সেরা মুসলিম মনীষীদের জীবনকথা – ১ম খন্ড

Slide1 (20)

সেরা মুসলিম মনীষীদের জীবনকথা – – ১ম খন্ড

নাসির হেলাল


স্ক্যান কপি ডাউনলোড

১ম খন্ড

ভূমিকা

যে জাতি তার গুণী ব্যক্তিদের মূল্যায়ন করে না, সে জাতি বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। সত্যি কথা বলতে কি বাঙালী জাতি, বিশেষ করে বাঙালী মুসলমানের ক্ষেত্রে কথাটি হাড়ে হাড়ে সত্যি। তারা তাদের পূর্বসুরী গুণী ব্যক্তিদের মূল্যায়ন করা তো দূরের কথা খোঁজ খবরটুকুও রাখেন না। তাছাড়া বর্তমান প্রজন্মে এসে যতটুকু বা মূল্যায়ন করার চেষ্টা হচ্ছে, তা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও খন্ডিত। ঠুনকো স্বার্থের কারণে কাউকে বা অহেতুক বিরাট বিশাল করে দেখানো হচ্ছে আবার কাউকে খাটো করতে করতে একেবারে মুছে ফেলার চেষ্টা চলছে। কিন্তু বাস্তবে এর কোনটিই সত্য নয়। ফলে জাতি বিভ্রান্ত হচ্ছে, প্রকৃত গুণীরা ক্রমে বিস্মৃতির অতলে হারিয়ে যাচ্ছেন।

সেই দায়ভার থেকেই আমরা ‘মুসলিম মনীষীদের জীবনী’ ধারাবাহিকভাবে জাতির সামনে তুলে ধরার পদক্ষেপ নিয়েছি। প্রথম খন্ডে দেশী-বিদেশী মোট ২০ জন মুসলিম মনীষীর সংক্ষিপ্ত অথচ তথ্যবহুল জীবনী তুলে ধরা হল। এদের মধ্যে সাহিত্য, সাংবাদিকতা, ইসলাম প্রচার, রাজনীতি নানা অঙ্গনের মনীষীরা রয়েছেন। আমরা বয়োক্রম অনুযায়ী শিরোনাম সাজিয়েছি।

এ গ্রন্থে অন্তর্ভুক্ত লেখাগুলো বিভিন্ন সময়ে জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকায় প্রকাশিত হয়েছিল। লেখাগুলোর ভিতর কয়েকটি লেখা কিশোর তরুণদের উদ্দেশ্য করে লেখা। তবে আমাদের বিশ্বাস তথ্যবহুল ঐ লেখাগুলো বড়দের উপকারে আসবে।

সেরা মুসলিম মনীষীদের জীবনকথা প্রথম খন্ডে যে লেখাগুলো স্থান পেল-তাতে যদি কারো চোখে কোন ভুল তথ্য ধরা পড়ে তা আমাদের লিখে জানালে পরবর্তী সংস্করণে সংশোধন করা হবে ইনশাআল্লাহ।

বিনীত

নাসির হেলাল

১/জি/৯, মীরবাগ

ঢাকা ১২১৭।

About নাসির হেলাল