রাসায়েল ও মাসায়েল

ইসলামী জ্ঞান গবেষণার বিশ্ববরেণ্য বিশেষজ্ঞ ও পন্ডিত মাওলানা সাইয়েদ আবুল আ’লা মওদূদী (রহঃ) দাক্ষিণাত্যের হায়দারাবাদ শহর থেকে ১৯৩২ সালে ‘তরজমানুল কুরআন’ নামে একটি মাসিক পত্রিকার সম্পাদনা শুরু করেন, যা অর্ধ শতাব্দীরও অধিককাল ধরে মানব জাতির কাছে ইসলামী জ্ঞান পরিবেশন করে আসছে। আজও পত্রিকাটি লাহোর থেকে নিয়মিত প্রাকাশিত হচ্ছে।

এ মাসিক পত্রিকার মাধ্যমে তিনি ইসলামের বিপ্লবী চিন্তাধারা হৃদয়গ্রাহী ভাষা ও প্রাকাশভঙ্গীতে পরিবেশন করতে থাকেন যা পাঠকবর্গের মধ্যে এক অভূতপূর্ব আলোড়ন সৃষ্টি করে। পাঠকদের পক্ষ থেকে উক্ত পত্রিকাটির মাধ্যমে তাঁর কাছে বিভিন্ন প্রশ্ন করে তাঁর উত্তর ও ব্যাখ্যা দাবী করা হয়। মাওলানা পত্রিকাটির মাধ্যমে সেসব প্রশ্নের সন্তোষজনক জবাব দেন।

এ প্রশ্নোত্তরগুলো ‘রাসায়েল ও মাসায়েল’ শিরোনামে প্রকাশিত হতে থাকে। রাসায়েল ‘রিসালাহ’ শব্দের বহু বচন যার অর্থ ‘পত্র-পত্রিকা’, ‘সাময়িকী’ ইত্যাদি। ‘মাসায়েল’ মাসয়ালা শব্দের বহু বচন। অর্থ প্রশ্ন বা সমস্যা। মাওলানা তাঁর সম্পাদিত ও প্রকাশিত পত্রিকাটির মাধ্যমে বিভিন্ন প্রশ্ন ও সমস্যার জবাব দিয়েছেন এবং এসবের জন্যে ‘রাসায়েল ও মাসায়েল’ শিরোনাম ব্যাবহার করেছেন।

বিভিন্ন সময় বিভিন্ন লোক তাঁর কাছে বিভিন্ন প্রশ্ন করেছেন। কেউ জ্ঞান লাভের জন্যে প্রশ্ন করেছেন, কেউ তাঁর প্রকাশিত বক্তব্যের তীব্র সমালোচনা করে তাঁকে পত্র লিখেছেন। এ সবের তিনি সুন্দর জবাব দিয়েছেন।

তাছাড়া প্রশ্নের ধরণ ছিল বিভিন্ন। কুরআন, হাদীস, তাফসীর, ফিকহ সম্পর্কে প্রশ্ন। রাজনীতি, অর্থনীতি, ব্যাবসা-বাণিজ্য প্রভৃতি সম্পর্কে প্রশ্ন। সাধারন জ্ঞান বিজ্ঞান সম্পর্কে প্রশ্ন এবং অন্যান্য বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন। এসব প্রশ্নের সাথে সাথে বহু আধুনিক যুগ জিজ্ঞাসার পন্ডিত্বপূর্ণ ও মনজয়কারী জবাব তিনি দিয়েছেন। এসব প্রশ্নোত্তর “রাসায়েল ও মাসায়েল” শিরোনামে গ্রন্থাকারে ৫ খন্ডে প্রকাশিত হয়েছে। মাওলানার মনীষার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে বংগানুবাদের নামকরণও করা হয়েছে ‘রাসায়েল ও মাসায়েল’।

কিন্তু বিদেশ বিদেশ ভ্রমণ, কারা নির্যাতন এবং অসুস্থতা ও ব্যাস্ততাসহ বিভিন্ন কারণে তিনি নিজের কলমে উক্ত শিরোনামের সবগুলো প্রশ্নের জবাব দেয়ার সুযোগ পাননি। তাঁর সুযোগ্য বিশেষ সহকারী ছিলেন বিচারপতি মালিক গোলাম আলী। দীনি জ্ঞান ও প্রজ্ঞার দিক থেকে মাওলানার সাথীত্বে থেকে তিনি নিজেকে অধিষ্ঠিত করেছিলেন একজন সেরা আলেমের মর্যাদায়। তিনিই রাসায়েল ও মাসায়েল শিরোনামের সেসব প্রশ্নের জবান দেন।

তাঁর জবাব সম্বলিত রাসায়েল ও মাসায়েল এযাবত দুই খন্ড প্রকাশিত হয়েছে। অর্থাৎ ৬ষ্ঠ ও ৭ম খন্ড। তিনি এখনো লিখে যাচ্ছেন। তাঁর নামে আরো খন্ড প্রকাশ হবে বলে আমরা আশা করি। গ্রন্থটি এখন পর্যন্ত ৭ খন্ডে প্রকাশিত।


স্ক্যান পিডীএফ ডাউনলোড


১ম খন্ডঃ —– ডাউনলোড


২য় খন্ডঃ —– ডাউনলোড


৩য় খন্ডঃ —– ডাউনলোড


৪র্থ খন্ডঃ —– ডাউনলোড


৫ম খন্ডঃ —– ডাউনলোড


৬ষ্ঠ খন্ডঃ —– ডাউনলোড


৭ম খন্ডঃ —– ডাউনলোড


About শিবির অনলাইন লাইব্রেরী