হাদীছের তত্ত্ব ও ইতিহাস

(ন)

১৪৭। মাওলানা মোহাম্মদ নজীবুল্লাহ কাছেমনগরী

মাওলানা আবু নছর মোহাম্মদ নজীবুল্লাহ ইবনে আলহাজ্জ মাওলানা মোহাম্মদ নূরুল্লাহ ১৩১৪ বাং ১৪ই ফাল্গুন নোয়াখালী জিলার রামগঞ্জ থানাধীন কাছেমনগরে জন্মগ্রহণ করেন। আপন পিতার তত্ত্বাবধানেই তিনি প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন এবং কিছুদিন ঢাকা ইছলামিয়া ও ৩ বৎসরকাল ঢাকা হাম্মাদিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। অতঃপর তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে ৩য় ও চতুর্থ স্থান অধিকার করিয়া আলেম ও ফাজেল এবং ১৯৩২ ইং কৃতিত্বের সহিত হাদীছে কামেল পাস করেন।

শিক্ষা সমাপ্তির পর তিনি যথাক্রমে কলিকাতা রমজানিয়া ও নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় কিছুদিন শিক্ষকতা করেন, অতঃপর ১৯৪৯ ইং বগুড়া আলিয়া মাদ্রাছার প্রিন্সিপাল নিযুক্ত হন।

তাঁহার রচনাবলীঃ

১। ‘মকছুদুল মোত্তাকীন’। ২। ‘ইসলামী সুষ্ঠু সমাধান’। ৩। ‘নারীদের সম্বল’। ৪। ‘পর্দাতত্ত্ব’। (পাঠ্য পুস্তক) ৫। ‘বারাকাতে উর্দু’। ৬। ‘কিতাবুল ইমলা’ (আরবী***********)। ৭। ‘আল মিনহাজুল কবী’ (আরবী***********)। ৮। ‘বেহতরীন উর্দু (আরবী***********)।

১৪৮। মাওলানা নজীর আহমদ আনওয়ারী

তিনি চট্টগ্রাম জিলার হাটহাজারী থানধীন চারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার মান গোলাম হোছাইন মাতব্বর। তিনি প্রথমে (১৩৪১-৪৮ হিঃ) হাটহাজারী, অতঃপর ১৩৫১ হিঃ ডাবিলে আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরী ও মাওলানা শিব্বীর আহমদ ওছমানী এবং ১৩৫২ হিঃ দেওবন্দ দারুল উলুমে মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী ও ছৈয়দ আছগর হোছাইন দেওবন্দী প্রমুখ ওস্তাদগণের নিকট হাদীছ শিক্ষা করেন।

শিক্ষা সমাপ্ত করার পর তিনি প্রথমে হাটহাজারী মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন, অতঃপর মাওলানা হিফজুর রহমান ও মাওলানা আতীকুর রহমান দেওবন্দীর সহিত মিলিয়া কলিকাতার লোয়ারচিৎপুর রোডে একটি মাদ্রাছা প্রতিষ্ঠা করেন এবং তথায় হাদীছ ও ফনুনাত শিক্ষা দিতে থাকেন। দ্বিতীয় মহাযুদ্ধের প্রাক্কালে তিনি উহা ত্যাগ করিয়া পুনরায় হাটহাজারী মাদ্রাছায় যোগদান করেন। তিনি তথাকার ‘নুদওয়াতুল মোয়াল্লেফীন’-এর নাজেম বা সম্পাদক। বিভিন্ন বিষয়ে তাঁহার বহু কিতাব রহিয়াছে। -[১। ‘তারীখে ওহহাবী’, ২। ‘আল হাদী’, ৩। ‘ফজায়েলে দুরূদ শরীফ’, ৪। ‘তুহফাতুল হুজ্জাজ’, ৫। ‘ফতওয়ায়ে কিয়াম ও ফাতেহা’, ৬। ‘আনীছুল আরব’(আরবী***********), ৭। ‘জুবদাতুল আছার’ (আরবী***********), ৮। ‘নে’মাররাছায়েল’ (আরবী***********)(ফারছী কবিতা), ৯। ‘গোলশানে হাবীব’ (আরবী***********), ১০। ‘জালীছুত তরব’ (আরবী***********), ১১। ‘আল মাওয়েজাহ’ (আরবী***********), ১২। ‘আহছানুল ওজায়েফ (আরবী***********), ১৩। ‘খাতাবাত’ (আরবী***********)।]

১৪৯। মাওলানা নূর আহমদ ছাহেব

তিনি নোয়াখালী জিলার অধিবাসী। তিনি নেজামপুর ছুফিয়া নূরিয়া মাদ্রাছায় জমাতে পাঞ্জম পর্যণ্ত পড়িয়া দেওবন্দ গমন করেন, তথায় তিনি যাবতীয় ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন। আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরী ও তৎকালীন দেওবন্দের মোদাররেছগণ তাঁহার ওস্তাদ।

দেশে ফিরিয়া তিনি যথাক্রমে ছূফিয়া নূরিয়া মাদ্রাছা, সীতাকুন্ড মাদ্রাছা ও নোয়াখালী কারামতিয়া মাদ্রাছায় দীর্ঘকাল শিক্ষকতা করেন, অতঃপর হয়বতনগর আলিয়া মাদ্রাছায় শায়খুল হাদীছরূপে ৪ বৎসরকাল অধ্যাপনা করেন। বর্তমানে তিনি রংপুর জিলার এক মাদ্রাছায় শিক্ষাদান করিতেছেন।

১৫০। মাওলানা নূরুল রহমান ছাহেব

মাওলানা নূরুর রহমান ইবনে ইউছুফ পাটওয়ারী ১৯০৯ ইং নোয়াখালী জিলার রায়পুর থানাধীন দক্ষিণ কেরোয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে নোয়াখালী রায়পুর ও ঢাকা হাম্মাদিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে মোমতাজুল মোহাদ্দেছীন পরীক্ষায় ৪র্থ স্থান অধিকার করেন। বর্তমানে তিনি রায়পুর আলিয়া মাদ্রাছায় অধ্যাপনা করিতেছেন।

তাঁহার রচনাঃ

১। তফছীরে বয়ানুল কোরআনের বঙ্গানুবাদ (প্রথম দিকে কিছুটা বাদ)

২। কিমিয়ায়ে সা’আদাতের বঙ্গানুবাদ।

১৫১। মাওলানা নূরুল ইছলাম ছাহেব

তিনি ১৯৬২ ইং মোমেনশাহীর গফরগাঁও থানাধীন নিগুয়ারী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মরহুম হাফেজ মোহাম্মদ আবদুল জাব্বার ছাহেব একজন বুজুর্গ লোক ছিলেন। তিনি প্রথমে তললী ইছলামিয়া মাদ্রাছা ও পাঁচবাগ ছিনিয়র মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছের ছনদ হাছেল করেন। হজরত মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি যথাক্রমে তললী ইছলামিয়া, বালিয়া আশরাফুল উলুম ও ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি কাতলাসেন আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।

১৫২। মাওলানা মোহাম্মদ নূরুল ইছলাম দৌলতপুরী

তিনি ১৩৪৪ হিঃ চট্টগ্রাম জিলার ফটিকছড়ি থানাধীন দৌলতপুর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম আলী মিঞা সওদাগর। তিনি প্রাথমিক শিক্ষা নাজিরহাট নাছিরুল উলুম মাদ্রাছায় এবং ফনুনাতের উচ্চ শিক্ষা ও হাদীছ দেওবন্দ মাদ্রাছায় লাভ করেন। হজরত মাওলানা মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ এবং হজরত মাওলানা জাকারিয়া সাহারনপুরী তাঁহার মা’রেফাতের মুরশিদ।

১৩৬৩ হিঃ তিনি শিক্ষা সমাপ্ত করেন এবং দেশে ফিরিয়া প্রায় ৪ বৎসরকাল নাজিরহাট নাছিরুল উলুম মাদ্রাছায় শিক্ষকতা করেন। বিগত ১২ বৎসর যাবৎ তিনি বাবুনগর আজীজুল উলুম মাদ্রাছার মোদাররেছ। বর্তমানে তিনি তথায় মোছলেম শরীফ ও আবু দাঊদ শরীফ শিক্ষা দিতেছেন।

১৫৩। মাওলানা নূরুল ইছলাম ছাহেব

চট্টগ্রাম জিলার পটিয়া থানাধীন থানামহির গ্রামে তাঁহার জন্ম হয়। তিনি প্রথমে পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় শিক্ষা সমাপ্ত করিয়া সাহারনপুর মাজাহেরে উলুমে হাদীছ শিক্ষা করেন। মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা সমাপ্ত করার পর হইতে তিনি পটিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিয়া আসিতেছেন।

১৫৪। মাওলানা নুরুল ইছলাম ছাহেব

তিনি চট্টগ্রাম জিলার ফটিকছড়ি থানাধীণ রাঙ্গামাটিয়ায় (পোঃ বিবির হাট) জন্মগ্রহণ করেন, বর্তমানে বাসস্থান শোয়াবীল। তাঁহার পিতার নাম আলহাজ্জ মাওলানা আবদুল গফুর। তিনি জিরী মাদ্রাছা হইতে দাওরা পাস করেন, পুনরায় দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। জিরীতে মাওলানা আবদুল ওয়াদুদ ও মাওলানা ছালেহ আহমদ প্রমুখ এবং দেওবন্দে মাওলানা ছৈয়দ হোছঅইন আহমদ মদনী, মাওলানা এ’জাজ আলী ও মাওলানা ইব্রাহীম বৈলয়াবী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি প্রথমে জিরী মাদ্রাছায় ৫ বৎসর ও নাজিরহাট মাদ্রাছায় ২ বৎসর শিক্ষকতা করেন, বিগত ৬ বৎসর যাবৎ তিনি চর চাক্তাই মাজাহেরে উলুমে হাদীছের দরহু দিতেছেন। তিনি হজরত মদনীর নিকট ‘বয়ত’ করেন।

১৫৫। মাওলানা নূরুল ইছলাম ছাহেব

মাওলানা নূরুল ইছলাম ইবনে মুনশী মোহাম্মদ ইউনুছ ১৩৫৬ হিঃ মোঃ ১৯৩৭ ইং নোয়াখালী জিলার সোনাপুর গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর চান্দিয়ায় (পোঃ সওদাগর হাট( বসবাস এখতেয়ার করেন। তিনি প্রথমে চর সোনাখারী ও ওলামা বাজার, অতঃপর জিরী মাদ্রাছায় ফনুনাতের বিভিন্ন বিষয় ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা আবদুল ওয়াদুদ প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

বর্তমানে তিনি ওলামা হোছাইনিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

তাঁহার রচনাঃ

১। ‘সাহলুল উছুল’ (আরবী***********) [প্রকাশিত]।

২। ‘নূরুল নুজুম’ (আরবী***********)।

৩। ‘আছকাল মানাহেল’ (আরবী***********)।

৪। ‘আল লাতায়েফ’ (আরবী***********)।

১৫৬। মাওলানা নূরুল মাআব পেশওয়ারী

তিনি ১৯২১ ইং সোয়াত রাজ্যের অন্তর্গত কোসকানা নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা ইছমাঈল ছাহেব একজন খ্যাতনামা আলেম ছিলেন। তদীয় পিতার নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া তিনি কিছুদিন দিল্লী আমিনিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। অতঃপর ১৯৪৪ ইং তিনি দিল্লীর জমিরিয়া মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন।

তিনি ১৯৪৭ ইং ময়মনসিংহে আগমন করেন এবং যথাক্রমে গোপালনগর ও চুরখাই ছিনিয়র মাদ্রাছায় শিক্ষকতা করেন। বর্তমানে তিনি কাতলাসেন আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।

১৫৮। হাফেজ মাওলানা নূরুদ্দীন ছাহেব

সিলেট জিলার অন্তর্গত গহরপুর নামক স্থানে তাঁহার জন্ম হয়। তিনি দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও

হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

বর্তমানে তিনি ময়মনসিংহের বালিয়া আশরাফুল উলুম মাদ্রাছার মোহাদ্দেছ।

১৫৯। মাওলানা নূরুল্লাহ ছাহেব

আবুল খায়ের মোহাম্মদ নূরুল্লাহ ইবনে আলহাজ্জ মাওলানা শাহনেওয়াজ ১৯৩৯ ইং ময়মনসিংহ জিলার সদর মহকুমায় জন্মগ্রহণ করেন। তিনি প্রাথমিক শিক্ষা আপন পিতার নিকট লাভ করেন, অতঃপর হয়বতনগর আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯৫৮ ইং ও ১৯৬০ ইং ফাজেল ও হাদীছে কামেল পাস করেন। তৎপর তিনি ১৯৬১ ইং ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে ‘মোমতাজুল ফুকাহা’ ডিগ্রী লাভ করেন এবং ১৯৬৩ ইং কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়া হইতে তফছীরে দাওরা পাস করেন।

শিক্ষা সমাপ্ত করার পর হইতে তিনি হয়বতনগর আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।

১৬০। মাওলানা নূরুল্লাহ ছাহেব

তিনি ১৩‌১৬ বাং নোয়াখালী জিলার অন্তর্গত বেগমগঞ্জ থানাধীন মীর আলীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মাওলানা মোহাম্মদ নোয়াব আলী। তিনি হাটহাজারী মাদ্রাছা হইতে দাওরা পাস করিয়া দাওরা পাস করিয়া দারুল উলুম দেওবন্দ গমন করেন। তথা হইতে তিনি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করিয়া হাদীছের পুনঃ ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, ‘মিঞা ছাহেব’ ছৈয়দ আছগর হোছাইন প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা সমাপ্ত করিয়া তিনি প্রথমে দারুল উলুম দেওবন্দে, পরে হাটহাজারীতে ও কারামতিয়া আলিয়া মাদ্রাছায় অধ্যাপনা করেন। বর্তমানে তিনি নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছার শায়খুল হাদীছ। তিনি একজন অসাধারণ মেধাসম্পন্ন ব্যক্তি এবং আরবী ভাষায় বড় কবি ও সাহিত্যিক।

তাঁহার রচনাঃ

১। ‘আদ্দুরারুল মানছুরাহ’ (আরবী***********)।

২। ‘আনওয়ারুছ ছা’দী’ (আরবী***********)।

৩। ‘তোহফাতুল ওয়াতন’ (আরবী***********)।

৪। ‘হেকমতে কোরআনী’ [বাংলা]

১৬১। মাওলানা নুরুল হক ছাহেব

তিনি ঢাকা জিলার অন্তর্গত রূপগঞ্জ থানাধীন দাঊদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম আছগর হোছাইন ভুঁইয়া। তিনি ঢাকা আশরাফুল উলুম হইতে হাদীছে দাওরা পাস করেন। মাওলানা জফর আহমদ ওছমানী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি ঢাকা (বংশাল) ‘মাদ্রাছাতুল হাদীছে’ হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১৬২। মাওলানা মুফতী নুরুল হক ছাহেব

মাওলানা নুরুল হক ইবনে এমদাদ হোছাইন অনুমান ১৩৪০ হিঃ চট্টগ্রাম জিলার পটিয়া থানাধীন জামীরজুরী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে জিরী মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুমে মাওলানা হোছাইন মদনী প্রমুখ মোহাদ্দেছের নিকট উহা পুনরায় অধ্যয়ন করেন।

স্বদেশ ফিরিয়া তিনি জিরী ইছলামিয়া মাদ্রাছার মোদাররেছ নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ ও মুফতী। তিনি একজন বিজ্ঞ আলেম ও প্রসিদ্ধ ওয়ায়েজ। জিরী মাদ্রাছার প্রতিষ্ঠাতা মাওলানা আহমদ হাছান তাঁঞার শ্বশুর।

১৬৩। মাওলানা নুরুল হক ছাহেব

তিনি ১৩৩০ হিঃ চট্টগ্রাম জিলার ফটিকছড়ি থানার অন্তর্গত দৌলতপুর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম শায়খ ইবাদুল্লাহ। এলমে কেরাআন তিনি হজরত ক্কারী ইব্রাহীম ছাহেবের খলীফা ক্কারী দ্বীন মোহাম্মদ নও-মোছলেমের নিকট শিক্ষা করেন। প্রাথমিক শিক্ষা তিনি নাজিরহাট নাছিরুল উলুম মাদ্রাছায় মাওলানা মোহাম্মদ আমীন ছাহেব ও মাওলানা নূর আহমদ ছাহেবের নিকট এবং মাধ্যমিক শিক্ষা হাটহাজারীর ওস্তাদগণের নিকট লাভ করেন। হাদীছ তিনি দেওবন্দ হজরত মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছের নিকট অধ্যয়ন করেন। মা’রেফাতের ‘বয়ত’ তিনি মুফতী মাওলানা আজীজুল হক ছাহেবের নিকট গ্রহণ করেন।

১৩৫৪ হিঃ দেশে প্রত্যাবর্তন করিয়া বাবুনগর আজীজুল উলুম মাদ্র্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি তথায় নাছায়ী শরীফ ও ইবনে মাজাহ শরীফ শিক্ষা দিতেছেন।

১৬৪। মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী

তিনি পূর্ব তুর্কিস্তান (সিয়াংইয়াং)-এর অন্তর্গত খোতান প্রদেশের ইলচী জেলায় জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মোহাম্মদ ছিদ্দীক। তিনি প্রথমে খোতান ও কাশগড়ের সরকারী মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দে যাবতীয় ফনুনাত অধ্যয়ন করেন এবং দাওরায়ে হাদীছ ও দাওরায়ে তফছীরের পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। দেওবন্দের তৎকালীন মোহাদ্দেছগণ তাঁঞার হাদীছের ওস্তাদ।

বিগত ১৫ বৎসর যাবৎ তিনি শর্ষিণা আলিয়া মাদ্রাছায় হাদীছের দরছ দান করিতেছেন। পাক-ভারতে আগমনের পূর্বে তুর্কিস্তানে ইসলামী সৈন্যবাহিনীর কমাণ্ডার ছিলেন। তিনি একজন দক্ষ মোহাদ্দেছ।

(ফ)

১৬৫। মাওলানা ফজলুল করীম ছাহেব

নোয়াখালী জিলার মহাদেবপুর গ্রামে ১৯৩৩ ইং তাঁহার জন্ম হয়, পিতার নাম মরহুম আলহাজ্জ আবদুল কাদের। প্রাথমিক শিক্ষা শেষ করিয়া তিনি কিছুদিন টুমচর মাদ্রাছায় হাদীছ অধ্যয়ন করেন। অতদ্ব্যতীত তিনি পূর্ব পাকিস্তান মাদ্রাছা শিক্ষা বোর্ড হইতে যথাক্রমে ফাজেল ও কামেল পরীক্ষায় পাস করিয়া সরকারী ছনদও লাভ করেন। মাওলানা আবুল বারাকাত ছৈয়দ আহমদ লাহোরী, ছৈয়দ আহমদ পেশওয়ারী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে পাঙ্গাশিয়া আলিয়া মাদ্রাছায় ও ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছায় ৮ বৎসরকাল অধ্যাপনা করেন। বর্তমানে তিনি কারামতিয়া আলিয়া মাদ্রাছার প্রধান মোহাদ্দেছ।

তাঁহার রচনাঃ

১। ‘তাকরীরে ছহীহ বোখারী’ (আরবী***********)।

২। ‘আল ওয়াক্কাফ’ (আরবী***********)।

৩। ‘ছাওয়ানেহে ইমাম আ’জম’ (আরবী***********)।

৪। ‘রাহনুমায়ে উর্দু’ (আরবী***********)।

১৬৬। মাওলানা ফজলুল বারী ছাহেব

তিনি চট্টগ্রাম জিলার মিরসরাই থানার অধিবাসী। ১৯৪৫ ইং তাঁহার জন্ম হয়। তিনি প্রথমে ছূফিয়া নুরিয়া মাদ্রাছা হইতে আলেম ও সোনাগাজী ছিনিয়র মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন। অতঃপর ১৯৬৩ ইং শর্ষিণা আলিয়া মাদ্রাছা হইতে কৃতিত্বের সহিত ‘মোমতাজুল মোহাদ্দেছীন’ ডিগ্রী লাভ করেন। মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী ও মাওলানা আবদুছছাত্তার বিহারী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। শিক্ষা সমাপ্ত করার পর হইতে তিনি সোনাকান্দা আলিয়া মাদ্রাছায় মোহাদ্দেছরূপে দরছ দিয়া আসিতেছেন।

১৬৭। মাওলানা ফজলে হক সিলেটী

তিনি ১৯২২ ইং সিলেট জিলার অন্তর্গত আগফোদ নারায়ণপুর গ্রামে (পোঃ গাছবাড়ী) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মাওলানা মোহাম্মদ কামেল। তিনি গাছবাড়িয়া মাদ্রাছায় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দ গমন করেন এবং তথায় ফনুনাত এর যাবতীয় বিষয় ও হাদীছ অধ্যয়ন করেন। এতদ্ভিন্ন তিনি দিল্লী হইতে পাঞ্জাব ইউনিভার্সিটির ‘মৌলবী ফাজেল’ ডিগ্রী লাভ করেন। মাওলানা ছৈয়ধ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা ছৈয়দ আছগর হোছাইন, মাওলানা এ’জাজ আলী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি কিছুদিন গাছবাড়ী মাদ্রাছায় প্রধান শিক্ষকরূপে কাজ করেন। ১৬৫৪ ইং তিনি সিলেট গভঃ আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন। তিনি হজরত মাওলানা মদনীর নিকট ‘বয়ত’ করেন।

১৬৮। মাওলানা মোহাম্মদ ফয়জুদ্দীন ছাহেব

তিনি কুমিল্লা জিলার কোনাউর গ্রামে (পোঃ বাউরখণ্ড) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম রায়হানুদ্দীন। তিনি ব্রাক্ষ্মণবাড়িয়া জামেয়ায়ে ইউনুছিয়ায় ফনুনাত শিক্ষা করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুমে হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়া অধ্যাপনা করিতেছেন।

১৬৯। মাওলানা মুফতী মোহাম্মদ ফয়জুল্লাহ ছাহেব

তিনি ১৩১১ হিঃ চট্টগ্রাম জিলার মেখল (হাটহাজারী) গ্রামে জন্মগ্রহণ করেন। পিতার নাম মরহুম হেদায়েত উল্লাহ ছাহেব। তিনি প্রথমে হাটহাজারী মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দে হাদীছের ছনদ হাছেল করেন। মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা সমাপ্ত করার পর হইতে এ যাবৎ তিনি হাটহাজারী মাদ্রাছায় শিক্ষাদান কার্যে ব্রতী আছেন। বর্তমানে তিনি তথাকার শায়খুল হাদীছ ও ছেরপরস্ত (প্রধান তত্ত্বাবধায়ক)। তিনি একজন বুজুর্গ আলেম, প্রসিদ্ধ মুফতী এবং ছুন্নতের অনুসরণে ইস্পাত-কঠিন ব্যক্তি। বিভিন্ন বিষয়ে তাঁহার বহু কিতাব রহিয়াছে।–[(১) আল আদইয়াতুল মা’ছুরাহ। (২) তরীকায়ে নিয়্যত। (৩) রাহে হক। (৪) আদদুরারুল মু’মিনীন। (৫) পায়ববীয়ে ছুন্নত। (আরবী টীকায়*************************************)]

(ব)

১৭০। মাওলানা ক্কারী বজলুর রহমান দয়াপুরী

তিনি ১৩২৭ হিঃ কুমিল্লা জিলার সদর থানাধীন দয়াপুর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম মুনশী তৈয়ব আলী মরহুম। তিনি প্রাথমিক শিক্ষা জামেয়ায়ে মিল্লিয়ায় মাওলানা আতহার আলী ও মাওলানা তাজুল ইছলাম ছাহেবের নিকট গ্রহণ করেন। মধ্য-উচ্চ মধ্য শিক্ষা ও হাদীছ তিনি দারুল উলুম দেওবন্দে হাছেল করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা সমাপনান্তে তিনি ১৩৫৪ হিঃ হইতে ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। দীর্ঘ ২৭ বৎসর কাল তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দানের পর ১৩৮২ হিঃ তিনি ঢাকা ফরিদাবাদ ‘এমদাদুল উলুম’ মাদ্রছায় গমন করেন। বর্তমানে তিনি তথাকার মোহতামেম (পরিচালক)।

১৭১। মাওলানা বদীউলর রহমান ছাহেব

চট্টগ্রাম জিলার রাউজান থানার অন্তর্গত চিকদাইর গ্রামে তাঁহার জন্ম হয়। তিনি প্রথমে জিরী অতঃপর দেওবন্দ দারুল উলুমে ফনুনাত, হাদীছ ও তফছীর প্রভৃতি এলম শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে বিভিন্ন মাদ্রাছায় শিক্ষকতা করেন। বর্তমানে তিনি পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন। ‘চেহেল হাদীছ’ নামে তাঁহার একখানা বাংলা কিতাব রহিয়াছে।

১৭২। মাওলানা বদীউল আলম ছাহেব

মাওলানা বদীউল আলম ইবনে মরহুম মাওলানা আবদুল মতীন ১৩৩৯ বাং কুমিল্লা কচুয়া থানাধীন চাঙ্গিনী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে শর্শদী মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর ফেনী আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল ও ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে কামেল হাদীছ পাস করেন এবং উভয় পরীক্ষায় প্রথম স্থান লাভ করিয়া যথাক্রমে সরকারী বৃত্তি ও স্বর্ণপদক লাভ করেন।

বর্তমানে তিনি নোয়াখালী ইছলামিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছের ‘দরছ’ দান করিতেছেন।

তাঁহার রচনাবলীঃ

১। ‘হুজুরের ভবিষ্যদ্বাণী’।

২। ‘তাজয়ীনুছ ছাহীফাহ’ (আরবী***********)।

৩। ‘গুনয়াতুল ক্কারী’ (আরবী***********)।

১৭৩। মাওলানা বেলায়েত হোছাইন বীরভূমী

তিনি ১৮৮৭ ইং বীরভূম জিলার ছাওগ্রাম নামক স্থানে জন্মগ্রহণ করেন, বর্তমান বাসস্থান ঢাকা। তাঁহার পিতার নাম মরহুম মেছবাহ উদ্দীন। তিনি বর্ধমান জিলার মঙ্গলকোটে প্রাথমিক শিক্ষা গ্রহণ করার পর ঢাকা আগমন করেন এবং মোহছিনিয়া মাদ্রাছার ভূতপূর্ব প্রধান শিক্ষক মাওলানা মোহাম্মদ ফজলে করীমের নিকট কিছুদিন প্রাইভেটভাবে শিক্ষা লাভ করেন। ১৯০৭ ইং মোহছিনিয়া মাদ্রাছায় ভর্তি হন এবং ১৯০৯ ইং তথা জমাতে উলা পাস করেন। অতঃপর তিনি হিন্দুস্থানের রামপুর গমন করেন। তথায় তিনি মাওলানা মোহাম্মদ তৈয়্যব আরব মক্কী, মাওলানা আবদুল আজীজ ও মাওলানা মোহাম্মদ আমীন ছাহেব বেলায়েতীর নিকট ফনুনাত এবং মাওলানা মোনাওওর আলী ছাহেবের নিকট হাদীছ অধ্যয়ন করেন। মা’কুলাত তিনি ফজলে হক রামপুরীর নিকট শিক্ষা করেন।

১৯১৩ ইং তিনি ঢাকা মোহছিনিয়া মাদ্রাছার মোদাররেছ নিযুক্ত হন এবং ১৯২২ ইং তিনি চট্টগ্রাম বদলী হন এবং কিছুদিন পর পুনরায় ঢাকা আগমন করেন। ১৯৬২ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন এবং ১৯৪২ ইং প্রধান অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৪৩ ইং তিনি ‘শামসুল উলামা’ খেতাবপ্রাপ্ত হন এবং জুন মাসের ১৬ তারিখে অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের পর ৭ বৎসরকাল ঢাকা ইউনিভার্সিটিতে ইছলামিক বিভাগের মাওলানা’রূপে কাজ করেন।

তিনি আরবী সাহিত্যে সুপণ্ডিত। ইতিমধ্যে রছূলুল্লাহ (ছঃ)-এর ‘ছানা’ প্রসঙ্গে ‘বাতাকা’ (আরবী******)নামে তাঁঞার এক কবিতা প্রকাশিত হইয়াছে। তিনি একজন আবেদ ও বিজ্ঞ আলেম।

(ম)

১৭৪। মাওলানা মকছুদুর রহমান ছাহেব

তিনি ১৯৪১ ইং কুমিল্লা জিলার অন্তর্গত চৌদ্দগ্রাম থানাধীন শিংরাইশ (পোঃ মিয়া বাজার) গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি সরকারী বৃত্তি সহকারে টুমচর মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন এবং ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে ১৯৫৮ ইং ‘মোমতাজুল মোহাদ্দেছীন’ ও ১৯৬৪ ইং ‘মোমতাজুল ফুকাহা’ পরীক্ষায় যথাক্রমে ৩য় ও ১ম স্থান অধিকার করেন।

তিনি ১৯৫৮-৬৩ ইং কুমিল্লা ছিনিয়র মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৬৪ ইং তিনি সোনাকান্দা আলিয়া মাদ্রাছার ২য় মোহাদ্দেছ নিযুক্ত হন।

১৭৫। মাওলানা মোহাম্মদ মকছুদূল্লাহ ছাহেব

তিনি অনুমান ১৩৭১ বাং নোয়াখালী জিলার অলকদিয়া (পোঃ ফেনী) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম কাজী মোহাম্মদ রাজা মিয়া। তিনি নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া যথাক্রমে মুন্সীরহাট, ফুলগাজী ও হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায় ফনুনাত ও হাদীছের ছনদ লাভ করেন। অতঃপর তিনি দেওবন্দ দারুল উলুম হইতে উচ্চস্তরের ফনুনাত ও হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়ধ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে দুই বৎসরকাল শর্শদী মাদ্রাছায় শিক্ষকতা করেন, বর্তমানে তিনি ওলামা বাজার হোছাইনিয়া দারুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১৭৬। মাওলানা মকবুল আহমদ ছাহেব

মাওলানা মকবুল আহমদ ইবনে মুনশী মরহুম আবদুর রহমান চট্টগ্রাম জিলার মিরসরাই থানাধীন কাটা পশ্চিম জোয়ার গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি ময়মনসিংহ জিলার বাসিন্দা। তিনি নেজামপুর মাধবরের হাট মাদ্রাছায় জামাতে চাহারম পর্যন্ত শিক্ষা লাভ করিয়া হিন্দুস্থান গমন করেন এবং রামপুর আলিয়া মাদ্রাছায় ফনুনাত অধ্যয়ন করেন। ১৩৫৪ হিঃ মোঃ ১৯২৭ ইং তিনি সাহারানপুর মাজাহেরে উলুম হইতে কৃতিত্বের সহিত হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা আবদুল লতীফ ছাহেব ও মাওলানা আবদুর রহমান কামেলপুরী ছাহেব প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি প্রায় ৩ বৎসরকাল ফেনী ছিনিয়র (বর্তমান আলিয়া) মাদ্রাছায় সুপারেন্টেণ্ডেন্ট পদে, অতঃপর হয়বতনগর ও কাতলাসেন আলিয়া মাদ্রাছায় শায়খুল হাদীছরূপে কাজ করেন। বর্তমানে তিনি মুক্তাগাছা আলিয়া মাদ্রাছার শায়খুল হাদীছ। তিনি একজন বিজ্ঞ আলেম ও সুদক্ষ শিক্ষক, ফেনী মাদ্রাছায় আমি তাঁহার সহকর্মী ছিলাম। তাঁহার ভাষণ স্বচ্ছ ও ব্যবহার মধুর।

তাঁহার রচিত পাঠ্য-পুস্তকঃ

১। ‘মেরকাতুল মানতেক’ (আরবী***********)।

২। ‘শরহে তাহজীব’ (আরবী***********)।

৩। ‘শরহে ছেরাজী’ (আরবী***********)।

১৭৭। মাওলানা মছউদুল হক ছাহেব

তিনি চট্টগ্রাম জিলার অন্তর্গত পটিয়ায় জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম হামীদুর রহমান। তিনি ফনুনাত ও হাদীছ দারুল উলুম দেওবন্দে শিক্ষা করেন। মাওলানা ছৈয়য়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা শিব্বীর আহমদ ওছমানী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা ছৈয়দ আছগর হোছাইন ও মাওলানা রাছূল খাঁ প্রমুখ তাঁহার ফনুনাত ও হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে সরকারী মাদ্রাছায় সুপারেন্টেণ্ডেন্টরূপে কাজ করেন, অতঃপর চারিয়া কওমী মাদ্রাছায় দীর্ঘদিন শিক্ষকতা করিতেছেন। তিনি শায়খুল ইছলাম মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনীর একজন খলীফা ও বুজুর্গ আলেম।

তাঁহার রচনাবলীঃ

১। ‘তিরমিজী শরীফের তাকরীর’

২। ‘বোখারী শরীফের নোট’

৩। ‘মকামাতে হারীরির শরাহ’

১৭৮। মাওলানা মোহাম্মদ মূছা ছাহেব

মাওলানা মোহাম্মদ মূছা ইবনে মাওলানা আবুল খায়ের ১৯২৯ ইং চট্টগ্রাম জিলার জিরী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি জিরী ও হাটহাজারী মাদ্রাছায় ফনুনাত অতঃপর যথাক্রমে জিরী ও ফেনী আলিয়া মাদ্রাছায় হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা মোহাম্মদ আবদুল ওয়াদুদ, মাওলানা দেলওয়ার হোছাইন প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

বর্তমানে তিনি মাদারীপুর আহমদিয়া আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।

১৭৯। মাওলানা ছৈয়দ মোছলেহ উদ্দীন ছাহেব

তিনি ১৯০৬ ইং কুমিল্লা জিলার ব্রাক্ষ্মণবাড়িয়া মহকুমার মছিহাতার এক সম্ভ্রান্ত ছৈয়দ পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি নিজ বাড়ীর মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা গ্রহণ করার পর যথাক্রমে কুমিল্লা ও হাটহাজারী মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। অতঃপর দেওবন্দ দারুল উলুমে ফনুনাতের বিষয়সমূহ অধ্যয়ন করেন। তৎপর তিনি ডাবিল মাদ্রাছায় মরহুম শাহ ছাহেব ও তথাকার তৎকালীন মোহাদ্দেছগণের নিকট হাদীছ শিক্ষা করেন।

স্বদেশ ফিরিয়া তিনি ১৯৩৪ ইং হয়বতনগর মাদ্রাছার প্রতিষ্ঠা করেন। ১৯৪৯ ইং তিনি উহাকে আলিয়ায় উন্নীত করেন এবং উহার প্রিন্সিপাল পদে অধিষ্ঠিত হন। ১৯৫৩ ইং তিনি নেজামে ইছলাম পার্টিতে যোগদান করেন এবং উহার জেনারেল সেক্রেটারী নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার সেক্রেটারী ও পূর্ব-পাকিস্তান নেজামে ইছলাম পার্টির প্রেসিডেন্ট।

১৮০। মাওলানা মোজ্জাম্মেলুল হক ছাহেব

তিনি ১৯১৩ ইং সিলেট কানাইঘাট থানাধীন বায়মপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম ক্কারী ইলিম মিয়া। তিনি কানাইঘাট মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভ করিয়া ঝিঙ্গাবাড়ী মাদ্রাছা হইতে সুনামের সহিত হাদীছে কামেল পাস করেন।

তিনি ১৯৪০ ইং কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। ১৯৫৪ ইং হইতে তিনি তথাকার মোহাদ্দেছ।

১৮১। মাওলানা মীজানুর রহমান ছাহেব

তিনি কুমিল্লা জিলার অধিবাসী। তিনি প্রথমে ব্রাক্ষ্মণবাড়িয়া ইউনুছিয়া মাদ্রাছা হএত হাদীছে দাওরা পাস করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুমে মাওলানা ফখরুদ্দীন প্রমুখ মোহাদ্দেছের নিকট পুনরায় হাদীছ অধ্যয়ন করেন।

১৯৬১ ইং স্বদেশ প্রত্যাবর্তণ করিয়া তিনি হয়বতনগর আলিয়া মাদ্রাছায় দুই বৎসরকাল হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি সিরাজগঞ্জ আলিয়া মাদ্রাছায় হাদীছের ‘দরছ’ দিতেছেন।

১৮২। মাওলানা মোহাম্মদ মুজীবুল্লাহ ছাহেব

মাওলানা আবু নছর মোহাম্মদ মুজীবুল্লাহ ইবনে মুনশী নূরুজ্জামামন ১৯৩২ ইং নোয়াখালী জিলার রায়পুর থানাধীন উত্তর কেরোয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ফতেহপুর জামেউল উলুম মাদ্রাছায় শিক্ষা গ্রহণ করেন, অতঃপর শর্ষিণা দারুছ ছুন্নত আলিয়া মাদ্রাছঅ হইতে হাদীছে কামেল পাস করেন। বর্তমানে রায়পুর আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।

১৮৩। মাওলানা মোহাম্মদ মুজীবুল্লাহ ছাহেব

তিনি ১৯৩০ ইং নোয়াখালী জিলার রায়পুর থানাধীন পানপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনশী আবদুল বারী। তিনি যথাক্রমে শামগঞ্জে ইছলামিয়া মাদ্রাছায় ও রায়পুর আলিয়া মাদ্রাছায় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেন, অতঃপর ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে খ্যাতির সহিত হাদীছে কামেল পাস করেন। এক বৎসরকাল রিসার্চ করার পর তিনি রায়পুর আলিয়া মাদ্রাছায় হাদীছের অধ্যঅপক নিযুক্ত হন।

১৮৪। মাওলানা মুজীবুল হক ছাহেব

তিনি নোয়াখালী জিলার পূর্ব মধুগ্রাম (পোঃ দারোগাহাট) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনশী মোহাম্মদ আবদুর রশীদ ভুঁইয়া। তিনি দারুল উলুম দেওবন্দে হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা ফখরুদ্দীন ও মাওলানা ফখরুল হাছান প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি নেত্রকোণা মেফতাহুল উলুম মাদ্রাছার মোহাদ্দেছ।

১৮৫। মাওলানা মাজহারুল  ইছলাম ছাহেব

তিনি চট্টগ্রাম জিলার অধিবাসী। তিনি দেশে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া হিন্দুস্তান গমন করেন এবং দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।

স্বদেশ ফিরিয়া তিনি ১৩৭১-৭৩ হিঃ ফরিদপুরের গওহরডাঙ্গা মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন।

১৮৬। মাওলানা মতীউর রহমান নেজামী

তিনি চট্টগ্রাম জিলার মিরসরাই থানার অধিবাসী। তাঁহার পিতার নাম আবদুল মজীদ মিঞা। তিনি ১৯৪১ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে হাদীছে কামেল পাস করেন। বর্তমানে তিনি চট্টগ্রাম দারুল উলুম আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১৮৭। মাওলানা মু’তাছিম বিল্লাহ ছাহেব

মাওলানা মু’তাছিম বিল্লাহ ইবনে কাজী ছাখাওয়াত হোছাইন যশোহর জিলার জুমজুমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি লাউড়ী ছিনিয়র মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রহীম বৈলয়াবী, মাওলানা তৈয়্যব ছাহেব ও মাওলানা ফখরুল হাছান প্রমুখ মেহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমান তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায় হাদীছ শিক্ষা দিতেছেন।

১৮৮। মাওলানা মনজুরুল হক ছাহেব

তিনি ময়মনসিংহ জিলার ভুগাপাড়া (পোঃ আঠপাড়া) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম আলীমুদ্দীন। তিনি ফনুনাত ও হাদীছ দেওবন্দ দারুল উলুমে অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা এ’জাজ আলী ও মাওলানা তৈয়্যব ছাহেব প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি নেত্রকোনা মেফতাহুল উলুম মাদ্রাছার মোহাদ্দেছ ও পরিচালক।

১৮৯। আলহাজ্জ মাওলানা মমতাজুদ্দীন ছাহেব

তিনি ঢাকা জিলার মুন্সীগঞ্জ মহকুমার দিঘীরপার থানাধীণ বাতিয়াল গ্রামে ১২৯৯ বাং জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মোহাম্মদ আবেদ মোল্লা। তিনি প্রাথমিক শিক্ষা স্থানীয়ভাবে লাভ করার পর ১৩১৮ বাং হিন্দুস্তান গমন করেন। তথায় তিনি আড়াই বৎসরকাল দেওবন্দ দারুল উলুমে, দেড় বৎসরকাল রামপুর আলিয়া মাদ্রাছায় ও দুই বৎসরকাল মণ্ডু মাদ্রাছায় ফনুনাতের মধ্য-উচ্চ শিক্ষা গ্রহণ করেন এবং দেওবন্দ আসিয়া হাদীছ অধ্যয়ন করেন।

দেশে প্রত্যাবর্তন করিয়া তিনি প্রথমে ঢাকা মাদ্রাছায় প্রথম সহকারী শিক্ষক হিসাবে কাজ করেন, অতঃপর অসহযোগ আন্দোলনের সময় ঢাকার ইছলামিয়া মাদ্রাছা স্থাপন করিয়া তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতে থাকেন। বর্তমানে তিনি তথাকার শায়খুল হাদীছ। তিনি একজন বিজ্ঞ আলেম ও প্রবীণ মোহাদ্দেছ। তিনি মাদ্রাছার বহু পাঠ্যপুস্তক লিখিয়াছেন।

১৯০। মাওলানা মমতাজুদ্দীন আহমদ ছাহেব

তিনি ১৩০৭ হিঃ নোয়াখালী জিলার কোম্পানীগঞ্জ থানাধীন মানিকপুর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম মোহাম্মদ জলীছ ভুঁইয়া। স্থানীয় প্রতিষ্ঠানে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করার পর ১৯০৭ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছায় ভর্তি হন এবং তথা হইতে যথাক্রমে ১৯১০ ইং ও ১৯১৩ ইং ছুয়াম ও উলা পাস করেন এবং ১৯১৬ ইং ‘ফখরুল মোহাদ্দেছীন’ ডিগ্রী লাভ করেন। ১৯১৮ ইং তিনি কলিকাতা বোর্ড হইতে মেট্রিক পাস করেন। হাদীছ তিনি মাওলানা ইছহাক বর্ধমানী ও মাওলানা নাজের হাছান দেওবন্দী এবং ফনুনাত মাওলানা আবদুল হক হক্কানী, মাওলানা লুৎফুর রহমান বর্ধমানী ও মাওলানা ফজলে হক রামপুরী প্রমুখ শিক্ষাবিশারদগণের নিকট শিক্ষা করেন।

তিনি ১৯১৯ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছার মোদাররেছ, ১৯২১ ইং অস্থায়ীভঅবে প্রেসিডেন্সী কলেজের লেকচারার নিযুক্ত হন। পুনরায় তিনি আলিয়া মাদ্রাছায় প্রবেশ করেন এবং ৩৪ বৎসর শিক্ষাদানের পর ১৯৫৩ ইং অবসর গ্রহণ করেন। বর্তমানে তিনি ঢাকার অধিবাসী।

হাদীছে তাঁহার জ্ঞান ব্যাপক ও গভীর। শেষ সময় তিনি মাদ্রাছায় অধিকতর হাদীছ শিক্ষা দিয়াছেন। তিনি আরবী ভাষায়ও পারদর্শী।

তাঁহার রচনাবলীঃ

১। ‘নো’মাতুল মুনএম’ (আরবী************)।

২। ‘আল কাওকাবুদদুররী’ (আরবী*********)।

৩। ‘হল্লুল ওকদাহ’ (আরবী*********)।

৪। ‘কাশফুল মাআনী’ (আরবী*********)।

৫। ‘নবী পরিচয়’ [প্রকাশিত]।

৬। ‘কোরআন পরিচিতি’।

১৯১। মাওলানা মোশাহেদ ছাহেব

তিনি ১৯১০ ইং সিলেট জিলার অন্তর্গত কানাইঘাট থানাধীন বায়মপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম ক্কারী ইলিম মিয়া। তিনি তদীয় মাতার নিকট ও স্থানীয় পাঠশালায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছায় ‘শরহে জামী’ পর্যন্ত অধ্যয়ন করেন। হাদীছের শেষ পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি বর্তমানে কানাইঘাট মাদ্রাছার শায়খুল হাদীছ। তিনি একজন জবরদস্ত আলেম ও দক্ষ মোহাদ্দেছ। ১৯৬২-৬৫ ইং তিনি পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য ছিলেন।

তাঁহার রচনাঃ

১। ‘ফতহুল করীম’ (আরবী*********)।

১৯২। মাওলানা মোস্তফা ছাহেব

মাওলানা মোস্তফা ইবনে মৌলবী মোহাম্মদ ইছমাঈল নোয়াখালী জিলার অন্তর্গত ব্রাক্ষণীবাজার (পোঃ কাজীর হাট) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ফতেহপুর মাদ্রাছায় জমাতে নহম ও নাজীরহাট মাদ্রাছায় জমাতে চাহারাম পর্যন্ত অধ্যয়ন করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুমে হাদীছ শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।

তিনি প্রথমে নূরিয়া, তৎপর গওহরডাঙ্গা খাদেমুল ইছলাম মাদ্রাছায় হাধীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও দক্ষ মোহাদ্দেছ।

১৯৩। মাওলানা মোস্তফা হামিদী

তিনি ১৯৩৯ বাং কুমিল্লা চারজানিয়া নামক স্থানে জন্মগ্রহণ করেন, তাঁহার পিতার নাম আবুদল হামিদ মজুমদার। তিনি প্রাথমিক শিক্ষা শেষ করিয়া ব্যঙ্গড্যা বাজার ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। অতঃপর তিনি শর্ষিণা আলিয়া মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি সহকারে যথাক্রমে ১৯৫১ ইং ও ১৯৫৩ ইং আলেম ও ফাজেল এবং ১৯৫৫ ইং হাদীছে কামেল পাস করেন।

মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী, মাওলানা আবদুল আউয়াল, মাওলানা আবদুছ ছাত্তার বিহারী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।

শিক্ষা সমাপ্ত করার পর তিনি পাঙ্গাশিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দেন। ১৯৫৮ ইং তিনি দৌলতগঞ্জগাজিমুড়া আলিয়া মাদ্রাছার প্রধান অধ্যাপক নিযুক্ত হন।

১৯৪। মাওলানামুহিব্বুর রহমান ছাহেব

তিনি অনুমান ১৯২১ ইং সিলেট জিলার অন্তর্গত নোয়াগ্রামে (পোঃ শ্রীধরপুর) জন্মগ্রহণ করেন এবং গোয়ালিতে বসবাস এখতেয়ার করেন। তাঁহার পিতার নাম মরহুম মৌলবী মোহাম্মদ মোবাশশির। তিনি প্রাথমিক শিক্ষা যথাক্রমে নিজ গ্রামের বিদ্যালয়ে ও বটরশীতে এবং মাধ্যমিক শিক্ষা দেউরাইল মাদ্রাছায় লাভ করেন। অতঃপর তিনি সাহারনপুর মাজাহেরে উলুমে গমন করেন এবং তথা হইতে ফনুনাত ও হাদীছের ছনদ হাছেল করেন। হাফেজ মাওলানা জাকারিয়া প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি হজরত মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী হইতেও হাদীছের এজাজন প্রাপ্ত হন।

তিনি যথাক্রমে গওহরডাঙ্গা, সিলেট গাছবাড়ী, ঢাকা আশরাফুল উলুম ও মোমেনশাহীর মুক্তাগাছা মাদ্রাছায় হাদীছ শিক্ষা দেন। বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ার শায়খুল হাদীছ। তিনি একজন বিজ্ঞ আলেম ও দক্ষ মোহাদ্দেছ।

তাঁহার রচনাবলীঃ

১। ‘চেহেলে হাদীছ’ [প্রকাশিত]।

২। ‘ফাজায়েলে কোরআন’ [প্রকাশিত]

৩। ‘রমজানের বরকত’ [প্রকাশিত]

৪। ‘কালেমায়ে তৈয়্যবার হাকীকত’ [প্রকাশিত]।

৫। ‘গোনাহে বেলজ্জত’ [প্রকাশিতক]।

 

About মাওলানা নূর মোহাম্মদ আ’জমী (রঃ)