ষা ও হাদীছের ছনদ লাভ করেন। শায়খুল ইছলাম মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

বর্তমাতে তিনি ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন। ‘মা’রূফাতুত তরকীব’ (আরবী*********) নামে তাঁহার পাঠ্য বিষয়ক কিতাব রহিয়াছে।

৮৫। মাওলানা আলী আ’জম ছাহেব

তিনি ১৯১৩ ইং নোয়াখালী জিলার অন্তর্গত আলাদীনগর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনশী গোলাম রহমান ওরফে গোরা মিঞা। তিনি প্রথমে ছাত্রবৃত্তি পরীক্ষা পাস করিয়া নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছার জামেয়া পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন, অতঃপর সরকারী বৃত্তি সহকারে যথাক্রমে আলেম ও ফাজেল পাস করেন। তৎপর তিনি হিন্দুস্তান যাইয়া ডাবিল ‘জামেয়া আরাবিয়া’ হইতে প্রথম স্থান লাভ করিয়া হাদীছের ছনদ হাছেল করেন। মাওলানা শিব্বীর আহমদ ওছমানী, মাওলানা হাফেজ আবদুর রহমান আমরুহী, মাওলানা ইউছুফ বিন্নৌরী ও মাওলানা বদরুল আলম মিরাঠী প্রমুখ মোহাদ্দেছীর তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে কয়েক বৎসর নোয়াখালী ইছলামিয়া, অতঃপর রায়পুর আলিয়া মাদ্রাছায় প্রধান মোহাদ্দেছ ছিলেন। ১৯৫৭ ইং তিনি দৌলতগঞ্জ গাজিমুড়া আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ নিযুক্ত হন।

৮৬। মাওলানা আলী আহমদ ছাহেব

চট্রগ্রাম জিলার আনোয়ারা থানাধীন বোয়ালিয়া গ্রামে তাঁহার জন্ম হয়। তিনি জিরী মাদ্রাছা হইতে দাওরা পাস করেন। মাওলানা আবদুল ওয়াদুদ প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমাতে তিনি পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষাদানে রত আছেন।

৮৭। মাওলানা মোহাম্মদ আশরাফুদ্দীন ছাহেব

তিনি কুমিল্লা জিলার ধনুয়াখলা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলবী কলীমুল্লাহ। তিনি প্রথমে বরুড়া, অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছে দাওরা পাস করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

বর্তমানে তিনি বরুড়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

৮৮। মাওলানা মোহাম্মদ আশরাফ আলী ছাহেব

মাওলানা মোহাম্মদ আশরাফ আলী ইবনে মুফীজুদ্দীণ কুমিল্লা জিলায় জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ঢাকা আশরাফুল উলুম, অতঃপর লাহোর জামেয়ায়ে আশরাফিয়ায় ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন। মাওলানা ইদ্রিছ কান্দলবী ও মাওলানা রাছুল খাঁ প্রমুখ মাশায়েখগণ তাঁঞার হাদীছ ও ফনুনাতের ওস্তাদ। বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায় হাদীছ ও বিভিন্ন বিষয় শিক্ষা দিতেছেন।

৮৯। মাওলানা আহমদুল্লাহ ছাহেব

মাওলানা আহমদুল্লাহ ওরফে রুস্তম আহমদ অনুমান ১৯১৪ ইং ময়মনসিংহের জামতলী (পোঃ মুক্ষপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম শায়খ মহর আলী সরকার। স্থানীয় জামতলী মাদ্রাছা হইতে প্রাথমিক শিক্ষা শেষ করিয়া তিনি ব্রাক্ষ্মনবাড়িয়া ও ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় ৫ বৎসরকাল উচ্চমানের ফনুনাত অধ্যয়ন করেন এবং হাদীছের শেষ পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। মাওলানা ওবাইদুল্লাহ মোবারকপুরী ও মাওলানা নজীর আহমদ মোবারকপুরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। এতদ্ব্যতীত তিনি ঢাকা মাদ্রাছা বোর্ড হইতে আলেম ও ফাজেল পাস করিয়া সরকারী সার্টিফিকেটও লাভ করেন।

হিন্দুস্থানে তিনি দিল্লীর জামে আ’জম ও দারুল হাদীছ রহমানিয়ায় কিছুকাল অধ্যাপনা করেন। স্বদেশ ফিরিয়া তিনি ১৯৪৮ ইং হইতে ৪ বৎসরকাল কাতলাসেন ছিনিয়র মাদ্রাছায় শিক্ষা দান করেন। অতঃপর তিনি নিজ গ্রাম জমতলী ছিনিয়র মাদ্রাছায় সুদীর্ঘ ৮ বৎসরকাল সুপারেন্টেণ্ডেন্ট পদে কাজ করিয়া বর্তমানে শরিষাবাড়ী আরামনগর আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন। তিনি বাংলা ভাষায় কতিপয় দ্বীনি মাছায়েলের কিতাব প্রকাশ করিয়াছেন।

৯০। মাওলানা আহমদ ছাহেব

১৮৯৮ ইং কুমিল্লা জিলার গাজিমুড়া গ্রামে তাঁহার জন্ম হয়, পিতার নাম ছুফী আব্বাছ আলী। প্রাথমিক শিক্ষা শেষ করিয়া তিনি কিছুদিন স্থানীয় পশ্চিমগাঁও ফয়জিয়া ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর কুমিল্লা হুচ্ছামিয়া ছিনিয়র মাদ্রাছা হইতে আলেম পাস করেন। তৎপর তিনি রামপুর মাদ্রাছায় বিভিন্ন বিষয়ে উচ্চ শিক্ষা লাভ করেন এবং টোংক মাদ্রাছা হইতে হাদীছের ছনদপ্রাপ্ত হন। মাওলানা মোহাম্মদ বারাকাত ও মাওলানা আহমদ প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি প্রথমে মিরসরাই মাদ্রাছায় দীর্ঘ কয়েক বৎসর শিক্ষকতা করেন, অতঃপর নিজ গ্রাম গাজিমুড়া আলিয়া মাদ্রাছায় মোদাররেছ নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ।

৯১। মাওলানা আহমদুল হক ছাহেব

মাওলানা আহমদুল হক ইবনে মরহুম পীর মোহাম্মদ ইছমাঈল ১৩৩৮ হিঃ চট্টগ্রাম জিলার অন্তর্গত ফটিকছড়ি থানাধীন শুয়াবীল গ্রামে জন্মগ্রহণ করেন। ১৩৫৮ হিঃ তিনি দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছের ছনদ লাভ করেন।

স্বদেশ ফিরিয়া তিনি ১৩৬০ হিঃ হইতে এ যাবৎ হাটহাজারী মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতে আছেন এবং নায়েবে মুফতী পদে কাজ করিতেছেন। তিনি মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনীর খলীফা ও একজন বুযুর্গ আলেম।

৯২। মাওলানা আহমদ হুছাইন চৌধুরী –এম,এ,

মাওলানা আহমদ হুছাইন ইবনে মৌলবী আবদুল জব্বার চৌধুরী কুমিল্লা জিলার অন্তর্গত ব্রাক্ষ্মনবাড়িয়া মহকুমাধীন সাতগাঁও গ্রামে ১৯১৭ ইং জন্মগ্রহণ করেন। তদীয় দাদা মৌলবী আবদুল লতিফ ছাহেবের নিকট ও স্থানীয় স্কুল-মাদ্রাছায় প্রথমিক শিক্ষা করিয়া তিনি কয়েক বৎসর ব্রাক্ষ্মনবাড়িয়া ইউনুছিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। অতঃপর তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে আলেম ও ফাজেল এবং ১৯৩৬ ইং কৃতিত্বের সহিত ‘মোমতাজুল মোহাদ্দেছীন’ পরীক্ষা পাস করেন। এতদ্ভীন্ন তিনি ইছলামিয়া কলেজ হইতে বি,এ, এবং কলিকাতা বিশ্ববিদ্যালয় হইতে এম,এ, ডিগ্রী লাভ করেন। মাওলানা ইয়াহইয়া, মাওলানা মোশতাক আহমদ কানপুরী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

১৯৪৩ ইং হইতে ৫০ ইং পর্যন্ত তিনি বিভিন্ন কলেজে অধ্যাপানার কার্য করিয়া ১৯৫০ ইং ঢাকা আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন এবং হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৯৫৭ ইং সিলেট আলিয়া মাদ্রাছায় বদলী হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার প্রধান অধ্যাপক।

৯৩। আলহাজ্জ মাওলানা আহমদ হুছাইন (জিরী)

তিনি চট্টগ্রাম জিলার পটিয়া থানার অন্তর্গত জিরী নামক গ্রামে অনুমান এই চৌদ্দ হিজরী শতকের প্রথম দিকে এক সম্ভ্রান্ত বিত্তশালী পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম অছীউর রহমান চৌধুরী। তিনি প্রথমে কিছু দিন চট্টগ্রাম মোহছিনিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। অতঃপর মাওলানা আবদুল হামীদ মাদারশাহীর আকর্ষণেতিনি হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায় গমন করেন এবং কথায় সমস্ত ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। হজরত মাওলানা জমীরুদ্দীন ছাহেব, মাওলানা আবদুল ওয়াহেদ ছাহেব ও মাওলানা হাবীবুল্লাহ ছাহেব প্রমুখ মনীষীগণ তাঁহার তথাকার ওস্তাদ।

শিক্ষা সমাপ্ত করিয়া তিনি প্রথমে কিছুদিন স্থানীয় এক মাদ্রাছায় অধ্যাপনা করেন, অতঃপর তিনি তাঁহার নিজ গ্রাম জিরীতেই একটি ইছলামিয়া কওমী মাদ্রাছা স্থাপন করেন। তাঁহার চেষ্টায় অল্প দিনের মধ্যেই উক্ত মাদ্রাছা এক বিরাট হাদীছ তথা দ্বীনি শিক্ষার কেন্দ্রে পরিণত হয়। মাদ্রাছার প্রথম হইতে এ পর্যন্তই তিনি উহার ‘মোহতামেমে আ’লা বা প্রধান পরিচালক।

তিনি একজন বুজুর্গ ও আলেম একনিষ্ঠ মোবাল্লেগ। তিনি এক অদম্য আগ্রহ লইয়াই সর্বদা আল্লাহর খাটিঁ দ্বীনকে মানুষের ঘরে ঘরে পৌঁছাইতে চেষ্টা করিয়া আসিতেছেন।

৯৪। মাওলানা আহমদ করীম ছাহেব

মাওলানা আহমদ করীম ইবনে মরহুম মুনশী মোকলেছুর রহমান ১৩৩৫ বাং নোয়াখালী জিলার চর দরবেশ গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে বাসস্থান চরচান্দিয়া (পোঃ সওদাগর হাট)।

তিনি নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা শেষ করিয়া সোনাগাজী ছিনিয়র মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি সহকারে জমাতে হাফতম পাস করেন। অতঃপর তিনি দেওবন্দ দারুল উলুম হইতে ১৩৭৪ হিঃ হাদীছে দাওরা পাস করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি স্বদেশ প্রত্যাবর্তন করিয়া ওলামা বাজার হুছাইনিয়া দারুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

(ই)

৯৫। মাওলানা ইছমাঈল আকিয়াবী

মাওলানা ইছমাঈল ইবনে কালা মিয়া ব্রক্ষ্মদেশের আকিয়াব জিলার অন্তর্গত সুয়াতলী কেয়েক্ত গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি চট্টগ্রাম জিলার কক্সবাজার মহমুকাধীন ইদগাহে বসতি স্থাপন করিয়াছেন। ১৯৪১ ইং তিনি দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছে দাওরা পাস করেন। হজরত মাওলানা ছৈয়দ হোছাইহ আহমদ মদনী ও মাওলানা ইব্রাহীম বৈলয়াবী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি চট্টগ্রামে দারুল উলুম মাদ্রাছার মোহাদ্দেছ।

৯৬। মাওলানা ইছমাঈল ছাহেব

তিনি চট্টগ্রাম জিলার আনোয়ারা থানার অন্তর্গত রুদ্রা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম ছৈয়দ আবদুর রউফ। স্থানীয় মাদ্রাছা হইতে প্রাথমিক শিক্ষা শেষ করিয়া তিনি মোরাদাবাদের অন্তর্গত ছোম্বল ইছলামিয়া মাদ্রাছায় ফনুনাতের প্রাথমিক কিতাবসমূহ অধ্যয়ন করেন, অতঃপর সাহারনপুর মাজাহেরে উলুমে উচ্চ স্তরের ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। মাওলানা খলীল আহমদ সাহারনপুরী মুহাজির মদনী, মাওলানা আবদুল লতীফ সাহারানপুরী ও মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ মোহাদ্দেছীর তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি সুদীর্ঘ ২৭ বৎসর জিরী মাদ্রাছঅয় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৩৬৫ হিঃ তিনি চরচাক্তাই মাজাহেরে উলুম মাদ্রাছার প্রতিষ্ঠা করিয়া তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন এবং মোহতামেমের কার্য চালাইতেছেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও বুজুর্গ ব্যক্তি।

৯৭। মাওলানা মোহাম্মদ ইছরাঈল ছাহেব

মাওলানা মোহাম্মদ ইছরাঈল ইবনে আবদুশ শুকুর ময়মনসিংহ জিলার কিশোরগঞ্জ মহকুমার অধিবাসী। অনুমান ১৯১৯ ইং তাঁহার জন্ম হয়। তিনি ১৯৩৬ ইং হয়বতনগর আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন, অতঃপর ৬ বৎসরকাল দারুল উলুম দেওবন্দে উচ্চ স্তরের ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। হজরত মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি হয়বতনগর আলিয়া (তৎকালীন ছিনিয়র) মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেশ।

৯৮। মাওলানা ইছহাক ছাহেব

তিনি ১৩২৩ বাং চট্টগ্রাম জিলার পটিয়া থানাধীন আশিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম ইছমাঈল। তিনি জিরী মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করিয়া পুনরায় দেওবন্দ দারুল উলুম হইতে উহার ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি প্রথমে ৩ বৎসর নাজিরহাট মাদ্রাছায়, অতঃপর বিগত ১৮ বৎসর যাবৎ পটিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন। ‘নাজাতুল ইনছান’ (আরবী************) নামক তাঁহার একখানা কিতাব রহিয়াছে।

৯৯। মাওলানা মোহাম্মদ ইদ্রীছ ছাহেব

তিনি ১৯২৪ ইং সিলেট জিলার কানাইঘাট থানাধীন শিবনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আরজান আলী। নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া তিনি কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর গাছবাড়ী ছিনিয়র মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯৪৮ ইং আলেম ও ১৯৫০ ইং ফাজেল পাস করেন। তৎপর তিনি সিলেট আলিয়া মাদ্রাছা হইতে হাদীছে কামেল পাস করেন। মাওলানা মোহাম্মদ হুছাইন সিলেটী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে কানাইঘাট মাদ্রাছায়, অতঃপর যশোহর ছিদ্দিকীয়া মাদ্রাছায় প্রধান শিক্ষকের পদে কাজ করেন। বর্তমানে তিনি গাছবাড়ি আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ। ১৯৫৬ ইং তিনি ৩ মাসকাল দেওবন্দে মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনীর খেদমতে ছিলেন। তিনি একজন বিখ্যাত ওয়ায়েজ ও লেখক।

তাঁহার রচনাঃ

১। ‘মিজানুততুল্লাব’ (আরবী*********), ২। ‘হিরজুততুল্লাব’, ৩। ‘কিতাবুল জানাইয’ [বাংলা]।

১০০। মাওলানা মোহাম্মদ ইব্রাহীম ছাহেব

তিনি কুমিল্লা জিলার হুরুয়া গ্রামের অধিবাসী। তাঁহার পিতার নাম মরহুম মুনশী নূরু মিঞা। তিনি প্রথমে বরুড়া, অতঃপর মুঈনুল ইছলাম হাটহাজারীতে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। বর্তমানে তিনি বরুড়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১০১। মাওলানা মোহাম্মদ ইব্রাহীম ছাহেব

মাওলানা আবু নঈম মোহাম্মদ ইব্রাহীম ইবনে কলীমুল্লাহ ১৯৩৬ ইং কুমিল্লা জিলার ধোরকড়া গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর ২ বৎসরকাল শর্শদী মাদ্রাছায় অধ্যয়ন করেন। ফেনী মাদ্রাছা হইতে তিনি যথাক্রমে ১৯৫৫ ইং ও ১৯৫৭ ইং আলেম ও ফাজেল পরীক্ষায় ৮ম ও ১ম স্থান অধিকার করেন। ১৯৫৯ ইং কৃতিত্বের সহিত হাদীছে কামেল পাস করেন। মাওলানা দেলওয়ার হোছাইন ও মাওলানা ওবাইদুল হক প্রমুখ ওস্তাদগণের নিকট তিনি হাদীছ শিক্ষা করেন।

তিনি প্রথমে ১ বৎসরকাল মৌকড়া আলিয়া মাদ্রাছায়, অতঃপর ১৯৬১ ইং ফেনী আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন। তিনি একজন ছূফী ও বিনয়ী আলেম

১০২। মাওলানা মোহাম্মদ ইব্রাহীম ছাহেব

তিনি চট্টগ্রাম জিলার আনোয়ারা থানার অন্তর্গত রবলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। জিরী মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করিয়া পুনরায় তিনি দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি প্রথমে চুনতী ছিনিয়র মাদ্রাছায় হেড মাওলানার পদে কাজ করেন, অতঃপর পটিয়া জমিরিয়া মাদ্রাছার মোহাদ্দেছ ও মুফতী পদে নিয়োজিত হন। ‘ছাবীলুল আইছার’ –(আরবী*******) নামে তাঁহার একখানা কিতাব রহিয়াছে।

১০৩। মাওলানা মোহাম্মদ ইব্রাহীম তুর্কিস্তানী

তিনি চীনা তুর্কিস্তানের অন্তর্গত শিয়াংকিয়ানের অধিবাসী। চীনের কমিউনিষ্ট বিপ্লবের সময় তিনি পাক-ভারতে আগমন করেন। বিভিন্ন স্থানে ভ্রমণ করার পর দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। অতঃপর বর্মার অন্তর্গত উত্তর আরাকানে যাইয়া বসতি স্থাপন করেন। তথায় তিনি একটি কওমী মাদ্রাছায় শিক্ষকতা করেন। পাকিস্তান প্রতিষ্ঠিত হওয়ার পর চট্টগ্রাম জিলার দক্ষিণ প্রান্তে টেকনাফ নামক স্থানে স্থায়ীভাবে বসবাস এখতেয়ার করেন এবং তথায় একটি কওমী মাদ্রাছা স্থাপন করিয়া হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতে আছেন।

১০৪। মাওলানা ইমামুদ্দীন ছাহেব

তিনি ১৩১৭ বাং রংপুর জিলার উলিপুর থানার অন্তর্গত বাজরা গ্রামে হাবিরিয়া পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁঞার পিতার নাম মৌলবী ময়েজুদ্দীন। তিনি নিজ বাড়ীতে প্রাথমিক শিক্ষা লাভ করেন, অতঃপর কাতলাসেন মাদ্রাছা হইতে আলেম পাস করেন। যথাক্রমে ১৯৩৩ ইং ও ১৯৩৬ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল ও হাদীছে কামেল পাস করেন। শিক্ষা সমাপনান্তে তিনি প্রায় ১১ বৎসর কাতলাসেন ছিনিয়র মাদ্রাছার প্রধান শিক্ষকের পদে কাজ করেন। ১৯৪৯ ইং তিনি বগুড়া মোস্তাফাবিয়া আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ নিযুক্ত হন।

(এ)

১০৫। মাওলানা এহছানুল হক ছাহেব

মাওলানা এহছানুল হক চট্টগ্রাম জিলার অধিবাসী। তাঁহার পিতা মাওলানা আবদুল ওয়াদুদ ছাহেব জিরী মাদ্রাছার শায়খুল হাদীছ। প্রথমে তিনি জিরী, অতঃপর দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়া হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

(ও)

১০৬। মাওলানা ওমাইদুর রহমান ছাহেব

তিনি চট্টগ্রাম জিলার ফটিকছড়ি থানাধীণ ইমামনগরে ১৩৪২ হিঃ জন্মগ্রহণ করেন, পিতার নাম চান্দ মিয়া ছাহেব। তিনি প্রাথমিক শিক্ষা নাজিরহাট নাছীরুল ইছলাম মাদ্রাছায় এবং মাধ্যমিক শিক্ষা হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায় লাভ করেন। উচ্চ পর্যায়ের ফনুনাত ও হাদীছ তিনি দেওবন্দে অধ্যয়ন করেন। শায়খুল ইছলাম হজরত মাওলানা মদনী (রঃ) প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

১৩৭০ হিঃ শিক্ষা সমাপ্ত করিয়া তিনি বাবুনগর আজীজুল উলুম মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি তথায় বোখারী শরীফ ও তিরমিজী শরীফ শিক্ষা দিতেছেন। তিনি একজন বুজুর্গ আলেম ও হজরত মাওলানা মদনীর খলীফা।

১০৭। মাওলানা ওবাইদুল হক ছাহেব

তিনি অনুমান ১৯০৩ ইং চট্টগ্রাম জিলার সাতকানিয়া থানাধীণ কেঁওচিয়া গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম হামীদ আলী তালুকদার। তিনি নিজ গৃহে মৌলবী জায়েরুল্লাহ ছাহেবের নিকট প্রাথমিক শিক্ষা ও মাওলানা আলী ও শাহ ছূফী মাওলানা আবদুল বারী ছাহেব প্রমুখ ওস্তাদগণের নিকট পরবর্তী শিক্ষা লাভ করেন। অতঃপর ১৯২৩ ইং তিনি চট্টগ্রাম দারুল উলুম মাদ্রাছা হইতে আলেম এবং যথাক্রমে ১৯২৫ইং ও ১৯২৮ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল ও ‘ফখরুল  মোহাদ্দেছীন’ ডিগ্রী লাভ করেন। মাওলানা মাজেদ আলী ও মাওলানা ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। অতঃপর রিসার্চ ও স্কলারশীপ লাভ করিয়া তিনি দুই বৎসরে ‘তাজকেরায়ে আউলিয়ায়ে বাঙ্গাল’ (আরবী***********) নামে বাংলার পীর-আউলিয়াগণের একটি জীবনী গ্রন্থ রচনা করেন। ‘জীম’ অক্ষর পর্যন্ত উহার এক খণ্ড প্রকাশিত হইয়াছে। ইদানীং তিনি পূর্ণ কিতাবের বঙ্গানুবাদও করিয়াছেন।

বিগত ৩৩ বৎসর যাবৎ তিনি ফেনী আলিয়া মাদ্রাছার অধ্যক্ষ এবং পূর্বপাক জমিয়াতুল মোদাররেছীনের জেনারেল সেক্রেটারী। তিনি একজন মিতভাষী, গভীর জ্ঞানী ও বুজুর্গ আলেম। তিনি তাঁঞার পীর হজরত মোল্লা ছাহেব মরহুমের একজন প্রিয় পাত্র ও খলীফা। ‘চেমেনেস্তানে উর্দু’ নামে তাঁহার একটি পাঠ্য পুস্তক রহিয়াছে।

১০৮। মাওলানা ওবাইবদুল হক সিলেটী

তিনি ১৯২৮ ইং সিলেট জিলার অন্তর্গত জকিগঞ্জ থানাধীন বারঠাকুরী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম হাফেজ মাওলানা জহুরুল হক। তিনি তদীয় পিতার নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দারুল উলুম দেওবন্দ হইতে ফনুনাত ও হাদীছ-তফছীরের শেষ ছনদ লাভ  করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী,শায়খুল আদব মাওলানা এ’জাজ আলী ও শায়খুত তফছীর মাওলানা মোহাম্মদ ইদ্রীছ কান্দলবী প্রমুখ মনীষীগণ তাঁহার তথাকার ওস্তাদ।

তিনি প্রথমে চারি বৎসর (১৯৪৯-৫৩ ইং) ঢাকা আশরাফুল উলুম এবং ১৯৫৩-৫৪ ইং করাচী নানকওয়াড়া মাদ্রাছায় ফনুনাতের বিভিন্ন বিষয় ও হাদীছ শিক্ষা দেন। ১৯৫৪ ইং তিনি ঢাকা আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন। তিনি একজন গভীর জ্ঞানী ও সুষ্ঠু বুদ্ধি আলেম।

তাঁহার রচনাবলীঃ

১। ‘ছীরাতে মোস্তফা’ (আরবী***********)।

২। ‘নশরুল ফাওয়ায়েদ’ (আরবী***********)।

৩। ‘শরহে শেকওয়াহ ওয়া জাওয়াবে শেকওয়াহ’ (আরবী***********)।

৪। ‘কুরূনে উলা মে ইছলামী হুকমরানী কে নমুনা’ [অনুবাদ গ্রন্থ] -(আরবী***********)।

৫। ‘তাছহীলুল কাফিয়াহ’ (আরবী***********)।

৬। ‘কোরআন বুঝিবার পথ’ [বাংলা]।

 

About মাওলানা নূর মোহাম্মদ আ’জমী (রঃ)