আমাদের সম্পর্কে

ics logo

বিসমিল্লাহির রহমানির রহিম

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

লক্ষ্য ও উদ্দেশ্য

এই সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে আল্লাহ প্রদত্ত ও রাসূল (সঃ) প্রদর্শিত বিধান অনুযায়ী মানুষের সার্বিক জীবনের পুনর্বিন্যাস সাধন করে আল্লাহর সন্তোষ অর্জন।


পাঁচদফা কমর্সুচী

একঃ দাওয়াত তরুণ ছাত্রসমাজের কাছে ইসলামের আহ্বান পৌঁছিয়ে তাদের মাঝে ইসলামী জ্ঞান অর্জন এবং বাস্তব জীবনে ইসলামের পূর্ণ অনুশীলনের দায়িত্বানুভূতি জাগ্রত করা।

দুইঃ সংগঠন যে সব ছাত্র ইসলামী জীবনবিধান প্রতিষ্ঠার সংগ্রামে অংশ নিতে প্রস্তুত তাদেরকে সংগঠনের অধীনে সংঘবদ্ধ করা।

তিনঃ প্রশিক্ষণ এই সংগঠনের অধীনে সংঘবদ্ধ ছাত্রদেরকে ইসলামী জ্ঞান প্রদান এবং আদর্শ চরিত্রবানরূপে গড়ে তুলে জাহেলিয়াতের সমস্ত চ্যালেঞ্জের মোকাবেলায় ইসলামের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার যোগ্যতাসম্পন্ন কর্মী হিসেবে গড়ার কার্যকরী ব্যবস্থা করা।

চারঃ ইসলামী শিক্ষা আন্দোলন ও ছাত্র সমস্যা আদর্শ নাগরিক তৈরীর উদ্দেশ্য ইসলামী মূল্যবোধের ভিত্তিতে শিক্ষাব্যবস্থার পরিবর্তন সাধনের দাবিতে সংগ্রাম এবং ছাত্রসমাজের প্রকৃত সমস্যা সামাধানের সংগ্রামে নেতৃত্ব প্রদান।

পাঁচঃ ইসলামী সমাজ বিনির্মাণ অর্থনৈতিক শোষণ, রাজনৈতিক নিপীড়ন এবং সাংস্কৃতিক গোলামী হতে মানবতার মুক্তির জন্য ইসলামী সমাজ বিনির্মানে সর্বাত্মক প্রচষ্টা চালানো।


প্রত্যেক মুসলিম নর-নারীর উপর জ্ঞান অর্জন করা ফরজ। ইসলাম সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান ও সঠিক ধারনা ছাড়া কোন মুসলমানের পক্ষেই পথ চলা সম্ভব নয়। জ্ঞান মুসলমানের হারানো সম্পদ। অধিকন্তু একবিংশ শতাব্দীর আধুনিক আইয়্যামে জাহেলিয়াতকে মোকাবিলা করার জন্য প্রয়োজন এমন একটি কাফেলার – যারা ইসলামী জ্ঞান ও চরিত্রে হবে অসাধারন। এ লক্ষ্যকে সামনে রেখেই গাইড হিসেবে ইসলামী ছাত্রশিবিরের বিভিন্ন স্তরের কর্মীদের জন্য সিলেবাস তৈরী করা হলো। সময়ের দাবী ও বাস্তবতাকে সামনে রেখে সিলেবাসে কিছু কিছু পরিবর্তন আনা হয়েছে। সিলেবাসের আলোকে অধ্যয়ন করলে অল্প সময়ে অধিক এবং জ্ঞানের প্রয়োজনীয় দিকগুলো সম্পর্কে ধারণা লাভ সম্ভব হবে বলে আমাদের বিশ্বাস। আল্লাহ আমাদের সহায় হোন।