হাদীছের তত্ত্ব ও ইতিহাস

(ক)

১০৯। মাওলানা মোহাম্মদ কাছেম হাজীপুরী

‘তাজুল ওয়ায়েজীন’ –[এই উপাধি তাঁহাকে ১৯৬৫ সালের ২১ ফেব্রুয়ারী সিলোনিয়া মাদ্রাছার সম্মুখে অনুষ্ঠিত বিরাট জনসভার পক্ষ হইতে দেওয়া হয়।] মাওলানা মোহাম্মদ কাছেম, গ্রাম হাজীপুর, পোঃ চৌমুহনী, থানা সুধারাম, জিলা নোয়াখালী ১৯০৫ ইং জন্মগ্রহণ করেন। পিতার নাম হাজী আফছারুদ্দীন মরহুম। তিনি প্রাথমিক আরবী শিক্ষা চৌমুহনী এলাকার আশরাফুল উলুম মাদ্রাছায় এবং মাধ্যমিক শিক্ষা হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায় লাভ করেন। হাদীছ তিনি দেওবন্দের দারুল উলুম মাদ্রাছায় শায়খুল ইছলাম হজরত মাওলানা ছৈয়দ হোছঅইন আহমদ মদনী, মাওলানা ছৈয়দ আছগর হোছাইন দেওবন্দী ও মাওলানা সহুল ছাহেব প্রমুখ মোহাদ্দেছগণের নিকট অধ্যয়ন করেন।

তিনি ১৫ বৎসরকাল চৌমুহনী ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষাদান করেন। বিগত ২২ বৎসর যাবৎ নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষাদান করেন। বিগত ২২ বৎসর যাবৎ নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষাদানে রত আছেন। বর্তমানে তিনি তথাকার শায়খুল হাদীছ। তিনি একজন বিজ্ঞ আলেম, দক্ষ মোহাদ্দেছ ও প্রসিদ্ধ ওয়ায়েজ। তাঁহার ওয়াজ বড় মর্মস্পর্শী।

১১০। মাওলানা কুতুবুদ্দীন ছাহেব

তিনি সিলেট জিলার অন্তর্গত তালবাড়ী গ্রামে (পোঃ আলীনগর) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মোহাম্মদ আনফর আলী। তিনি যথাক্রমে সিলেট ফয়জে আম, রানাপিং হোছাইনিয়া ও ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় ফনুনাত শিক্ষা করেন এবং করাচী আরাবিয়া ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ অধ্যায়ন করেন। মাওলানা ইউছুফ বিন্নৌবী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১১১। মাওলানা কবীর আহমদ ছাহেব

তিনি চট্টগ্রাম জিলার রাউজান থানার দক্ষিণ প্রান্তে কুয়েপাড়া নামক গ্রামে ১৩৫০ হিঃ জন্মগ্রহণ করেন। পিতার নাম হাজী নোয়াব মিয়া। তিনি প্রাথমিক শিক্ষা স্থানীয় প্রতিষ্ঠানে এবং মাধ্যমিক শিক্ষা হাটহাজারী মাদ্রাছায় লাভ করেন, অতঃপর দেওবন্দ যাইয়া ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা গ্রহণ করেন। মাওলানা ফখরুদ্দীন মোরাদাবাদী ও মাওলানা বৈলয়াবী তাঁহার হাদীছের ওস্তাদ।

১৯৭৪ হিঃ সমাপ্ত করিয়া তিনি বাবুনগর আজীজুল উলুম মাদ্রাছায় শিক্ষাদান কার্য আরম্ভ করেন। বর্তমানে তিনি তথায় বিভিন্ন বিষয় ও হাদীছের আবু দাঊধ শরীফ শিক্ষা দিতেছেন।

১১২। মাওলানা কমরুদ্দীন ছাহেব

মাওলানা কমরুদ্দীন ইবনে মরহুম আনছার আলী ১৯২৬ ইং এক দ্বীনদার পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি আসামের বদরপুর মাদ্রাছা হইতে ১৯৪২ ইং সরকারী বৃত্তি সহকারে ফাজেল এবং ১৯৪৪ ইং গভঃ আলিয়া মাদ্রাছা হইতে ‘মোমতাজুল মোহাদ্দেছীন’ ডিগ্রী লাভ করেন। অতঃপর তিনি ১ বৎসরকাল যশোর জিলায় একটি জুনিয়র মাদ্রাছায় কাজ করেন। সিলেটে মাওলানা ছহুল ওছমানী ও দেওবন্দে মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি ১৯৪৬-৫৪ ইং যশোর জিলাধীন লাউড়ী ছিনিয়র মাদ্রাছায় শিক্ষকতা করেন। অতঃপর গাছবাড়ী আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি বগুড়া মোস্তাফাবিয়া আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।

তাঁহার রচনাবলীঃ

১। ‘বদুরুল হাওয়াশী শরহে উছুলুশশাশী’ (আরবী************)।

২। ‘ক্বোরবানীর শিক্ষা’ [বাংলা]।

৩। ‘ইসলামের নজরে দাড়ি-মোঁচ’ [বাংলা]।

১১৩। মাওলানা কামালুদ্দীন খাঁ ছাহেব

আবু বকর মোহাম্মদ কামালুদ্দীণ খাঁ ইবনে মৌলবী মোহাম্মদ ইয়াকুব খাঁ ১৯২৯ ইং ১৬ই ডিসেম্বর নোয়াখালী (হালে চট্টগ্রাম)জিলার সন্দ্বীপ থানাধীন মূছাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বশিরিয়া আহমদিয়া মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভ করারপর ১৯৪৭ ইং নোয়াখালী কারামতিয়া মাদ্রাছা হইতে আলেম পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন, অতঃপর যথাক্রমে দারুল উলুম দেওবন্দ, সাহারনপুর মাজাহেরে উলুম ও মোরাদাবাদ শাহী মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। তিনি ১৯৫২ ইং সিন্ধুর টাণ্ডুল্লাইয়ার, পরে ১৯৫৫ ইং লাহোর জামেয়ায়ে আশরাফিয়া হইতে হাদীছের ছনদ লাভ করেন, অতঃপর পাঞ্জাব বিশ্ববিদ্যালয় হইতে আরবী ও উর্দুতে অনার্স ডিগ্রী লাভ করেন। ১৯৫৪ ইং তিনি পেশওয়ার জামেয়ায়ে ইছলামিয়া হইতে দ্বীনিয়াত পরীক্ষায় শীর্ষস্থান অধিকার করেন। মাওলানা মোহাম্মদ ইদ্রীছ কান্দলবী, মাওলানা রাছূল খাঁ, মাওলানা ইউছুফ বিন্নৌরী ও মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ তাঁহার ফনুনাত ও হাদীছের ওস্তাদ। স্বদেশ প্রত্যাবর্তন করার পর এ যাবৎ তিনি রায়পুর আলিয়া মাদ্রাছায় প্রিন্সিপাল পদে সমাসীন আছেন।

১১৪। মাওলানা মোহাম্মদ কোরবান আলী ছাহেব

মাওলানা মোহাম্মদ কোরবান আলী ইবনে শাহ মোহাম্মদ সিরাজী কুমিল্লা জিলার বাগমারা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি বরুড়া মাদ্রাছার মোহাদ্দেছ। তিনি মাওলানা ছাঈদ আহমদ চাটগামীর একজন বিশিষ্ট খলীফা। তাঁহার বহু শাগরেদ ও মুরীদ রহিয়াছে।

(খ)

১১৫। মাওলানা খলীলুর রহমান ছাহেব

তিনি ১৩৪৫ বাং বরিশাল জিলার ভোলা মহকুমাধীন দিগলদী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আইন আলী। স্বগ্রামে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া তিনি হিন্দুস্তানে জালালাবাদ গমন করেন। তথায় তিনি ১ বৎসরকাল শিক্ষা গ্রহণ করার পর দেওবন্দ দারুল উলুমে ফনুনাতের বিভিন্ন বিষয় অধ্যয়ন করেন। অতঃপর তিনি মুরাদাবাদ শাহী মাদ্রাছায় ১ বৎসর শিক্ষা লাভ করেন এবং করাচী নিউ টাউন মাদ্রাছা হইতে ২ বৎসরে তফছীর ও হাদীছের ছনদ হাছেল করেন। মাওলানা ইউছুফ বিন্নৌরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি দেড় বৎসরকাল কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৯৬০ ইং তিনি পাঙ্গাশিয়া আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন।

তাঁহার রচনাবলীঃ

১। ‘কাশফুল লাছাম’ (আরবী***********)।

২। ‘তাছহীলুল কোরআন’ (আরবী***********)।

(গ)

১১৬। মাওলানা মোহাম্মদ গিয়াছুদ্দীন ছাহেব

তিনি কুমিল্লা জিলার ফেনুয়া গ্রামের অধিবাসী। তিনি দেওবন্দ দারুল উলুম মাদ্রাছায় হাদীছ শিক্ষা করেন। শায়খুল হিন্দ প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি নোয়াখালী ইছলামিয়া আলিয়া মাদ্রাসায় হাদীছ প্রভৃতি শিক্ষা দিতেছেন। তিনি একজন দক্ষ মোহাদ্দেছ ও জ্ঞানী আলেম।

(ছ)

১১৭। মাওলানা ছাঈদ আলী ছাহেব

মাওলানা ছাঈদ আলী ইবনে আশ্রাফ আলী ১৯০৭ ইং অক্টোবর মাসে সিলেট জিলার বিয়ানীবাজার থানাধীন চুড়াবই নামক পল্লীতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯২৭ ইং স্থানীয় ফুড়াফুড়ি মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি সহকারে ফাইনাল মাদ্রাছা পাস করিয়া হিন্দুস্তানের রামপুরে গমন করেন। ১৩৫১ হিঃ তিনি দেওবন্দ দারুল উলুম যান এবং তথায় ৫ বৎসরকাল অবস্থান করিয়া ফনুনাত,হাদীছ ও তফছীরে উচ্চ শিক্ষা লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

১৯৩১ ইং স্বদেশ ফিরিয়া তিনি গাছবাড়ী ছিনিয়র (বর্তমানে আলিয়া) মাদ্রাছায় হেড মাওলানা এবং ১৯৫১ ইং শায়খুল হাদীছরূপে বরিত হন।

১১৮। মাওলানা ছাঈদ আহমদ ছাহেব

তিনি ১৯১৪ ইং চট্টগ্রাম জিলার আনোয়ারা থানাধীন গহীরা নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম খাদেম আলী সওদাগর। তিনি প্রথমে জিরী মাদ্রাছা হইতে দাওরা পাস করেন, পুনরায় দারুল উলুম দেওবন্দ হইতে ফনুনাত ও হাদীছের ছনদ লাভ করেন।

স্বদেশ ফিরিয়া তিনি প্রথমে চট্টগ্রাম চরচাক্তাই মাজাহেরে উলুমে শিক্ষকতা করেন। বিগত ৪ বৎসর যাবৎ তিনি চারিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১১৯। মাওলানা মোহাম্মদ ছেকান্দার মোমতাজী

মাওলানা আবু জা’ফর মোহাম্মদ ছেকান্দর মোমতাজী ইবনে মোমতাজুদ্দীন শিকদার ১৯৪১ ইং বরিশাল জিলার পটুয়াখালী মহাকুমাধীন পাঙ্গাশিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি পাঙ্গাশিয়া আলিয়া মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি সহকারে যথাক্রমে দাখেল, আলেম ও ফাজেল এবং ১৯৬২ ইং প্রথম বিভাগে হাদীছে কামেল পাস করেন। মাওলানা বদিউল আলম প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা সমাপ্ত করার পর তিনি পাঙ্গাশিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন।

তাঁহার রচনাবলীঃ

১। ‘কোরবানীর ফজীলত’, ২। ‘ইমাম শাফেয়ী’, ৩। ‘ইমাম আবু হানীফা’, ৪। ‘হজরত ওয়াইছ করনী’, ৫। ‘ইমান তত্ত্ব’, ৬। ‘হজরত মনছূর হাল্লাজ’, ৭। ‘হজরত সালমান ফারছীর ইসলাম গ্রহণ’।

১২০। মাওলানা মোহাম্মদ ছিদ্দীকুল্লাহ ছাহেব

তিনি নোয়াখালী জিলার জয়াগ নামক স্থানে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছা হইতে দাওরা পাস করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে উহার পূনঃ ছনদ লাভ করেন। মাওলানা ফখরুদ্দীন মোরাদাবাদী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।

১২১। মাওলানা ছিদ্দীক আহমদ বিক্রমপুরী

তিনি অনুমান ১৩০৩ বাং ঢাকা জিলার লৌহজঙ্গ থানাধীন বিক্রমপুর অঞ্চলের কোড়হাটী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ফরিদপুর জিলার কুতুবপুর মাদ্রাছায় জমাতে চাহারম পর্যন্ত শিক্ষা লাভ করেন, অতঃপর ঢাকা ইছলামিয়া মাদ্রাছায় ফনুনাত শিক্ষা করেন। উচ্চ শিক্ষার জন্য তিনি হিন্দুস্থান গমন করেন এবং যথাক্রমে দেওবন্দ দারুল উলুম ও ডাবিলে ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন। মাওলানা আনওয়াহ শাহ কাশ্মিরী, মাওলানা শিব্বীর আহমদ ওছমানী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

১৩৩৪ বাং স্বদেশ ফিরিয়া তিনি ঢাকা ইছলামিয়া মাদ্রাছায় যোগদান করেন এবং অদ্যবধি উক্ত মাদ্রাছায় নাজেমের পদে থাকিয়া হাদিছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১২২। মাওলানা ছিদ্দীক আহমদ চাটগামী

‘খতীবে পাকিস্তান’ –[এই উপাধি তাঁকাকে ১৯৬৫ ইং ১৫ই ফেব্রুয়ারী ফেনী আলিয়া মাদ্রাছার ময়দানে অনুষ্ঠিত বিরাট জনসভার পক্ষ হইতে দেওয়া হয়।]মাওলানা ছিদ্দীক আহমদ ছাহেব চট্টগ্রাম জিলার চকোরিয়া থানার অন্তর্গত বরইতলী গ্রামে (পোঃ বরইতলী) ১৯০৫ খৃষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম শায়খ ওয়াজীহুল্লাহ মরহুম।

তিনি প্রাথমিক শিক্ষা শাহারবিল আনওয়ারুল উলুম মাদ্রাছায় এবং মাধ্যমিক শিক্ষা হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায় মাওলানা ছাঈদ আহমদ ছাহেব, মাওলানা আবদুল জলীল ছাহেব, মুফতী ফয়জুল্লাহ ছাহেব ও মাওলানা আবদুল ওহহাব ছাহেব প্রমুখ ওস্তাদগণের নিকট লাভ করেন। ফনুনাতের উচ্চ শিক্ষা তিনি দারুল উলুম দেওবন্দে মাওলানা মোহাম্মদ তৈয়্যব ছাহেব প্রমুখ মনীষীগণের নিকট হাছেল করেন। হাদীছ তিনি সাহারানপুরের মাজাহেজে উলুম মাদ্রাছায় মাওলানা আবদুল লতীফ, মাওলানা আবদুর রহমান কামেলপুরী ও মাওলানা জাকারিয়া ছাহেব প্রমুখ মোহাদ্দেছগণের নিকট অধ্যয়ন করেন।

তিনি যথাক্রমে ১৪ বৎসর হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায়, ৪ বৎসর আনওয়ারুল উলুম মাদ্রাছায়, ৪ বৎসর কাকরা ইছলামিয়া মাদ্রাছায় এবং ৪ বৎসরকাল বরইতলী ফয়জুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দান করেন। ১৯৫৪ ইং সালে তিনি পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য এবং ১৯৫৬ ইং পূর্ব পাকিস্তান জমিয়তে উলামা ও নেজামে ইছলাম পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

তিনি একাধারে একজন মোহাদ্দেছ, দার্শনিক, তার্কিক (মোতাকাল্লেম), রাজনীতিবিদ এবং অদ্বিতীয় ওয়ায়েজ ও বক্তা। তাঁহার ওয়াজ ও বক্তৃতা নেহায়েত যুক্তিপূর্ণ ও হৃদয়গ্রাহী হয়।

তাঁহার রচনাবলীঃ

১। ‘সত্যের দিকে করুন আহবান’, ২। ‘খতমে নবুওত’, ৩। ‘মাদ্রাছা শিক্ষার সংস্কার’।

১২৩। মাওলানা মোহাম্মদ ছফীউল্লাহ ছাহেব

তিনি নোয়াখালীজিলার রামেশ্বরপুর (পোঃ কামালপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম হাজী নূরুল হুদা। তিনি হিন্দুস্থানে মাওলানা মাছিউল্লাহ ছাহেবের মেফতাহুল উলুম মাদ্রাছায় হাধীছ অধ্যয়ন করেন এবং তাঁহার হাতে ‘বয়াত’ করেন।

স্বদেশ প্রত্যাবর্তন করিয়া ১৩৭৯ হিঃ হইতে গওহরডাঙ্গা মাদ্রাছায় ফনুনাতের বিষয়সমূহ ও হাদীছ শিক্ষা দিতে আছেন।

১২৪। মাওলানা ছমীর উদ্দীন ছাহেব

তিনি অনুমান ১৩৪০ বাং ঢাকা জিলার কালীগঞ্জ থানার অন্তর্গত পুনসহী গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর উক্ত থানাধীন দেউলিয়া গ্রামে বসতি স্থাপন করেন। তাঁহার পিতার নাম মরহুম আহাদ আলী সরকার। তিনি প্রথমে ময়মনসিংহের তললী ও ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় যথাক্রমে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা গ্রহণ করেন। অতঃপর তিনি সিন্ধুর টাণ্ডুল্লাইয়ার হইতে ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন এবং লাহোর ইউনিভার্সিটি হইতে ‘মৌলবী ফাজেল’ ডিগ্রী লাভ করেন।

স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি যথাক্রমে কামড়া-মাশোক, জাঙ্গালিয়া, ভাগনাহাটী ও বেলদী ছিনিয়র মাদ্রাছায় ছিনিয়র শিক্ষক হিসাবে কাজ করেন। বর্তমানে তিনি নোয়াখালী রায়পুর আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১২৫। মাওলানা ছেরাজুদ্দীন ছাহেব

নোয়াখালী জিলার বেগমগঞ্জ থানার অন্তর্গত দরগাপুর গ্রামে তাঁহার জন্ম হয়। তাঁহার পিতার নাম মুনশী লাল মিঞা। তিনি দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। দীর্ঘদিন যাবৎ তিনি বিভিন্ন মাদ্রাছায় শিক্ষকতা করিয়া আসিতেছেন। বর্তমানে তিনি মুক্তাগাছা আলিয়া মাদ্রাছার মোহাদ্দেশ।

১২৬। মাওলানা ছোলতান আহমদ ছাহেব

তিনি নোয়াখালী (হালে চট্টগ্রাম) জিলার সন্দ্বীপ থানাধীন রহমতপুর গ্রামে জন্মগ্রহণকরেন। তাঁহার পিতার নাম মরহুম আলহাজ্জ বদিউজ্জামান। তিনি দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। বর্তমানে মুক্তাগাছা আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১২৭। মাওলানা ছোলতান আহমদ বাবুনগরী

তিনি চট্টগ্রাম জিলার ফটিকছড়ি থানাধীন ধর্মপুর গ্রামে অনুমান ১৩৩৪ হিঃ জন্মগ্রহণ করেন। প্রাথমিক শিক্ষা তিনি গ্রামের প্রসিদ্ধ আলেম মাওলানা ওবাইদুল হক ‘লাল মিঞা’-এর নিকট এবং ফনুনাতের উচ্চ শিক্ষা দেওবন্দের ওস্তাদগনের নিকট লাভ করেন, হাদীছ মাওলানা মদনীর নিকট অধ্যয়ন করেন।

দেশে ফিরিয়া তিনি প্রথমে নাজিরহাট নাছীরুল উলুম মাদ্রাছায় সহকারী মোহাদ্দেছরূপে, অতঃপর দীর্ঘদিন বাবুনগর আজীজুল উলুম মাদ্রাছায় শায়খুল হাদীছরূপে কাজ করেন। বর্তমানে তিনি ‘লাল মিঞা’ ছাহেব কর্তৃক প্রতিষ্ঠিত নানুপুর হাফেজুল উলুম মাদ্রাছার মোহতামেম পদে সমাসীন আছেন।

তিনি মুফতী মাওলানা আজীজুল হক ছাহেবের খলীফা ও নামজাদা ওয়ায়েজ। তাঁহার ওয়াজ বড় মর্মস্পর্শী।

১২৮। মাওলানা ছোলতান মাহমুদ ছাহেব

তিনি ১৯০৮ ইং নোয়াখালী জেলার ফেনী থানাধীন ইয়াকুবপুর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মোবারক আলী মিঞা। তিনি প্রথমে দাগনভুঁইয়া মাদ্রাছায় জমাতে পাঞ্জম পর্যন্ত শিক্ষা লাভ করেন, অতঃপর কলিকাতা মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯২৩ ইং ও ১৯২৫ ইং সরকারী বৃত্তি সহকারে আলেম ও ফাজেল পাস করেন। ১৯২৭ ইং তিনি ‘ফখরুল মোহাদ্দেছীন’ পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন এবং পুরস্কারস্বরূপ স্বর্ণপদক লাভ করেন। মাওলানা মাজেদ আলী জৌনপুরী, মাওলানা মোহাম্মদ হোছাইন সিলেটী ও মাওলানা ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা সমাপ্ত করার পর তিনি কলিকাতা মাদ্রাছার রিসার্চ বিভাগে ‘ওলামায়ে হিন্দ’ নামক একখানা গবেষণামূলক পুস্তক রচনা করেন। ১৯৩৩ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন। দেশ বিভাগের পর তিনি ঢাকা আলিয়া মাদ্রাছার অধ্যাপনা করিতেছেন। তিনি একজন বিজ্ঞ আলেম।

১২৯। মাওলানা আবু ওছমান ছলীমুর রহমান

মাওলানা আবু ওছমান মোহাম্মদ ছলীমুর রহমান ১৯৩১ ইং চট্টগ্রাম জিলার বাঁশখালী থানার অন্তর্গত জলদী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মাওলানা ফজলুর রহমান যথাক্রমে চট্টগ্রাম দারুল উলুম আলিয়া ও পটিয়া মাদ্রাছার প্রিন্সিপাল ও মোহাদ্দেছ ছিলেন। তিনি স্বীয় পিতার তত্ত্বাবধানে চট্টগ্রাম দারুল উলুম আলিয়া মাদ্রাছায় ফাজেল পর্যন্ত শিক্ষা লাভ করেন এবং যথাক্রমে ১৯৪৮ ইং ও ১৯৫০ ইং আলেম ও ফাজেল পরীক্ষাদ্বয়ে চতুর্থস্থান অধিকার করেন। ১৯৫২ ইং তিনি ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে হাদীছে কামেল পাস করেন, অতঃপর গবেষণার জন্য রিসার্চ স্কলারশিপ লাভ করেন এবং আবদুল্লাহ ইবনে আমর ইবনে আ’ছের রেওয়ায়ত সংকলন করেন। মাওলানা জফর আহমদ ওছমানী, মাওলানা নজীরুদ্দীন ও মাওলানা আমীমুল এহছান প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি ১৯৫৮-৬১ ইং সিরাজগঞ্জ আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দেন। বর্তমানে তিনি কাতলাসেন আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

তাঁহার রচনাবলীঃ

১। ‘মোছনাদে আবদুল্লাহ ইবনে আমর ইবনে আ’ছ’ (হাদীছের সমষ্টি ৮৫৬)। [ইহা তাঁঞার রিসার্চ কালের রচনা।]

২। ‘তালীকাতুল কামারী’ [ইহা তাঁহার বোখারী শরীফের উর্দু শরাহ] (১ম পারা সমাপ্ত সম্মুখে চলিতেছে)।

৩। ‘নাছায়ী শরীফের কিতাবুল হজ্জের শরাহ’।

৪। ‘তিরমিজী শরীফের কিতাবুল হজ্জের শরাহ’।

১৩০। মাওলানা মোহাম্মদ ছালেহ ছাহেব

মাওলানা মোহাম্মদ ছালেহ ইবনে গুড়া মিঞা চৌধুরী অনুমান ১৩৩৪ হিঃ চট্টগ্রাম জিলার অন্তর্গত পটিয়া থানাধীণ হার্নখায়েন গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে জিরী মাদ্রাছায়, পরে কিছুদিন সাহারনপুর মাজাহেরে উলুমে শিক্ষা গ্রহণ করেন, অতঃপর ডাবিল মাদ্রাছায় ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন এবং দেওবন্দে দারুল উলুম হইতে পুনরায় হাদীছের ছনদ লাভ করেন। ডাবিলে মাওলানা আনওয়ার শাহ কাশ্মিরী, মাওলানা শিব্বীর আহমদ ওছমানী এবং দেওবন্দে মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া অদ্যাবধি জিরী ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১৩১। মাওলানা ছৈয়দ আহমদ  সন্দ্বীপী

তিনি সন্দ্বীপে সাতঘরিয়া গ্রামে অনুমান ঈছায়ী বিংশ শতাব্দীর প্রথম দশকে জন্মগ্রহণ করেন। প্রাথমিক শিক্ষা তিনি দেশে গ্রহণ করিয়া উচ্চ শিক্ষার্থে হিন্দুস্থান গমন করেন এবং তথায় সাহারনপুরের মাজাহেরে উলুমে এক বৎসর ও দেওবন্দের দারুল উলুমে ৬ বৎসরকাল হাদীছ ও তফছীর প্রভৃতি এলম শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি প্রথমে চট্টগ্রাহে হাটহাজারী, সন্দ্বীপে কাজীরখীল ও কাটঘর মাদ্রাছায় হাদীছ-তফছীর প্রভৃতি এলম শিক্ষা দেন, অতঃপর তিনি কলিকাতা গমন করিয়া লেখকের সাহায্যে বাংলা ভাষায় দ্বীনী কিতাব রচনায় আত্মনিয়োগ করেন। বিভাগ উত্তর কালে তিনি কিছুদিন সন্দ্বীপের জিয়াউল উলুম মাদ্রাছায় শিক্ষা দান করেন। বর্তমানে তিনি অন্ধ অবস্থায় কুমিল্লায় এক মাদ্রাছায় শিক্ষকতা করিতেছেন। তিনি একজন আরবী ভাষায় পারদর্শী ও বিজ্ঞ আলেম।

১৩২। মাওলানা ছৈয়দ আহমদ ছাহেব

তিনি অনুমান ১৯১৯ ইং নোয়াখালী জিলার কোম্পানীগঞ্জ থানাধীন রামেশ্বরপুর (পোঃ চাপরাশির হাট) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আলী আহমদ মোল্লা। তিনি যথাক্রমে নিজ গ্রাম ও চাপরাশির হাট ছিনিয়র মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দে হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ

তিনি প্রথমে ছয়ানী মাদ্রাছায়, অতঃপর কিছুদিন ফেনী আলিয়া মাদ্রাছায় অধ্যাপনা করেন। বর্তমানে তিনি ওলামা বাজার হোছাইনিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

(জ)

১৩৩। মাওলানা হাফেজ জাওয়াদ ছাহেব

তিনি সিলেট আলিয়া মাদ্রাছা হইতে টাইটেল (হাদীছ) পাস করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে পুনঃ উহার ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ প্রত্যাবর্তন করিয়া প্রথমে একটি স্থানীয় মাদ্রাছায় শিক্ষকতা করেন, অতঃপর হয়বতনগর আলিয়া মাদ্রাছায় ৫ বৎসরকাল শায়খুল হাদীছরূপে অধ্যাপনা করেন। বর্তমানে তিনি পূর্ববর্তী মাদ্রাছায় শায়খুল হাদীছ নিযুক্ত হন। তিনি একজন বিজ্ঞ আলেম ও প্রসিদ্ধ মোহাদ্দেছ।

১৩৪। মাওলানা মোহাম্মদ জমশেদ ছাহেব

তিনি সিলেট জিলার অন্তর্গত কানাইঘাট থানাধীন মীরজারগড় গ্রামে ১৩৪২ হিঃ জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মোহাম্মদ রেজু মিঞা। রাণাপিং মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভের পর তিনি দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ফখরুদ্দীন মারাদাবাদী, মাওলানা মোহাম্মদ ইদ্রীছ কান্দলবী ও মাওলানা বশীর আহমদ প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা লাভের পর হইতে এযাবৎ তিনি রাণপিং মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিয়া আসিতেছেন। তিনি একজন হক্কানী আলেম।

১৩৫। মাওলানা জহুরুল হক ছাহেব

মাওলানা আবুল কালাম জহুরুল হক ১৯১৯ ইং বরিশালের অন্তর্গত ভাণ্ডারিয়া থানাধীণ ধাওয়া রাজপাশা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা ছুফী ইছমাঈল ছঅহেব শর্ষিণার পীর মাওলানা নেছারুদ্দীন আহমদ ছাহেবের একজন বিশিষ্ট খলীফা ছিলেন। তিনি স্থানীয় জুনিয়র মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভ করেন, অতঃপর যথাক্রমে ১৯৪৪ ইং ও ১৯৪৬ ইং শর্ষিণা আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল ও হাদীছে কামেল পাস করেন। মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা লাভের পর তিনি ১ বৎসরকাল শর্ষিণার পীর মাওলানা নেছারুদ্দীন ছাহেবের খেদমতে থাকিয়া মা’রেফাতের দীক্ষা লাভ করেন এবং খেলাফাতপ্রাপ্ত হন।

তিনি প্রথমে কিছুদিন ফররা ছিনিয়র মাদ্রাছায় এবং ৮ বৎসরকাল নুরায়নপুর ছিনিয়র মাদ্রাছায় সুপারেন্টেণ্ডেন্ট পদে কাজ কেরন, অতঃপর চরমোনাই ছিনিয়র (বর্তমান আলিয়া) মাদ্রাছায় মোদাররেছ নিযুক্ত হন। বর্তমানে তিনি তথাকার প্রিন্সিপাল।

১৩৬। মাওলানা জয়নুল আবেদীন ছাহেব

তিনি ১৩৩৫ বাং ময়মনসিংহ জিলার ফুলপুর থানাধীন বিলটিয়া বালিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মৌলবী ইউছুফ ছাহেব তদঞ্চলের একজন বিশিষ্ট লোক ছিলেন। তিনি নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া ময়মনসিংহ বালিয়া আশরাফুল উলুম মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করেন। মাওলানা মোহাম্মদ আলী, মাওলানা জাওয়াদ ছাহেব ও মাওলানা আশরাফুদ্দীন ছাহেব প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি ১৯৬০ ইং ঈশ্বরগঞ্জ থানাধীন ফানুর আশরাফুল উলুম মাদ্রাছায় ৩ বৎসর প্রধান শিক্ষকরূপে কাজ করেন। ১৯৬৪ ইং তিনি সোহাগী দারুছ ছালাম মাদ্রাছায় মোহাদ্দেছরূপে আত্মনিয়োগ করেন।

(ত)

১৩৭। আলহাজ্জ মাওলানা তাজুল ইছলাম ছাহেব

‘রইছুল মোনাজেরীন’ মাওলানা তাজুল ইছলাম ছাহেব কুমিল্লা জিলার ব্রাক্ষ্মনবাড়িয়া মহকুমার অন্তর্গত নাছিরনগর থানাধীর ভুবন গ্রামে ১৩০৩ বাং জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মাওলানা আনওয়ারুদ্দীন ছাহেব একজন বিখ্যাত আলেম ছিলেন। তিনি প্রথমে কিছুটা ইংরেজী শিক্ষা লাভ করার পর সিলেট গভঃ আলিয়া মাদ্রাছায় বৃত্তি সহকারে মাদ্রাছা শিক্ষা লাভ করেন, অতঃপর দেওবন্দ যাইয়া ৪ বৎসরকাল তথায় উচ্চ পর্যায়ের ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরী, মাওলানা শিব্বীর আহমদ ওছমানী, ‘মিঞা ছাহেব’ ছৈয়দ আছগর হোছাইন দেওবন্দী ও মুফতী আজীজুর রহমান ওছমানী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। এলমে মা’রেফাত তিনি হজরত মদনী হইতে লাভ করেন। তিনি তাঁহার খলীফা। এছাড়া তিনি কাজী মোআজ্জাম ছাহেব হইতেও উহার এজাজত হাছেল করেন।

তিনি প্রথমে কুমিল্লার সুয়াগাজী মাদ্রাছায় ও জামেয়ায়ে মিল্লিয়ায় শিক্ষা দান করেন, অতঃপর ১৯৩৫ ইং ব্রাক্ষ্মণবাড়িয়ার ইউনুছিয়া মাদ্রাছায় গমন করেন। বর্তমানে তিনি তথাকার শায়খুল হাদীছ।

তিনি একজন জবরদস্ত আলেম, বিজ্ঞ মোহাদ্দেছ, নামজাদা ওয়ায়েজ, দক্ষ তার্কিক (মোনাজের) এবং আরবী ভাষার অদ্বিতীয় কবি ও সাহিত্যিক।

১৩৮। আলহাজ্জ মাওলানা তাজাম্মুল হোছাইন খাঁ ছাহেব

তিনি বাকেরগঞ্জ জিলার পশ্চিম পশরিবুনিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম রমজান আলী খাঁ। তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায় ফনুনাত, ফেকাহ ও হাদীছ অধ্যয়ন করেন। বিগত ১৭ বৎসরকাল যাবৎ তিনি শর্ষিণা আলিয়া মাদ্রাছার প্রিন্সিপাল পদে সমাসীন আছেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও প্রসিদ্ধ গ্রন্থকার।

তাঁহার রচনাবলীঃ

১। ‘খোলাছাতুল মীজান’ (আরবী***********)। ২। ‘মেরআতুল আদব’ (আরবী***********)। ৩। ‘জাওয়াহিরুল ফেকাহ’ (আরবী***********)। ৪। ‘তা’লীমে উর্দু’ (আরবী***********)। ৫। ‘মেরকাতুত তরজমা’ (আরবী***********)। ৬। ‘বেহেশতের জামিন’। ৭। ইমলান নীতি। ৮। ইসলামে দাড়ি ও লেবাছ। ৯। হজ্জ ও জিয়ারত। [প্রথম পাঁচটি পাঠ্য পুস্তক]

১৩৯। মাওলানা তমীজুদ্দীন ছাহেব

তিনি অনুমান ১৯০২ ইং ময়মনসিংহ জিলার সাতপোয়া গ্রামে (পোঃ শরিষাবাড়ী) জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ময়মনসিংহের ধনাটা, বালিজুরী, নান্দিনা ও ঢাকার মোহছিনিয়া মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভ করেন এবং কাতলাসেন ছিনিয়র (বর্তমান আলিয়া) মাদ্রাছা হইতে আলেম পাস করেন। অতঃপর তিনি রিয়াছতে মিণ্ডু মাদ্রাছায় ৩ বৎসরকাল শিক্ষা লাভ করিয়া দিল্লীর মিয়া ছাহেবের মাদ্রাছায় ও আরীজান মাদ্রাছায় ফনুনাত, তফছীর ও হাদীছ অধ্যয়ন করেন এবং হাফেক আল্লামা আবুদল ওহহাব নাবিনার নিকট পুনঃ হাদীছ শিক্ষা করেন। আলীজান মাওলান আহমদুল্লাহ ও মাওলানা আবদুর রহমান মাদ্রাজী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি আসামের কামরূপ জিলার অন্তর্গত কালঝার পন্নার পার মাদ্রাছায় ১ বৎসরকাল শিক্ষকতা করেন, অতঃপর ১৩৩৪ হিঃ শরিষাবাড়ী আরামনগর ছিনিয়র (বর্তমান আলিয়া) মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ।

১৪০। মাওলানা মোহাম্মদ তাহির ছাহেব

মাওলানা মোহাম্মদ তাহির ইবনে মরহুম মনছুর ছাহেব সিলেট জিলার গোলাপগঞ্জ থানাধীন তাহিরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে রাণাপিং মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভ করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী ও মাওলানা এ’জাজ আলী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার ওস্তাদ।

শিক্ষা সমাপন করার পর হইতে তিনি রাণাপিং মাদ্রাছায় মোহতামেমের কাজ পরিচালনা করিয়া আসিতেছেন এবং হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

(দ)

১৪১। মাওলানা মোহাম্মদ দাঊধ ছাহেব

তিনি ১৯২০ ইং সীমান্ত প্রদেশের মরদান জিলার অন্তর্গত কাবুলগ্রাম নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মোহাম্মদ ইয়াকুব শাহ। তিনি স্বদেশে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া আজমীর মুঈনিয়া ওছমানিয়া মাদ্রাছা হইতে দরছে নেজামীর ‘ছনদে তাকমীল’ লাভ করেন।

পুনরায় তিনি দিল্লী আমিনিয়া মাদ্রাছায় ছেহাহ ছেত্তা অধ্যয়ন করেন। মাওলানা মুঈনুদ্দীন আজমীরী ও মাওলানা মুফতী কেফায়েতুল্লাহ (রঃ) প্রমুখ তাঁঞার হাদীছের ওস্তাদ।

তিনি যথাক্রমে আজমীর মুঈনিয়া ওছমানিয়া ও মিরাছ নাফেউল উলুম মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ শিক্ষা দেন। ১৯৪৩ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন। বর্তমানে তিনি ঢাকা আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১৪২। মাওলানা মোহাম্মদ দানেশ ছাহেব

তিনি অনুমান ১৯৩১ ইং চট্টগ্রাম জিলার সাতকানিয়া থানার অন্তর্গত চরম্বা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি জিরী মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করেন, পুনরায় সাহারানপুর মাজাহেরে উলুম হইতে উহার ছনদলাভ করেন। মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে ব্রক্ষ্মদেশের আকিয়াবে এক মাদ্রাছায় শিক্ষকতা করেন, অতঃপর প্রায় ১৮ বৎসরকাল সাতকানিয়া মাদ্রাছায় হেড মাওলানার পদে কাজ করেন। বর্তমানে তিনি পটিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।

১৪৩। মাওলানা মুফতী দ্বীন মোহাম্মদ খাঁ ছাহেব

তিনি ১৯০০ ইং জানুয়ারী মাসে ঢাকায় জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম নুরুল্লাহ খাঁ –[নুরুল্লাহ খাঁ প্রাক্তন সীমান্ত প্রদেশের বাজুড় এলাকার বাসিন্দা এবং ব্রিটিশ সৈন্য বিভাগের একজন ক্যাপটেন ছিলেন। মনিপুরের যুদ্ধ উপলক্ষে তিনি বাংলায় আগমন করেন এবং অবসরপ্রাপ্ত হইয়া ঢাকায় বসবাস এখতেয়ার করেন। এখানে তিনি জিলা মোমেনশাহীর এক সম্ভ্রান্ত পরিবারে বিবাহ করেন। তাঁঞার এই ঘরে দুই পুত্রঃ দ্বীন মোহাম্মদ খাঁ, নূর মোহাম্মদ খাঁ ও এক কন্যা জন্মগ্রহণ করেন।]। তিনি প্রাথমিক কিতাব হইতে হাদীছের ছেহাহ ছেত্তা পর্যন্ত তৎকালে চকবাজার জামে মসজিদে অবস্থানরত মাওলানা ইব্রাহীম পেশওয়ারী মরহুমের নিকট শিক্ষা লাভ করেন, অতঃপর দেওবন্দ যাইয়া ১৯২০ ইং পর্যন্ত পাঁচ বৎসরকাল তথায় হাদীছ ও অন্যান্য বিষয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করেন। এ সময়ে তিনি মোল্লা ফাজেলের পরীক্ষায়ও অংশগ্রহণ করেন এবং কিছুকাল দিল্লী আমিনিয়া মাদ্রাছায় অবস্থান করেন। আমিনিয়া মাদ্রাছায় অবস্থানকালে তিনি মাওলানা মুফতী কেফায়েতুল্লাহ দেহলবীর দরছে যোগদান করেন এবং তাঁহার নিকট হাদীছ শিক্ষা করেন। দেওবন্দে আল্লামা কাশ্মীরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

দেশে প্রত্যাবর্তন করিয়া তিনি বিভিন্ন মাদ্রাছায় এবং কিছুদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। কলিকাতা আলিয়া মাদ্রাছা ঢাকায় স্থানান্তরিত হওয়ার পর তিনি তিন বৎসরকাল তাহাতেও হাদীছ শিক্ষা দেন। বর্তমানে তিনি ঢাকা লালবাগ জামেয়া কোরআনিয়ায় হাদীছ ও তফছীর শিক্ষা দিতেছেন।

তিনি কিছুদিন বর্মায় অবস্থান করিয়াছিলেন এবং ইমাম, মুফতী ও মুফাচ্ছির হিসাবে বিরাট সুখ্যাতি অর্জন করিয়াছিলেন। তিনি একাধাকে মুফতী, মোহাদ্দেছ ও মুফাচ্ছির। তিনি বরাবর চকবাজার জামে মসজিদে এশার নামাজের পর (মাইকযোগে) তফছীর বর্ণনা করিয়া থাকেন। সাধারণের মধ্যে কোরআন প্রচারের পক্ষে ইহা একটি উত্তম নিয়ম।

১৪৪। মাওলানা দেলওয়ার হোছাইন ছাহেব

তিনি ১৯৩৩ ইং বরিশাল জিলার ভোলা মহকুমার উত্তর শাহাবাজপুরে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলবী আবদুল কাদের। তিনি স্থানীয় মক্তবে প্রাথমিক শিক্ষা লাভ করেন, অতঃপর ১৯৪২ ইং চরকাতিয়া ছিনিয়র মাদ্রাছা হইতে ফাজেল এবং কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ১৯৪৫ ইং হাদীছে কামেল পাস করেন। মাওলানা জফর আহমদ ওছমানী ও মাওলানা মুফতী আমীমুল এহছান প্রমুখ মোহাদ্দেছীনের নিকট তিনি হাদীছ শিক্ষা করেন।

শিক্ষা সমাপনান্তে তিনি আহছানাবাদ রশীদিয়া ছিনিয়র (বর্তমান আলিয়া) মাদ্রাছার সুপারেন্টেণ্ডেন্ট পদে নিয়োজিত হন। বর্তমানে তিনি তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন। ‘তাহছীলে উর্দু’ (পাক-বাংলা) নামে তাঁহার একখানা পুস্তক রহিয়াছে।

১৪৫। মাওলানা মোহাম্মদ দেলওয়ার হোছাইন ছাহেব

তিনি ১৩১২ বাং কুমিল্লা জিলার লাকসাম থানাধীন ফেনুয়া গ্রামে (পোঃ উত্তর হাওলা) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মৌলবী ইমামুদ্দীন। তিনি প্রথমে প্রাইমারী স্কুলে ও মৌলবী আফতাবুদ্দীন ছাহেবের নিকট শিক্ষা লাভ করেন, অতঃপর নোয়াখালী ইছলামিয়া হইতে ফাজেল পাস করিয়া তথায় কিছুদিন শিক্ষকতা করেন। তৎপর তিনি দেওবন্দ দারুল উলুম যাইয়া তথায় হাদীছ অধ্যয়ন করেন। শায়খুল ইছলাম মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেশ তাঁঞার হাদীছের ওস্তাদ।

স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি যথাক্রমে নোয়াখালী ইছলামিয়া ও সিরাজগঞ্জ ছিনিয়র (বর্তমানে আলিয়া) মাদ্রাছায় ৫/৬ বৎসর প্রধান শিক্ষক হিসাবে কাজ করেন এবং কিছুদিন চৌমুহনী মাদ্রাছায় দরছ দেন। অতঃপর তিনি যথাক্রমে ফেনী আলিয়া, মুক্তাগাছা আলিয়া ও নেত্রকোনা কওমী মাদ্রাছায় শায়খুল হাদীছ ছিলেন। বর্তমানে তিনি ময়মনসিংহের সোহাগী কওমী মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন। তিনি একজন জবরদস্ত আলেম ও হজরত মাওলানা মদনীর বিশিষ্ট খলীফা। পাক-বাংলায় তাঁহার বহু শাগরিদ ও মুরীদ রহিয়াছে।

১৪৬। মাওলানা দলীলুর রহমান ছাহেব

মাওলানা দলীলুর রহমান ইবনে মরহুম মোহাম্মদ কাছেম নোয়াখালী জিলার লক্ষ্মীপুর থানাধীন মহেশপুর গ্রামে ১৯১৪ ইং জন্মগ্রহণ করেন। তিনি নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন এবং দারুল উলুম দেওবন্দ হইতে হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

বর্তমানে তিনি নোয়াখালী ইছলামিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছের ওস্তাদ। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনীর তিরমিজী ও বোখারীর তকরীর এবং মাওলানা ইব্রাহীম বৈলয়াবী ছাহেব এর মোছলেম শরীফ (কিতাবুল ঈমান ও বুয়ু)-এর তকরীর তাঁহার নিকট পাণ্ডুলিপি আকারে বিদ্যমান আছে।

 

About মাওলানা নূর মোহাম্মদ আ’জমী (রঃ)